রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থার প্রধান ত্রুটি বা অসুবিধা

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থার প্রধান ত্রুটি বা অসুবিধা

রাষ্ট্রপতি শাসিত সরকারের প্রধান ত্রুটি বা অসুবিধাগুলি হল— 

ক্ষমতা স্বতন্ত্রীকরণের কুফল 

এই ধরনের শাসনব্যবস্থায় শাসনবিভাগ ও আইনবিভাগ পরস্পর স্বতন্ত্রভাবে কাজ করার জন্য উভয়ের মধ্যে সুষ্ঠু সহযোগিতা গড়ে ওঠে না । শাসনবিভাগ এবং আইনবিভাগের মধ্যে প্রাধান্য প্রতিষ্ঠার ক্ষেত্রে একটা রেষারেষি লক্ষ করা যায় । সরকারের এই দুই বিভাগের দ্বন্দ্ব প্রশাসনিক দক্ষতাকে ব্যাহত করে । তা ছাড়া আইনসভা একটি দলের এবং রাষ্ট্রপতি অন্য দলের হওয়ায় প্রশাসন পরিচালনায় জটিল সমস্যা দেখা দেয় । 

গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় সরকারের সামগ্রিক ক্ষমতা রাষ্ট্রপতির হাতে থাকে । এই ক্ষমতাকে নিয়ন্ত্রণ করার শক্তি আইনসভার নেই , কেননা রাষ্ট্রপতি আইনসভার কাছে দায়বদ্ধ নন । তিনি সংবিধান অনুযায়ী স্বাধীনভাবে নিজের ক্ষমতা প্রয়োগ করার অধিকারী । রাষ্ট্রপতি তাঁর কার্যকালে অনিয়ন্ত্রিত একচ্ছত্র ক্ষমতা প্রয়োগের সুযোগ পান । এই প্রবণতা স্বৈরাচারের জন্ম দিতে পারে । তাই এই ধরনের শাসনব্যবস্থাকে গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক বলে মনে করা হয় । 

দায়িত্বহীন সরকার 

রাষ্ট্রপতি শাসিত সরকার বাস্তবে একপ্রকার দায়িত্বহীন সরকার । আইনসভায় রাষ্ট্রপতির কোনোরকম দায়দায়িত্ব না থাকায় তাঁকে জনপ্রতিনিধিদের কাছে জবাবদিহি করতে হয় না । এ বিষয়ে রাষ্ট্রপতিকে বাধ্য করা যায় না । 

বিচার বিভাগের অত্যধিক প্রাধান্য 

বিচার বিভাগের প্রাধান্য রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় অত্যন্ত প্রকটভাবে দেখা যায় । ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির প্রয়োগ সত্ত্বেও বিভিন্ন বিভাগের ক্ষমতার পরিধির ব্যাখ্যা এবং কাজকর্মের বৈধতা বিচারের দায়িত্ব সংবিধান অনুসারে বিচারবিভাগের হাতে ন্যস্ত থাকে । এর ফলে বিচারবিভাগ সরকারি প্রশাসন ও আইনবিভাগের ওপর অত্যধিক প্রাধান্য বজায় রাখার সুযোগ পায় । মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি শাসিত শাসনব্যবস্থায় বিচারবিভাগের এই প্রাধান্য প্রকটভাবে চোখে পড়ে ।

ব্যক্তিগত যোগ্যতা নির্ভরশীল 

রাষ্ট্রপতি শাসিত সরকারে প্রশাসনের সাফল্য ও ব্যর্থতা সবটাই রাষ্ট্রপতির ব্যক্তিগত বিচক্ষণতা , দক্ষতা ও দূরদর্শিতার ওপর নির্ভরশীল । পদাধিকারী ব্যক্তির সবসময় এই ধরনের যোগ্যতা নাও থাকতে পারে । তার ফলে রাষ্ট্রপতি পদের গুণগত মান ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা থাকে । 

জটিল প্রশাসন 

রাষ্ট্রপতি শাসিত শাসনব্যবস্থায় বহু ধরনের সংস্থা , কমিটি , কমিশন , দপ্তর ইত্যাদির মাধ্যমে সরকারি কাজকর্ম পরিচালিত হয় । তা ছাড়া বিভিন্ন কমিটিতে বিভিন্ন ধরনের রাজনৈতিক স্বার্থগোষ্ঠীর প্রভাব পরিলক্ষিত হয় । এর ফলে প্রশাসনিক ক্ষেত্রে জটিলতার সৃষ্টি হয় । 

জনমত প্রতিফলনের অন্তরায় 

রাষ্ট্রপতি শাসিত সরকারে জনগণের সঙ্গে সরকারের কোনো প্রত্যক্ষ সংযোগ স্থাপিত না হওয়ায় গণমাধ্যমগুলির সাহায্যে পরোক্ষভাবে এই কাজ করতে হয় । এতে জনমতের প্রকৃত প্রতিফলন নাও ঘটতে পারে ।

error: Content is protected !!