ভারতীয় দল ব্যবস্থার সাম্প্রতিক প্রবণতা

ভারতীয় দল ব্যবস্থার সাম্প্রতিক প্রবণতা

ভারতের দল ব্যবস্থা সাম্প্রতিককালে এক মৌলিক রূপান্তরের মধ্যে দিয়ে চলেছে । ভারতীয় দল ব্যবস্থার সাম্প্রতিক প্রবণতা পর্যালোচনা করলে নিম্নলিখিত দিকগুলি উঠে আসে— 

ভোট রাজনীতির উদ্ভব 

জোট রাজনীতি ভারতীয় দল ব্যবস্থার সাম্প্রতিক প্রবণতার একটি প্রধান দিক । রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে , জোট রাজনীতির বিষয়টি ভারতীয় দল ব্যবস্থায় বর্তমানে সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠা লাভ করেছে । ১৯৬৭ সালের চতুর্থ সাধারণ নির্বাচনের পর ভারতে জোট রাজনীতির উদ্ভব ঘটে । রাজ্যগুলিতে সরকার গঠনে এই প্রবনতা প্রকাশ পায় । 

অন্যদিকে কেন্দ্রে ১৯৭৭ সালে ষষ্ঠ লোকসভা নির্বাচনের পর জোট সরকার গঠিত হয় । রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে , ১৯৮৯ সালে রাষ্ট্রীয় মোর্চা গঠনের মাধ্যমে ভারতীয় রাজনৈতিক ব্যবস্থায় বহুত্ববাদী জোট রাজনীতির পত্তন ঘটে । বর্তমানে ( ২০১১ ) কংগ্রেসের নেতৃত্বে কেন্দ্রে সংযুক্ত প্রগতিশীল জোট ( U.P.A. ) ক্ষমতায় অধিষ্ঠিত রয়েছে । 

কর্তৃত্ব যুক্ত দল ব্যবস্থার অবসান 

স্বাধীনতার পর প্রথম দুটি দশকে ভারতীয় দল ব্যবস্থায় কংগ্রেস দলের একক আধিপত্য বজায় ছিল । অধ্যাপক অ্যালান বল , মরিস জোন্স প্রমুখ রাষ্ট্রবিজ্ঞানী একে ‘ কর্তৃত্ব যুক্ত একদল প্রধান রাজনৈতিক ব্যবস্থা ‘ বলে আখ্যা দিয়েছিলেন । কিন্তু লোকসভার নবম সাধারণ নির্বাচনের ( নভেম্বর , ১৯৮৯ ) পর থেকে ভারতে কর্তৃত্ব যুক্ত দলীয় ব্যবস্থার অবসান ঘটেছে । 

আঞ্চলিক দলগুলির প্রাধান্য বৃদ্ধি 

ভারতীয় রাজনীতিতে সাম্প্রতিককালে আঞ্চলিক দলগুলির প্রাধান্য ক্রমবর্ধমান । ১৯৭৭ সাল থেকে কেন্দ্রে জোট রাজনীতির চল শুরু হওয়ার পর ভারতীয় রাজনীতিতে আঞ্চলিক দলগুলি সক্রিয় হয়ে ওঠে । ভারতীয় যুক্তরাষ্ট্র একটি বহুত্ববাচক দেশ , এখানে নানা ভাষা , ধর্ম , জাতপাত ও আঞ্চলিক প্রভাব জনমানসে লক্ষ করা যায় । এর প্রতিনিধি হিসেবে উঠে আসে আঞ্চলিক দলগুলি । 

সাম্প্রদায়িকীকরণ 

ভারতীয় দল ব্যবস্থায় সাম্প্রদায়িক শক্তিগুলির প্রভাব বৃদ্ধি পেয়ে সাম্প্রতিককালে রাজনীতির সাম্প্রদায়িকীকরণ ঘটেছে বলে অনেকে মনে করেন । এ প্রসঙ্গে শিবসেনা , মুসলিম লিগ , হিন্দু মহাসভা , আকালি দল , রাম রাজ্য পরিষদ প্রভৃতি দলের কথা উল্লেখ করা যায় ।

error: Content is protected !!