আন্তর্জাতিক বিচারালয়ের গঠন 

আন্তর্জাতিক বিচারালয়ের গঠন 

আন্তর্জাতিক ক্ষেত্রে ন্যায়বিচার ও আইনের অনুশাসন প্রতিষ্ঠার উদ্দেশ্যে আন্তর্জাতিক বিচারালয় স্থাপন করা হয় । আন্তঃরাষ্ট্রীয় সন্ধি ও চুক্তিগুলির ব্যাখ্যা দেওয়া , বিশ্বশান্তি বিঘ্নকারী আগ্রাসী রাষ্ট্রগুলিকে চিহ্নিত করে শাস্তি প্রদানের ব্যবস্থা করা আন্তর্জাতিক বিচারালয়ের প্রধান উদ্দেশ্য । আন্তর্জাতিক বিচারালয় নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত । 

বিচারপতির সংখ্যা ও নিয়োগ 

আন্তর্জাতিক বিচারালয়ের একটি স্বতন্ত্র সংবিধান রয়েছে । এই সংবিধানের ৩ নং ধারা অনুযায়ী মোট ১৫ জন বিচারপতিকে নিয়ে আন্তর্জাতিক বিচারালয় গঠিত হয় । বিচারপতিরা স্বতন্ত্র ব্যক্তি হিসেবে নির্বাচিত হন । তাঁরা কোনো রাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন না । 

নিরাপত্তা পরিষদ এবং সাধারণ সভায় পৃথকভাবে অনুষ্ঠিত ভোটে যে প্রার্থীরা সবচেয়ে বেশি ভোট পান তাঁরা বিচারপতি হিসেবে নির্বাচিত হন । বিচারপতি নির্বাচনে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরাষ্ট্রগুলির হাতে ‘ ভেটো ‘ ক্ষমতা প্রয়োগ করার অধিকার দেওয়া হয়নি । কোনো রাষ্ট্র থেকে একজনের বেশি বিচারপতি নির্বাচন করার নিয়ম নেই । 

বিচারপতিদের যোগ্যতা 

আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিসেবে নিযুক্তির যোগ্যতা সম্পর্কে বলা হয়েছে যে প্রার্থীকে অবশ্যই উচ্চ নৈতিক চরিত্র সম্পন্ন হতে হবে , নিজ নিজ রাষ্ট্রের সর্বোচ্চ বিচারালয়ে বিচারক পদে নিযুক্তির যোগ্যতা সম্পন্ন হতে হবে অথবা আন্তর্জাতিক আইন কর্তৃক স্বীকৃত যোগ্যতা সম্পন্ন বিচার বিভাগীয় পরামর্শদাতা হতে হবে । 

বিচারপতিদের কার্যকাল ও পদচ্যূতি 

আন্তর্জাতিক বিচারালয়ের বিচারপতিদের কার্যকালের মেয়াদ ৯ বছর । প্রতি তিন বছর অন্তর এক-তৃতীয়াংশ বিচারপতি অবসর নেন । অবশ্য বিচারপতিদের পুনর্নির্বাচনের ব্যাপারে কোনো বাধা নেই । কার্যকাল শেষ হওয়ার আগে কোনো বিচারপতি ইচ্ছে করলে পদত্যাগ করতে পারেন । 

সাধারণত আন্তর্জাতিক বিচারালয়ের কোনো বিচারপতিকে কার্যকাল শেষ হওয়ার আগে পদচ্যুত করা যায় না । তবে কোনো বিচারপতি প্রয়োজনীয় শর্তাবলি পূরণে অক্ষম এই মর্মে অন্যান্য বিচারপতিরা একমত হলে আন্তর্জাতিক আদালতের রেজিস্ট্রার নোটিশের সাহায্যে বিষয়টি সম্পর্কে জাতিপুঞ্জের মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করতে পারেন ।

এরূপ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর সংশ্লিষ্ট বিচারপতির আসনটি শূন্য বলে ঘোষিত হয় । আন্তর্জাতিক বিচারালয়ের বিচারপতিদের বেতন ও ভাতা সাধারণ সভা কর্তৃক নির্ধারিত হয় ।

error: Content is protected !!