ভারতের লৌহ আকরিক উত্তোলক অঞ্চল

ভারতের লৌহ আকরিক উত্তোলক অঞ্চল

ভারতের অধিকাংশ আকরিক লোহা দাক্ষিণাত্য মালভূমির প্রাচীন শিলায় পাওয়া যায় । ছত্তিশগড় , গোয়া , কর্ণাটক , ঝাড়খণ্ড , ওড়িশা , অন্ধ্রপ্রদেশ প্রভৃতি রাজ্য আকরিক লোহা উৎপাদনে উল্লেখযোগ্য । এইসব রাজ্যের যেসব স্থানে আকরিক লোহার খনি আছে , সেগুলি হল— 

ছত্তিশগড় 

আকরিক লোহা উত্তোলনে বর্তমানে ছত্তিশগড়ের স্থান প্রথম । এখানকার প্রধান খনিগুলি হল — দুর্গ জেলার দাল্লিরাজহারা এবং বস্তার জেলার বায়লাডিলা । 

গোয়া 

আকরিক লোহা উত্তোলনে গোয়ার স্থান বর্তমানে দ্বিতীয় । এখানকার প্রধান খনিগুলি হল — ডিগনেম , বিচোলেম , আরওয়ালেম , সিরিগাঁও , পিরনা , সালটেন , মাপুসা প্রভৃতি ।

কর্ণাটক 

আকরিক লোহা উত্তোলনে কর্ণাটক এর স্থান তৃতীয় । বেলারি-হসপেট অঞ্চলের দোনাই-মালাই , দেবাদ্রি , কুমার স্বামী ও রামানদ্রুগ , চিকমাগালুর জেলার বাবাবুদান , চিত্রদুর্গ জেলার কুদ্রেমুখ ও হোমদুর্গ এবং শিমোগা জেলার আরাসুল আকরিক লোহার জন্য বিখ্যাত । 

ঝাড়খণ্ড 

আকরিক লোহা উত্তোলনে ঝাড়খণ্ড এর স্থান চতুর্থ । সিংভূম জেলার নোয়ামুণ্ডি , গুয়া , বুদাবুরু , পানসিরাবুরু প্রভৃতি এই রাজ্যের উল্লেখযোগ্য লোহার খনি ।

ওড়িশা 

আকরিক লোহা উত্তোলনে ওড়িশার স্থান পঞ্চম । ময়ূরভঞ্জ জেলার গোরুমহিষানী , সুলাইপাত , বাদামপাহাড় , কেওনঝড় জেলার বাগিয়াবুরু ও কিরিবুরু এবং সুন্দরগড় জেলার বোনাই প্রভৃতি স্থান আকরিক লোহার জন্য বিখ্যাত ।

ভারতের আরও যেসব এলাকায় আকরিক লোহা উত্তোলিত হয় সেগুলির মধ্যে ( ৬ ) অন্ধ্রপ্রদেশের কুডাপ্পা , কুর্নল , নেল্লোর , অনন্তপুর ও খামাম ; ( ৭ ) তামিলনাড়ুর সালেম , তিরুচিরাপল্লি , মাদুরাই ও তিরুনেলভেলি ; ( ৮ ) মহারাষ্ট্রের চান্দা ও রত্নগিরি ; ( ৯ ) রাজস্থানের জয়পুর ও আলোয়ার ; ( ১০ ) হরিয়ানার মহেন্দ্ৰগড় ; ( ১১ ) হিমাচল প্রদেশের কাংড়া প্রভৃতি উল্লেখযোগ্য ।

error: Content is protected !!