পৌর অধিকার কাকে বলে

পৌর অধিকার কাকে বলে

যে সব সুযোগ সুবিধা ছাড়া মানুষের পক্ষে সভ্য জীবন যাপন করা সম্ভব নয় তাকে পৌর অধিকার বলে । যেমন – বাঁচার অধিকার , স্বাধীনতার অধিকার , চুক্তির অধিকার ইত্যাদি ।

গুরুত্বপূর্ণ পৌর অধিকারগুলি হল 一

বাঁচার অধিকার 

বাঁচার অধিকারকে অনেকে মানুষের সহজাত অধিকার বলে অভিহিত করেছেন । বাঁচার অধিকার বলতে আত্মরক্ষার অধিকার এবং আত্মরক্ষার প্রয়োজনে বলপ্রয়োগের অধিকারকেও বোঝায় । পৃথিবীর প্রত্যেক সভ্য রাষ্ট্রে বাঁচার অধিকার নাগরিকদের প্রধান মৌল অধিকাররূপে স্বীকৃত ও সংরক্ষিত । 

স্বাধীনতার অধিকার 

ব্যক্তিসত্তার সর্বাঙ্গীণ বিকাশের জন্য স্বাধীনতার অধিকার অত্যন্ত জরুরি । ব্যক্তি স্বাধীনতার সঙ্গে জড়িত যেসব অধিকারকে স্বাধীনতার অধিকারের অন্তর্ভুক্ত করা হয় তার মধ্যে রয়েছে চিন্তা ও মতপ্রকাশের স্বাধীনতা , স্বাধীনভাবে সংঘ বা সমিতি গঠন করার অধিকার , স্বাধীন পেশা বা বৃত্তি অবলম্বনের অধিকার , স্বাধীনভাবে বসবাসের অধিকার , সভা সমাবেশে স্বাধীনভাবে যোগদান করার অধিকার এবং বিনা বিচারে গ্রেফতার বা আটক না হওয়ার অধিকার ইত্যাদি । 

সম্পত্তির অধিকার 

সম্পত্তির অধিকার বলতে ব্যক্তির সম্পত্তি অর্জন , ভোগ দখল এবং সম্পত্তি ক্রয় বিক্রয়ের অধিকারকে বোঝায় । সম্পত্তি দান এবং সম্পত্তি হস্তান্তরও এর মধ্যে পড়ে । 

পরিবার গঠনের অধিকার 

অ্যারিস্টটলের মতে , পরিবার হল সমাজ জীবনের মূল ভিত্তি । এই কারণে বিবাহের মাধ্যমে নাগরিকদের সুখী ও সমৃদ্ধ পরিবার গঠনের অধিকার প্রতিটি রাষ্ট্রেই স্বীকৃত হয়েছে । 

ধর্মের অধিকার 

ধর্মের অধিকার আধুনিক রাষ্ট্রে একটি স্বীকৃত পৌর অধিকার । মানুষের ধর্মীয় বিশ্বাস , ধর্মীয় আচার আচরণ ও ধর্ম প্রচারের স্বাধীনতায় ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র কোনোরকম হস্তক্ষেপ করে না । ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে সব ধর্মের সমান অধিকার , রাষ্ট্র কোনো বিশেষ ধর্মের পৃষ্ঠপোষকতা করে না ।

শিক্ষার অধিকার 

শিক্ষা মানুষকে সুস্থ চেতনায় উদ্ভাসিত করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে । শিক্ষার সুযোগ না পেলে ব্যক্তিত্বের পূর্ণ বিকাশ কখনোই সম্ভব হয় না । প্রতিটি রাষ্ট্রে কার্যকারীভাবে শিক্ষার অধিকারের সংস্থান থাকা একান্ত অপরিহার্য । 

চুক্তির অধিকার 

চুক্তির অধিকারকে অনেকে পৌর অধিকারের অন্তর্ভুক্ত করেছেন । সমাজে প্রতিটি নাগরিকের ব্যাবসা বাণিজ্য এবং অন্য যে কোনো বিষয়ে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে স্বাধীনভাবে চুক্তিবদ্ধ হওয়ার অধিকার থাকা বাঞ্ছনীয় ।

error: Content is protected !!