রাজনৈতিক অধিকার কাকে বলে

রাজনৈতিক অধিকার কাকে বলে

রাষ্ট্রের কাজকর্মে নাগরিকদের প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণের সুযোগ সুবিধাকে রাজনৈতিক অধিকার বলা হয় । যেমন – ভোটদান করার অধিকার , সরকারের সমালোচনার অধিকার , নির্বাচিত হওয়ার অধিকার , আবেদনের অধিকার ইত্যাদি ।

রাজনৈতিক অধিকারগুলি হল— 

ভোটদানের অধিকার 

ভোট দেওয়ার অধিকার রাজনৈতিক অধিকারগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ । আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে স্ত্রী পুরুষ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিকের ভোটাধিকার স্বীকৃত । সার্বিক প্রাপ্তবয়স্কের ভোট দেওয়ার অধিকার গণতন্ত্রের মূল ভিত্তি রচনা করে । 

নির্বাচিত হওয়ার অধিকার 

আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে যোগ্যতা সম্পন্ন প্রাপ্তবয়স্ক প্রতিটি নাগরিকের নির্বাচনে প্রার্থী হওয়ার বা নির্বাচিত হওয়ার অধিকার স্বীকৃত রয়েছে । প্রসঙ্গত বলা যায় , বিভিন্ন রাষ্ট্রে রাষ্ট্রীয় পদগুলিতে নির্বাচিত হওয়ার জন্য যোগ্যতার শর্ত বিভিন্ন ধরনের । 

সরকারি চাকরির অধিকার 

স্ত্রী পুরুষ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে উপযুক্ত যোগ্যতা সম্পন্ন প্রতিটি নাগরিকের সরকারি চাকরি পাওয়ার অধিকার একটি রাজনৈতিক অধিকাররূপে স্বীকৃত । কোনো যোগ্যতা সম্পন্ন নাগরিককে জাতি , ধর্ম বা বর্ণের অজুহাতে সরকারি চাকরি থেকে বঞ্চিত করা যায় না । 

আবেদনের অধিকার 

আবেদন করার অধিকার নাগরিকদের একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক অধিকার । নাগরিকরা তাদের অভাব , অভিযোগ এবং বিভিন্ন সমস্যা প্রতিকারের জন্য সরকারের কাছে স্বাধীনভাবে আবেদন জানাতে পারে । সভ্য রাষ্ট্রে এটি একটি স্বীকৃত মৌল অধিকার ।

সমালোচনার অধিকার 

সরকার জনবিরোধী কাজ করলে তার সমালোচনা করার অধিকার নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক অধিকার হিসেবে স্বীকৃত । গণতন্ত্রে জনমতের গুরুত্বকে মর্যাদা দেওয়া হয় । অবশ্য সরকারের বিরুদ্ধে সমালোচনার অর্থ রাষ্ট্রের বিরুদ্ধে সমালোচনা করা নয় । 

প্রবাসকালীন নিরাপত্তার অধিকার 

স্বদেশের মতো বিদেশে থাকাকালীন সময়েও নাগরিকদের জীবন ও সম্পত্তির অধিকারের সংরক্ষণ করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব । 

প্রতিরোধ বা বিদ্রোহের অধিকার 

জনস্বার্থ রক্ষার কাজে নিয়োজিত না হয়ে সরকার যদি স্বৈরাচারী হয়ে ওঠে তবে সেই সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা অথবা বিদ্রোহ করা নাগরিকদের একটি মৌলিক অধিকার । বার্ট্রান্ড রাসেলের মতে , অপদার্থ সরকার যদি নিজের কর্তব্য যথাযথভাবে পালন করতে না পারে তাহলে অরাজকতার আশঙ্কা সত্ত্বেও জনগণের বিদ্রোহ করার অধিকার থাকা উচিত ।

error: Content is protected !!