রাজনৈতিক দল কাকে বলে

রাজনৈতিক দল কাকে বলে

রাজনৈতিক দলের সংজ্ঞা নির্ধারণ করতে গিয়ে রাষ্ট্রবিজ্ঞানীরা একমত হতে পারেননি । সাধারণভাবে বলা যায় , রাজনৈতিক দল হল কোনো নির্দিষ্ট রাজনৈতিক কর্মসূচির ভিত্তিতে সংগঠিত সমমতাবলম্বী নাগরিকদের এমন এক গোষ্ঠী যারা রাজনৈতিক সংগঠন হিসেবে রাষ্ট্রক্ষমতা দখল করতে অথবা তাকে ধরে রাখতে চায় । 

অধ্যাপক অ্যালান বলের বক্তব্য অনুসারে , এককভাবে বা অন্যদের সঙ্গে মিলিতভাবে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করা যাদের মুখ্য উদ্দেশ্য তাদের রাজনৈতিক দল বলা যেতে পারে ।

এডমন্ড বার্ক রাজনৈতিক দলকে জাতীয় স্বার্থের সংরক্ষক বলে অভিহিত করেছেন । 

নিউম্যানের মতে , রাজনৈতিক দল হল এমন এক গুরুত্বপূর্ণ হাতিয়ার যা সামাজিক ক্ষমতাকে রাজনৈতিক ক্ষমতায় রূপান্তরিত করে । 

মার্কসবাদী তাত্ত্বিক লেনিন শ্রেণিসংগ্রামের প্রেক্ষিতে রাজনৈতিক দলের সংজ্ঞা নির্দেশ করতে গিয়ে বলেছেন , রাজনৈতিক দল হল প্রতিটি শ্রেণির রাজনৈতিক সংগ্রামের সুনির্দিষ্ট রাজনৈতিক হাতিয়ার । 

রাজনৈতিক দলের বৈশিষ্ট্য 

গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলের বৈশিষ্ট্যগুলি হল—

ক্ষমতা দখল : 

প্রতিটি রাজনৈতিক দলের প্রধান উদ্দেশ্য হল রাষ্ট্রক্ষমতা দখল করা । নির্বাচনের মাধ্যমে সাংবিধানিক পদ্ধতিতে অথবা অন্য কোনো পন্থা অবলম্বন করে রাজনৈতিক দল ক্ষমতায় অধিষ্ঠিত হতে চায় । 

নির্দিষ্ট নীতি ও কর্মসূচি : 

রাজনৈতিক দলের অন্যতম বৈশিষ্ট্য হল তাদের নির্দিষ্ট নীতি ও কর্মসূচি । রাজনৈতিক দলগুলি এই নীতি ও কর্মসূচির কথা প্রচার করে নির্বাচনে অবতীর্ণ হয় এবং নির্বাচনি সাফল্য অর্জনে সচেষ্ট হয় । 

দলীয় সংগঠন : 

রাজনৈতিক দলের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল তার দলীয় সাংগঠনিক কাঠামো । নিউম্যানের মতে , প্রতিটি রাজনৈতিক দলই মূলত একটি যৌথ সংগঠন । দলের নেতা ও কর্মীদের নিয়ে এই দলীয় সংগঠন পরিচালিত হয় । 

নাগরিকদের দ্বারা চালিত : 

কোনো রাষ্ট্রের রাজনৈতিক দলগুলি শুধুমাত্র সেই রাষ্ট্রের নাগরিকদের দ্বারাই চালিত হয় । কোনো বিদেশির রাজনৈতিক দল গঠনের অধিকার নেই । 

error: Content is protected !!