অর্থনৈতিক অধিকার কাকে বলে

অর্থনৈতিক অধিকার কাকে বলে

অর্থনৈতিক অধিকার বলতে আমরা সেইসব অধিকারকে বুঝি যেগুলি মানুষকে দারিদ্র্য এবং অনিশ্চয়তা থেকে মুক্তি দিয়ে দৈনন্দিন জীবনকে স্বাচ্ছন্দ্যপূর্ণ ও নিরাপদ করে তোলে । অর্থনৈতিক অধিকার ছাড়া পৌর , রাজনৈতিক ও সামাজিক অধিকারগুলি নিতান্তই অর্থহীন হয়ে পড়ে । তাই অর্থনৈতিক অধিকারকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় । 

অধ্যাপক ল্যাস্কির মতে , প্রাত্যহিক অন্ন সংস্থানের ক্ষেত্রে মানুষের ন্যায় সংগত মজুরি পাওয়ার নিরাপত্তা ও সুযোগকে অর্থনৈতিক অধিকার বলা যায় ।

বার্কার আরও সুস্পষ্ট ভাষায় বলেছেন , যে শ্রমিক অর্থনৈতিক ক্ষেত্রে পরাধীন সে কখনোই রাজনৈতিক ক্ষেত্রে স্বাধীন হতে পারে না । 

বিভিন্ন অর্থনৈতিক অধিকার 

অর্থনৈতিক অধিকারগুলির মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হল—

কর্মের অধিকার :

কর্মের অধিকার অনুসারে প্রত্যেক ব্যক্তি তার যোগ্যতা অনুযায়ী যে কোনো কাজ পাওয়ার অধিকারী । রাষ্ট্রের কর্তব্য প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিক যাতে তার যোগ্যতা অনুসারে উপযুক্ত কাজ পেতে পারে তার ব্যবস্থা করা । প্রসঙ্গত বলা যায় , সমাজতান্ত্রিক গণসাধারণতন্ত্রী চিনে কর্মের অধিকার মৌলিক অধিকাররূপে স্বীকৃত হয়েছে । 

উপযুক্ত পারিশ্রমিক লাভের অধিকার : 

উপযুক্ত কাজের জন্য উপযুক্ত পারিশ্রমিক পাওয়ার অধিকার একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অধিকার । জীবন ধারণের জন্য প্রতিটি কর্মরত ব্যক্তির পর্যাপ্ত পারিশ্রমিক পাওয়া একান্ত অপরিহার্য । কাজের গুণগত ও পরিমাণগত মান যাচাই করে উপযুক্ত মানদণ্ডে পারিশ্রমিক নির্ধারণের কথা এবং একই কাজে নারী পুরুষ নির্বিশেষে সমান পারিশ্রমিক পাওয়ার কথা অর্থনৈতিক অধিকারে বলা হয় ।

বিশ্রামের অধিকার : 

কাজের অধিকারের পাশাপাশি বিশ্রামের অধিকারও অত্যন্ত জরুরি । নিরবচ্ছিন্ন কাজের পরে অবসর যাপনের অবকাশ না থাকলে মানুষের পক্ষে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন সম্ভব নয় । অ্যারিস্টটলের মতে সুন্দর জীবনের জন্য অবকাশ একান্তভাবে আবশ্যক । 

বার্ধক্য ও অক্ষম অবস্থায় প্রতিপালিত হওয়ার অধিকার : 

বৃদ্ধ ও অক্ষম অবস্থায় রাষ্ট্র কর্তৃক প্রতিপালিত হওয়ার অধিকার একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অধিকার । কর্মরত অবস্থায় দুর্ঘটনার কারণে কোনো শ্রমিক পঙ্গু বা অক্ষম হয়ে পড়লে রাষ্ট্রের কাছ থেকে ভরণপোষণ পাওয়া তার অধিকার । বর্তমানে জনকল্যাণকামী গণতান্ত্রিক রাষ্ট্রে এই অধিকারটি স্বীকৃতি লাভ করেছে । সমাজতান্ত্রিক রাষ্ট্রে অনেক আগেই এই অধিকারকে স্বীকৃতি দেওয়া হয় । 

error: Content is protected !!