রাষ্ট্রপতি শাসিত সরকার কাকে বলে

রাষ্ট্রপতি শাসিত সরকার কাকে বলে

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থা হল এমন এক ধরনের রাজনৈতিক ব্যবস্থা যেখানে শাসনবিভাগ আইন বিভাগের প্রভাব থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে সংবিধান অনুযায়ী শাসনকার্য পরিচালনা করতে সক্ষম হয় । রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থার যথার্থ উদাহরণ হল মার্কিন যুক্তরাষ্ট্র । এ ছাড়া বর্তমানে ব্রাজিল , আর্জেন্টিনা , দক্ষিণ কোরিয়া , মেক্সিকো , ফিলিপিনস ইত্যাদি দেশেও এইরূপ শাসন ব্যবস্থা চালু রয়েছে । 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থার বৈশিষ্ট্য

রাষ্ট্রপতি শাসিত সরকারের লক্ষণীয় বৈশিষ্ট্যগুলি হল— 

ক্ষমতা স্বতন্ত্রীকরণ : 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থার একটি প্রধান বৈশিষ্ট্য হল ক্ষমতা স্বতন্ত্রীকরণ । ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির জন্য এই শাসন ব্যবস্থায় শাসন বিভাগ যেমন আইন বিভাগকে নিয়ন্ত্রণ করতে পারে না , তেমনি আইন বিভাগও শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করতে পারে না ।

রাষ্ট্রপতির প্রভূত ক্ষমতা : 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় রাষ্ট্রপতি হলেন সমগ্র রাষ্ট্রের প্রধান এবং একই সঙ্গে তিনি শাসন বিভাগেরও প্রধান । অধ্যাপক অ্যালান বলের ভাষায় , রাষ্ট্রপতি হলেন একাধারে রাষ্ট্রের সাধারণ ও রাজনৈতিক প্রধান ( ‘ The President is both nominal and political head of the state ‘ ) । তত্ত্বগতভাবে ও বাস্তবে রাষ্ট্রপতি শাসিত সরকারের ক্ষেত্রে রাষ্ট্রপতি প্রভূত ক্ষমতার অধিকারী । তাই এক্ষেত্রে রাষ্ট্রপতিকে প্রকৃত শাসক প্রধান বলা হয় । 

জনগণের কাছে দায়বদ্ধতা : 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় রাষ্ট্রপতি একটি নির্দিষ্ট মেয়াদে জনগণের দ্বারা নির্বাচিত হন । তিনি আইনসভার দ্বারা মনোনীত বা নির্বাচিত হন না । এই কারণে রাষ্ট্রপতি তাঁর কাজের জন্য আইনসভার কাছে দায়বদ্ধ থাকেন না । রাষ্ট্রপতি জনগণের কাছে দায়বদ্ধ থাকেন । 

ক্ষমতাহীন মন্ত্রীসভা : 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় ক্ষমতাহীন মন্ত্রীসভার অস্তিত্ব দেখা যায় । রাষ্ট্রপতি মন্ত্রীসভার সদস্যদের মনোনয়ন ও নিয়োগ করেন । মন্ত্রীসভার সদস্যরা রাষ্ট্রপতির সহকর্মী নন , তাঁরা রাষ্ট্রপতির অধস্তন কর্মচারীমাত্র । রাষ্ট্রপতির সন্তুষ্টির ওপর মন্ত্রীদের কার্যকাল নির্ভর করে । 

রাষ্ট্রপতি নিরপেক্ষ আইনসভা : 

রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থায় রাষ্ট্রপতি নিরপেক্ষ আইন সভার অস্তিত্ব লক্ষ করা যায় । আইনসভার নির্বাচনের জন্য নির্দেশ দেওয়া , অথবা আইনসভা ভেঙে দিয়ে নতুন করে নির্বাচন ঘোষণা করা ইত্যাদি ব্যাপারে রাষ্ট্রপতির কোনো ক্ষমতা নেই । আইনসভায় দলীয় সংখ্যা গরিষ্ঠতার সঙ্গে রাষ্ট্রপতির কোনো সম্পর্ক নেই । রাষ্ট্রপতি যে রাজনৈতিক দলের সদস্য সেই দলের সংখ্যাগরিষ্ঠতা আইনসভায় থাকতেও পারে , আবার নাও থাকতে পারে । মার্কিন যুক্তরাষ্ট্রে এটা বহুবার দেখা গেছে , রাষ্ট্রপতি যে রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচিত হয়েছেন মার্কিন কংগ্রেসে সেই দলের সংখ্যা গরিষ্ঠতা নেই ।

error: Content is protected !!