ভারতীয় নাগরিকত্ব পাওয়ার নিয়ম

ভারতীয় নাগরিকত্ব পাওয়ার নিয়ম

নাগরিকত্ব অর্জনের দুটি উপায় বা পদ্ধতি রয়েছে । যথা — 1. জন্মসূত্রে বা স্বাভাবিকভাবে প্রাপ্ত নাগরিকত্ব এবং 2. অনুমোদনসূত্রে বা কৃত্রিমভাবে প্রাপ্ত নাগরিকত্ব । 

জন্মসূত্রে প্রাপ্ত নাগরিকত্ব 

জন্মসূত্রে নাগরিকত্ব অর্জনের দুটি প্রধান নীতি হল— ( 1 ) রক্তের সম্পর্ক নীতি , ( ii ) জন্মস্থান সম্পর্কিত নীতি । 

রক্তের সম্পর্ক নীতি : 

এই নীতি অনুসারে একটি শিশু যে রাষ্ট্রেই জন্মগ্রহণ করুক না কেন , তার বাবা-মা যে দেশের নাগরিক , শিশুটি উত্তরাধিকারসূত্রে সেই দেশের নাগরিকত্ব লাভ করবে । ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারি বা তারপরে ভারতীয় নাগরিকদের যেসব সন্তান সন্ততি বিদেশে জন্মগ্রহণ করেছেন তাঁরা সবাই রক্তের সম্পর্ক সূত্রে ভারতের নাগরিকত্ব লাভ করবেন । 

জন্মস্থান সম্পর্কিত নীতি :

এই নীতি অনুসারে একটি শিশু যে রাষ্ট্রে জন্মগ্রহণ করে , সে সেই দেশের নাগরিকত্ব লাভ করে । এক্ষেত্রে বাবা – মা অন্য দেশের নাগরিক হলেও কিছু যায় আসে না । ভারতীয় সংসদ প্রণীত ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন অনুযায়ী ১৯৫০ সালের ২৬ শে জানুয়ারি বা তার পরবর্তী সময়ে যাঁরা ভারতে জন্মগ্রহণ করেছেন তাঁরা সবাই ভারতীয় নাগরিক হিসেবে স্বীকৃত হবেন । অবশ্য ভারতে অবস্থিত বিদেশি কূটনীতিকদের সন্তান সন্ততিদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয় । শত্রু ভাবাপন্ন বিদেশিরাও এ সুযোগ পাওয়ার অধিকারী নন । 

অনুমোদন সূত্রে প্রাপ্ত নাগরিকত্ব

বিদেশি রাষ্ট্রের কোনো নাগরিক অন্য রাষ্ট্রের কাছে নাগরিকত্বের আবেদন জানালে সেই রাষ্ট্র যদি তা মঞ্জুর করে , তাহলে তাকে অনুমোদনসূত্রে প্রাপ্ত নাগরিকত্ব বলা হয় । এই অনুমোদন দু-প্রকার ব্যক্তিগত ও সমষ্টিগত । 

নথিভুক্তকরণ সূত্রে নাগরিকত্ব : 

ভারতীয় নাগরিকত্বের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরে আবেদনক্রমে নথিভুক্তিকরণের মাধ্যমে যাঁরা নাগরিকত্ব লাভের যোগ্য বলে বিবেচিত হতে পারেন তাঁরা হলেন– 

( i ) বিদেশে বসবাসকারী অনাবাসী ভারতীয় , 

( ii ) ভারতীয় নাগরিককে বিবাহ করেছেন এমন বিদেশি মহিলা বা তাঁর অপ্রাপ্তবয়স্ক সন্তান , 

( iii ) কমনওয়েলথ গোষ্ঠীভুক্ত দেশ সমূহের নাগরিক । 

প্রসঙ্গত উল্লেখ্য , এইভাবে নথিভুক্তিকরণের মাধ্যমে যাঁরা ভারতীয় নাগরিক হতে চান তাঁদের এই আবেদনের প্রাক্কালে অন্তত ছয় মাস একটানা ভারতে বসবাসের রেকর্ড দেখাতে হয় ও ভারতীয় সংবিধানের প্রতি আনুগত্যের শপথ নিতে হয় । এটি ব্যক্তিগত অনুমোদনসূত্রে প্রাপ্ত নাগরিকত্ব । 

দেশীয়করণ সূত্রে নাগরিকত্ব : 

বিদেশি নাগরিকরা ভারত সরকারের নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে আবেদন করলে দেশীয়করণের মাধ্যমে ভারতীয় নাগরিকত্ব লাভ করতে পারেন । এটিও ব্যক্তিগত অনুমোদনসূত্রে প্রাপ্ত নাগরিকত্ব । 

ভারতভুক্তির সূত্রে নাগরিকত্ব :

কোনো দেশ বা অঞ্চল যদি ভারতের অঞ্চলের সমস্ত অধিবাসী ভারতভুক্তির সূত্রে ভারতীয় নাগরিকরূপে গণ্য হবেন । এইভাবে পণ্ডিচেরি , গোয়া , দমন , দিউ এবং সিকিমের অধিবাসীরা ভারতীয় নাগরিকত্ব লাভ করেছেন । এটি সমষ্টিগত অনুমোদনের দৃষ্টান্ত ।

error: Content is protected !!