কালেমা

কালেমা

কালেমা পাঁচটি— ১. কালেমা তৈয়ব , ২. কালেমা শাহাদাত , ৩. কালেমা তাওহীদ , ৪. কালেমা তামজীদ ও ৫. কালেমা রদ্দে কুফর । 

প্রথম কালেমা তৈয়ব 

IMG 20220617 202330

উচ্চারণ: লা – ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ । 

অর্থ : আল্লাহ ব্যতীত অন্য কেহই উপাস্য নাই , মুহাম্মদ ( সঃ ) আল্লাহর প্রেরিত রাসূল ( পয়গম্বর ) । 

দ্বিতীয় কালেমা শাহাদাত 

উচ্চারণ : আশহাদু আল – লা – ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকালাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু । 

অর্থ : আমি সাক্ষ্য দিতেছি যে , আল্লাহ ব্যতীত আর কেহই উপাস্য নাই । তিনি এক অদ্বিতীয় , তাঁহার কোন অংশীদার নাই । আমি আরও সাক্ষ্য দিতেছি যে , হযরত মুহাম্মদ ( সঃ ) আল্লাহর বান্দা এবং প্রেরিত রাসূল ।

তৃতীয় কালেমা তাওহীদ

উচ্চারণ : লা – ইলাহা ইল্লা আন্তা ওয়াহিদাল্ লাছানিয়া লাকা মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামুল মুত্তাকীনা রাসূলু রাব্বিল আলামীন । 

অর্থ : তুমি ব্যতীত কেহ উপাস্য নাই , তুমি অদ্বিতীয় এবং তোমার কোন অংশীদার নাই । মুহাম্মদ ( সঃ ) ধর্মভীরুগণের অগ্রগামী ও বিশ্বপালকের প্রেরিত রাসূল । 

চতুর্থ কালেমা তামজীদ 

উচ্চারণ : লা – ইলাহা ইল্লা আন্তা নুরাঁই ইয়াহুদিয়াল্লাহু লিনুরিহী মাইয়্যাশাউ মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামুল মুরসালীনা খাতামুন নাবিয়্যীন ।  

অর্থ  : তুমি ভিন্ন কেহ উপাস্য নাই , তুমি নূর ( জ্যোতিষ্মান ) , আল্লাহ যাহাকে ইচ্ছা তাকেই স্বীয় আলোর দ্বারা পথ প্রদর্শন করেন । মুহাম্মদ ( সঃ ) আল্লাহর রাসূল , তিনি রাসুলগণের ইমাম এবং নবীগণের মধ্যে সর্বশেষ নবী ।

পঞ্চম কালেমা রদ্দে কুফর 

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিন আন উশরিকা বিকা শাইয়াঁও ওয়া নু’মিনু বিহী ওয়াস তাগফিরুকা মা আ’লামু বিহী ওয়ামা লা আ’লামুবিহী ওয়া আতুবু ওয়া আমানতু ওয়া আকুলু আল – লা – ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ । 

অর্থ : হে আল্লাহ ! আমি তোমার নিকট আশ্রয় প্রার্থনা করিতেছি ( যে তুমি আমাকে বিশ্বাস দাও ) যেন আমি কাহাকেও তোমার শরীক মনে না করি । আর আমার জ্ঞাত ও অজ্ঞাত সকল পাপ হইতে ক্ষমা চাহিতেছি ও উহা হইতে তাওবা করিতেছি । আমি তোমার প্রতি বিশ্বাস স্থাপন করিয়াছি ও বলিতেছি , আল্লাহ ব্যতীত কোন উপাস্য নাই মুহাম্মদ ( সঃ ) আল্লাহর প্রেরিত রাসূল ( নবী ) । 

error: Content is protected !!