কলকাতা বন্দরের উন্নতির কারণ

কলকাতা বন্দরের উন্নতির কারণ

যে সকল অনুকূল অবস্থার কারণে কলকাতা বন্দরের উন্নতি হয়েছে সেগুলি হল— 

ইংরেজদের প্রয়োজনে 

ঊনবিংশ শতকে , ইংরেজদের আমলে কলকাতা বন্দর গড়ে ওঠে । ইংল্যান্ড থেকে সামরিক সাজসরঞ্জাম ও শিল্পজাত পণ্যদ্রব্য ভারতে আনার জন্য ইংরেজরা হুগলি নদীর তীরে কলকাতা বন্দর গঠন করে । 

ভাগীরথী-হুগলি নদীর নাব্যতা 

যখন কলকাতা বন্দর গড়ে তোলা হয় তখন ভাগীরথী-হুগলি নদীর জলের নাব্যতা যথেষ্ট বেশি ছিল , ফলে সমুদ্রগামী জাহাজ সমূহ স্বচ্ছন্দেই এই নদীপথে চলাচল করতে পারত । 

সম্পদে পরিপূর্ণ পশ্চাদভূমি 

পূর্ব ভারতের এক সুবিশাল এলাকা নিয়ে কলকাতা বন্দরের পশ্চাদভূমি গঠিত হয়েছে । এই অঞ্চলটি কৃষিজ ( চা , পাট , ধান প্রভৃতি ) , খনিজ ( কয়লা , আকরিক লোহা , অভ্র প্রভৃতি ) , বনজ সম্পদে পরিপূর্ণ । এ ছাড়াও এখানে পাট , চা , ইঞ্জিনিয়ারিং , সিমেন্ট , কাগজ প্রভৃতি শিল্প গড়ে ওঠায় অঞ্চলটি যথেষ্ট জনবহুল । 

সুলভ শ্রমিকের সহজলভ্যতা 

কলকাতা অত্যন্ত জনবহুল মহানগরী হওয়ায় এখানকার বন্দরের কাজের জন্য পর্যাপ্ত শ্রমিক পাওয়া যায় । 

উন্নত যোগাযোগ ব্যবস্থা 

ভাগীরথী-হুগলি নদীপথ , দক্ষিণ-পূর্ব রেলপথ এবং কয়েকটি জাতীয় রাজপথের ( 2 নং , 6 নং , 34 নং জাতীয় সড়ক ) মাধ্যমে কলকাতার সঙ্গে সমগ্র পূর্ব ভারতের যে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেছে , সেটিও কলকাতা বন্দরের উন্নতিতে সহায়তা করে । 

অনুকৃল প্রাকৃতিক পরিবেশ 

কলকাতা এবং এর সংলগ্ন এলাকার প্রাকৃতিক পরিবেশ , যেমন — সমতল ভূমিরূপ , সমভাবাপন্ন জলবায়ু প্রভৃতি কলকাতা বন্দরের উন্নতির অনুকূল পরিবেশ সৃষ্টি করে ।

বাণিজ্য কেন্দ্রের অবস্থান 

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা পূর্ব ভারতের প্রধান বাণিজ্যকেন্দ্র ও শিল্পকেন্দ্র হওয়ায় স্বাভাবিকভাবে কলকাতা বন্দরের উন্নতি ঘটেছে । 

error: Content is protected !!