ভারতে গণতন্ত্রের সাফল্যের শর্ত 

ভারতে গণতন্ত্রের সাফল্যের শর্ত 

সংবিধানের প্রস্তাবনায় ভারত গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ঘোষিত । সংবিধান অনুসারে সার্বজনীন প্রাপ্তবয়স্কের ভোটাধিকার স্বীকৃত । নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারাই ভারত রাষ্ট্র পরিচালিত হয় । প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রীসভা পরোক্ষভাবে জনগণের কাছে দায়বদ্ধ । 

এ ছাড়া মৌলিক অধিকার , নির্দেশমূলক নীতির উল্লেখ , স্বাধীন ও নিরপেক্ষ বিচার ব্যবস্থার প্রতিষ্ঠা , বহুদলীয় ব্যবস্থার অস্তিত্ব ভারতকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের স্বীকৃতি দিয়েছে । তবুও , সমালোচকেরা মনে করেন গণতন্ত্রের সাফল্যের জন্য প্রয়োজনীয় শর্ত ভারতে নেই । তাঁদের যুক্তিগুলি হল— 

সার্বজনীন শিক্ষার অভাব 

ভারতে সার্বজনীন শিক্ষার ব্যাপক বিস্তার ঘটেনি । অথচ , ভোটাধিকারের সার্থক প্রয়োগের জন্য যথার্থ শিক্ষার প্রসার প্রয়োজন । 

অর্থনৈতিক বৈষম্য 

ভারতে অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠিত হয়নি । লয়েড জর্জ বলেছেন , গণতন্ত্র যদি মানুষের অন্ন-বস্ত্রের ব্যবস্থা করতে না পারে , তাহলে সে গণতন্ত্র টিকে থাকতে পারে না । 

যোগ্য ও উপযুক্ত রাষ্ট্রনেতার অভাব 

ভারতে ন্যায়নীতিনিষ্ঠ , বিচক্ষণ , আদর্শবাদী রাষ্ট্রনেতার অভাব রয়েছে । জনপ্রতিনিধিদের মধ্যে স্বজন পোষণ , দুর্নীতি লক্ষ করা যায় । 

শক্তিশালী বিরোধী দলের অভাব 

ভারতে বিরোধী দলগুলি সংখ্যায় বেশি এবং তাদের আদর্শ ও কর্মসূচির মধ্যে ব্যবধানও প্রচুর । ফলে একটি শক্তিশালী বিরোধী দলের অভাব রয়েছে । 

জনমতের হতাশাজনক ভূমিকা 

ভারতে সুস্থ , সবল , সুচিন্তিত ও সচেতন জনমতের অভাব দেখা যায় । জনমত সৃষ্টির বাহনগুলির দায়িত্বশীল ভূমিকার অভাব দেখা যায় । 

দুর্নীতির অস্তিত্ব 

ভারতে উচ্চস্তরে ব্যাপক দুর্নীতি গণতন্ত্রের সাফল্যের বাধা হয়ে দাঁড়িয়েছে । 

ঐক্য ও সংহতির অভাব 

ভারতে আঞ্চলিকতা , প্রাদেশিকতা , সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা বৃদ্ধি পাচ্ছে । ফলে জাতীয় ক্ষেত্রে ঐক্য ও সংহতির অভাব দেখা যাচ্ছে । 

জনপ্রতিনিধিদের অশোভন ভূমিকা 

রাজনৈতিক নেতা , এমনকি জনপ্রতিনিধিদের মধ্যে পারস্পরিক সম্মান প্রদর্শনের অভাব , পরস্পরের প্রতি কাদা ছোঁড়াছড়ি , অশোভন উক্তি গণতন্ত্রের সাফল্যের অন্তরায় । 

নির্বাচন প্রক্রিয়ায় দুর্নীতি

নির্বাচনে অর্থবল , পেশি শক্তির ক্রমবর্ধমান প্রয়োগ ও নানান দুর্নীতি গণতন্ত্রের পথে বাধা স্বরূপ হয়ে উঠেছে । 

উপসংহার 

গণতন্ত্রের সাফল্যের জন্য প্রয়োজনীয় অনেক শর্ত ভারতে নেই । তবুও ভারতে গণতন্ত্র ব্যর্থ হয়েছে বলা ঠিক নয় । ভারতের জনগণ দরিদ্র ও অশিক্ষিত হলেও রাজনৈতিক চেতনাহীন নয় । ভারতের গণতন্ত্র এখনও চূড়ান্ত পরিণতির দিকে অগ্রসর হয়ে চলেছে একথা বলা চলে ।

error: Content is protected !!