নাগরিক ও বিদেশিদের মধ্যে পার্থক্য

নাগরিক ও বিদেশিদের মধ্যে পার্থক্য

আধুনিক রাষ্ট্রে বসবাসকারী ব্যক্তিদের প্রধানত দুটি ভাগে ভাগ করা হয়— নাগরিক ও বিদেশি । 

নাগরিক বলতে কোনো রাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসকারী ও সেই রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শনকারী ব্যক্তিকে বোঝায় । আবার বিদেশি বলতে সেই ব্যক্তিকে বোঝায় যিনি বিশেষ কোনো কাজের জন্য নিজের রাষ্ট্র ছেড়ে অন্য কোনো রাষ্ট্রে সাময়িকভাবে বসবাস করেন । 

নাগরিক ও বিদেশির মধ্যে মৌলিক বৈসাদৃশ্য যেসব ক্ষেত্রে প্রকটভাবে দেখা যায় সেগুলি হল— 

বসবাসের স্থায়িত্ব 

একজন নাগরিক রাষ্ট্রের স্থায়ী বাসিন্দা , অন্যদিকে একজন বিদেশি অস্থায়ীভাবে কিছুকালের জন্য কোনো রাষ্ট্রে বসবাস করেন মাত্র । 

রাষ্ট্রের প্রতি আনুগত্য 

একজন নাগরিক তাঁর রাষ্ট্রের প্রতি পূর্ণ আনুগত্য প্রদর্শন করেন , অন্যদিকে একজন বিদেশির সংশ্লিষ্ট রাষ্ট্রের প্রতি আনুগত্য আংশিক । কারণ বিদেশির পূর্ণ আনুগত্য থাকে তাঁর নিজের রাষ্ট্রের প্রতি । 

রাজনৈতিক অধিকার 

নাগরিক তাঁর রাষ্ট্রে ব্যক্তিগত , সামাজিক , অর্থনৈতিক এবং রাজনৈতিক সহ যাবতীয় অধিকার ভোগ করে থাকেন । অন্যদিকে একজন বিদেশিকে কোনোভাবেই রাজনৈতিক অধিকার দেওয়া হয় না । নির্বাচনের সময়ে ভোটে দাঁড়ানোর বা ভোট দেওয়ার অধিকার বিদেশির নেই । 

রাষ্ট্রের প্রত্যাশা 

রাষ্ট্র তার নাগরিকের কাছে যে ধরনের কর্তব্য ও আনুগত্য দাবি করে , একজন বিদেশির কাছে সেই ধরনের কর্তব্য ও আনুগত্য দাবি করতে পারে না । 

জীবন ও সম্পত্তির নিরাপত্তা

একজন নাগরিক স্বদেশে বসবাস করার সময় এবং সাময়িকভাবে বিদেশে বসবাস করার সময়েও তার জীবন ও সম্পত্তির নিরাপত্তা রক্ষা করা রাষ্ট্রের প্রধান কর্তব্য । অন্যদিকে কোনো বিদেশি যখন আশ্রয়দাতা রাষ্ট্রের সীমানা অতিক্রম করে তখন তার প্রতি আর কোনোরকম কর্তব্য রাষ্ট্রের থাকে না । 

মৃত্যুদণ্ড 

রাষ্ট্র তার যে কোনো নাগরিককে কোনো গুরুতর অপরাধের জন্য দেশের আইন অনুযায়ী চূড়ান্ত শাস্তি অর্থাৎ মৃত্যুদণ্ড দিতে পারে , কিন্তু একই ধরনের অপরাধে কোনো বিদেশিকে মৃত্যুদণ্ড দেওয়া যায় না । 

বহিষ্কার 

কোনো বিদেশির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি বা অসদাচরণের কোনো অভিযোগ প্রমাণিত হলে রাষ্ট্র তাকে চব্বিশ ঘণ্টা বা আটচল্লিশ ঘণ্টার মেয়াদে বহিষ্কারের আদেশ দিতে পারে , কিন্তু কোনো নাগরিককে এইধরনের অপরাধে রাষ্ট্র বহিষ্কার করতে পারে না ।

গতিবিধি নিয়ন্ত্রণ 

যুদ্ধের সময় অথবা স্বাভাবিক সময়েও রাষ্ট্র চাইলে যে কোনো বিদেশির গতিবিধি নিয়ন্ত্রণ করে আদেশ জারি করতে পারে , কিন্তু নাগরিকদের সাধারণত এ ধরনের নিয়ন্ত্রণের সম্মুখীন হতে হয় না ।

error: Content is protected !!