ভারতের নির্বাচন ব্যবস্থার বৈশিষ্ট্য

ভারতের নির্বাচন ব্যবস্থার বৈশিষ্ট্য

গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার অন্যতম প্রধান উপাদান হল নির্বাচনি ব্যবস্থা । ভারতের নির্বাচনি ব্যবস্থার উল্লেখযোগ্য মৌলিক বৈশিষ্ট্যগুলি হল— 

সর্বজনীন প্রাপ্তবয়স্কের ভোটাধিকার 

সংবিধানের ৩২৬ নং ধারায় সার্বিক প্রাপ্তবয়স্কের ভোটাধিকারকে স্বীকৃতি দিয়ে ধনী-নির্ধন , স্ত্রী-পুরুষ , জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ১৮ বছর বয়স্ক বা ১৮ বছরের বেশি বয়সের প্রতিটি ভারতীয় নাগরিককে ভোটাধিকার প্রদান করা হয়েছে । 

সম প্রতিনিধিত্বের নীতি 

ভারতে লোকসভা এবং বিধানসভার সদস্য নির্বাচনের ক্ষেত্রে মোট ভোটদাতাদের সংখ্যাগত সমতার নীতির ভিত্তিতে নির্বাচনি এলাকা গঠন করা হয় । 

ভোটদানের ক্ষেত্রে সমতার নীতি 

ভারতে প্রত্যেক ভোটদাতার একটি করে ভোট দেওয়ার অধিকার রয়েছে । এক্ষেত্রে একজন সাধারণ নাগরিকের সঙ্গে রাষ্ট্রপতিরও ভোটদানের অধিকার ও গুরুত্বের কোনো বৈষম্য করা হয়নি । 

প্রত্যক্ষ ও পরোক্ষ নির্বাচন প্রক্রিয়া 

ভারতের নির্বাচনি ব্যবস্থায় লোকসভা , রাজ্য বিধানসভা , পঞ্চায়েত ও পৌরসভার ক্ষেত্রে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে সদস্যরা নির্বাচিত হন । 

অন্যদিকে , ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা এবং রাজ্য আইনসভার উচ্চকক্ষ বিধান পরিষদের সদস্যরা পরোক্ষভাবে নির্বাচিত হন । ভারতের রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতিও আইনসভার সদস্যদের দ্বারা পরোক্ষভাবে নির্বাচিত হন । 

অনগ্রসর জাতির জন্য আসন সংরক্ষণ 

ভারতীয় নির্বাচনি ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল অনগ্রসর জাতিগুলির জন্য আসন সংরক্ষণ । ভারতে তফশিলি জাতি ও উপজাতিদের ( SC & ST ) জন্য আসন সংরক্ষণের ব্যবস্থা চালু রয়েছে ।

 নির্বাচনী ব্যয় নিয়ন্ত্রণ

ভারতের লোকসভা ও বিভিন্ন রাজ্যের বিধানসভার নির্বাচনের ক্ষেত্রে প্রার্থী পিছু ব্যয় এর মাত্রা নির্বাচন কমিশন কর্তৃক নির্দিষ্ট করে দেওয়া হয়েছে ।

নির্বাচন প্রার্থীদের সুযোগ সুবিধার সমতা 

ভারতের নির্বাচন প্রার্থীদের জন্য প্রদত্ত সুযোগ সুবিধার মধ্যে সমতা রয়েছে । লোকসভা থেকে শুরু করে পঞ্চায়েত পার্যন্ত প্রতিটি স্তরের নির্বাচনে সমস্ত প্রার্থীকে সমান সুযোগ সুবিধা দেওয়া হয়ে থাকে । 

নিরপেক্ষ নির্বাচন কমিশন 

ভারতের নির্বাচন ব্যবস্থা পরিচালনার জন্য একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন রয়েছে । সংবিধানের ৩২৪ নং ধারায় নির্বাচন সংক্রান্ত যাবতীয় কাজকর্ম পরিচালনার দায়িত্ব এই কমিশনের হাতে তুলে দেওয়া হয়েছে । 

নির্বাচনী আচরণ বিধি 

ভারতে লোকসভা , বিধানসভা সহ অন্যান্য ক্ষেত্রে নির্বাচনের সময় নির্বাচন কমিশন প্রার্থীদের উপর নির্বাচনি আচরণবিধি পালনের নির্দেশ জারি করে থাকে । এ ছাড়া ভারতীয় জনপ্রতিনিধিত্ব সংশোধনী আইন ( ২০০২ ) অনুসারে , প্রত্যেক প্রার্থীর পক্ষে হলফনামা পেশ করে প্রয়োজনীয় তথ্যাদি জানানো বাধ্যতামূলক করা হয়েছে । 

নির্বাচনী বিরোধ সীমাংসা 

ভারতে নির্বাচন সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির দায়িত্ব আদালতের হাতে তুলে দেওয়া হয়েছে ।

error: Content is protected !!