যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার দোষ বা অসুবিধা

যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থার দোষ বা অসুবিধা

অনেক সুবিধা থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থা সম্পূর্ণ ত্রুটি মুক্ত নয় । এর কিছু দোষ বা অসুবিধাও দেখা যায় । সেগুলি হল—

প্রশাসনিক জটিলতা

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের ওপর সমগ্র দেশের এবং রাজ্য সরকারগুলির ওপর নিজ নিজ রাজ্যের শাসনভার ন্যস্ত থাকে । তাই একই বিষয়ে দেশের বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন আইন প্রণয়নের সম্ভাবনা বেড়ে যায় । এতে প্রশাসনিক জটিলতা বৃদ্ধি পায় । 

আইন প্রণয়নে বিলম্ব 

যুক্তরাষ্ট্রীয় সংবিধানের নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সরকারকে জাতীয় স্বার্থ সম্পর্কিত কোনো বিষয়ে আইন প্রণয়ন করতে রাজ্যগুলির সম্মতি নিতে হয় । সেক্ষেত্রে সম্মতি আদায়ের কারণে আইন প্রণয়নে বিলম্ব দেখা দিতে পারে । অনেক সময় কোনো একটি বিষয় নিয়ে সিদ্ধান্তগ্রহণের ক্ষেত্রে ক্ষমতা বা এক্তিয়ারের ব্যাপারে কেন্দ্র রাজ্য বিরোধের সৃষ্টি হতে পারে ।  

সহমতের অভাব 

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার বিধান অনুসারে অঙ্গরাজ্যগুলির স্বাধীন সত্তা ও স্বাতন্ত্র্য থাকায় অঙ্গরাজ্যের সরকারগুলিকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করার ক্ষমতা কেন্দ্রের থাকে না । ফলে গুরুত্বপূর্ণ বিষয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সহমতের অভাব দেখা দিলে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার দুর্বলতা প্রকট হয়ে ওঠে । 

বিচ্ছিন্নতাবাদী প্রবণতা 

অনেকে মনে করেন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় বিচ্ছিন্নতাবাদী প্রবণতার বৃদ্ধি ঘটে । এই ধরনের শাসন ব্যবস্থায় নাগরিকদের রাষ্ট্রীয় আনুগত্য খণ্ডিত হয় । 

সংকট মোকাবিলায় অনুপযুক্ত 

অনেকে জাতীয় সংকট , যুদ্ধ বা জরুরি অবস্থার সময়ে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে সম্পূর্ণ অনুপযুক্ত বলে রায় দিয়েছেন । তাঁদের মতে , যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় আইনগত জটিলতা এত বেশি যে যুদ্ধকালীন ভিত্তিতে সত্বর কোনো পদক্ষেপ নেওয়া যায় না । 

ব্যয়সাধ্য 

যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার একটি বড়ো ত্রুটি হল এর ব্যয়বহুল কাঠামো । কেন্দ্রের জাতীয় সরকার ও অঙ্গরাজ্যগুলির জন্য আঞ্চলিক সরকারের শাসন পরিচালনায় বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয় । এ ছাড়া কেন্দ্র ও রাজ্য সরকারগুলির নির্বাচন এবং আঞ্চলিক স্বশাসিত সংস্থাগুলির নির্বাচনেও প্রচুর খরচ হয় ।  

বিচার বিভাগের অত্যধিক প্রাধান্য 

যুক্তরাষ্ট্রে সংবিধানের অভিভাবক ও ব্যাখ্যাকর্তা হিসেবে আদালতের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে । আদালত এই ভূমিকা পালন করতে গিয়ে অনেক সময় শাসন বিভাগ এবং আইন বিভাগের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে । 

রাজ্যগুলির কেন্দ্র নির্ভরতা 

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার অন্যতম ত্রুটি হিসেবে কেন্দ্র-রাজ্য বিরোধের কথা বলা হয় । সংবিধান কর্তৃক কেন্দ্র ও রাজ্যগুলির ক্ষমতা ভাগ করে দেওয়া থাকলেও যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় দেখা যায় বহু বিষয়ে , বিশেষত আর্থিক বিষয়ে , রাজ্যগুলিকে কেন্দ্র নির্ভর করে রাখা হয় । এর ফলে কেন্দ্র রাজ্য সম্পর্কের অবনতি ঘটে । 

দায়বদ্ধতা নির্ধারণে বিভ্রান্তি 

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় দু ধরনের সরকারের অস্তিত্বের ফলে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির দায়বদ্ধতা নির্ধারণের ক্ষেত্রে বিভ্রান্তি দেখা দেয় । অধ্যাপক ল্যাস্কির মতে , যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থায় সার্বভৌমত্ব নির্ধারণ করা এক দুঃসাধ্য প্রচেষ্টা ।

error: Content is protected !!