ভারতে সর্বজনীন ভোটাধিকারের পক্ষে যুক্তি

ভারতে সর্বজনীন ভোটাধিকারের পক্ষে যুক্তি 

ভারতে সর্বজনীন ভোটাধিকারের পক্ষে বিভিন্ন যুক্তি রয়েছে । 

গণ সার্বভৌমত্বের বাস্তব রূপায়ণ 

গণতান্ত্রিক আদর্শের মূলভিত্তি হল গণসার্বভৌমত্ব । জনগণই সার্বভৌম ক্ষমতার অধিকারী । ভারতকে সংবিধানের প্রস্তাবনায় সার্বভৌম ও গণতান্ত্রিক বলে ঘোষণা করা হয়েছে । তাই ভারতের প্রত্যেক নাগরিকের ভোটাধিকার স্বীকার না করলে গণসার্বভৌমত্বের নীতির বাস্তবায়ন সম্ভব হবে না । 

বস্তুত , ভারতে প্রকৃত জনগণের শাসনব্যবস্থা প্রবর্তন করতে হলে প্রতিটি প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিকের ভোটাধিকার স্বীকার করা প্রয়োজন । 

সকলের অধিকার প্রতিষ্ঠা 

ভারত সরকারের নীতি ও আইন সকলকে স্পর্শ করে । তাই সরকারের গঠন ও পরিচালনার ক্ষেত্রে প্রত্যেক ভারতীয়ের মতামত প্রকাশ করার অধিকার অর্থাৎ সার্বিক ভোটাধিকার থাকা উচিত । তা না হলে ভারতের গণতান্ত্রিক কাঠামো খুবই দুর্বল হয়ে পড়বে । 

ব্যক্তি স্বাধীনতার ভিত্তি 

ব্যক্তিত্বের পূর্ণ বিকাশের জন্য ভোটাধিকার প্রয়োজন । ভোটাধিকার থেকে বঞ্চিত ব্যক্তির স্বার্থ ও অভাব অভিযোগের প্রতি শাসকশ্রেণি গুরুত্ব দেয় না । ফলে ভোটাধিকার থেকে বঞ্চিত ব্যক্তি শাসন ব্যবস্থার সমস্ত সুযোগ সুবিধা লাভ করতে পারে না । তাই সব ভারতীয়র স্বার্থরক্ষা ও ব্যক্তি স্বাধীনতা নিশ্চিত করার জন্য সর্বজনীন ভোটাধিকার একান্ত কাম্য । 

শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে সার্বিক অধিকার 

২০১১ সালের জনগণনা অনুসারে ভারতের ২৬ শতাংশ মানুষ নিরক্ষর । সেকারণে অনেক সমালোচক ভারতে সার্বিক ভোটাধিকারের বিরোধিতা করেন । কিন্তু প্রথাগত শিক্ষার সঙ্গে রাজনৈতিক চেতনা ও শিক্ষার কোনো সম্পর্ক নেই । শ্রেণিকক্ষের শিক্ষা সবসময় রাজনৈতিক সচেতনতা সৃষ্টি করে না । 

প্রতিদিনের অভিজ্ঞতা ও জীবনমুখী শিক্ষাই মানুষকে রাজনীতি সচেতন করে তোলে । তাই আমাদের অভিজ্ঞতা এই সাক্ষ্য দেয় যে , ভারতের তথাকথিত অশিক্ষিত জনগণ বারংবার তাদের রাজনৈতিক অধিকার প্রয়োগের ক্ষেত্রে পরিপক্ক মনোভাবের পরিচয় রেখেছে । 

সাম্য নীতির প্রতিষ্ঠা 

গণতন্ত্রের ভিত্তি হল সাম্য । সার্বিক ভোটাধিকার স্বীকার না করলে সমাজে শ্রেণি বৈষম্যের সৃষ্টি হয় । তাই আংশিক ভোটাধিকারের স্বীকৃতি গণতান্ত্রিক আদর্শের সম্পূর্ণ পরিপন্থী । সকল ভারতীয় নাগরিকের ভোটাধিকার ছাড়া পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র কখনোই সার্থক হতে পারে না । 

বেশ কিছু সীমাবদ্ধতা সত্ত্বেও ভারতের গণতন্ত্র সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে । এর মূল কারণ সর্বজনীন ভোটাধিকারের স্বীকৃতি ।

error: Content is protected !!