রাজধানী হিসেবে কলকাতার গুরুত্ব 

রাজধানী হিসেবে কলকাতার গুরুত্ব 

কলকাতা হল পশ্চিমবঙ্গের রাজধানী শহর । তাই পশ্চিমবঙ্গে কলকাতার গুরুত্ব বিশেষভাবে উল্লেখিত । 

কলকাতার অবস্থান 

গঙ্গা নদীর মোহানা থেকে প্রায় 130 কিমি অভ্যন্তরে হুগলি নদীর বামতীরে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা অবস্থিত । এটি ভারতের একটি অন্যতম গুরুত্বপূর্ণ মহানগর । 

কলকাতার পত্তনকাল 

অনেক বিশেষজ্ঞের মতে 1690 সালের 24 আগস্ট ইস্ট ইন্ডিয়া কোম্পানির গভর্নর জব চার্নক কলকাতা শহরের পত্তন করেছিলেন । সুতানুটি , গোবিন্দপুর ও কলকাতা নামক তিনটি গ্রাম নিয়ে এই শহরের সূচনা হয় । 1911 সাল পর্যন্ত কলকাতা ছিল ব্রিটিশ শাসিত ভারতের রাজধানী । 

কলকাতা শহরের গুরুত্ব 

কলকাতা অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর , কারণ— 

বাণিজ্যিক রাজধানী : প্রায় 185 বর্গকিমি আয়তন বিশিষ্ট কলকাতা হল ভারতের প্রধান বাণিজ্য কেন্দ্র এবং পশ্চিমবঙ্গের রাজধানী ।

প্রাসাদ নগরী : কলকাতা শহরে বেশ কয়েকটি দর্শনীয় প্রাসাদ ( যেমন — উত্তর কলকাতার রাজেন মল্লিকের প্রাসাদ , জোড়াসাঁকো ঠাকুরবাড়ি , শোভাবাজার রাজবাড়ি ইত্যাদি ) থাকায় একে প্রাসাদ নগরী ( city of palaces ) বলা হয় । 

জনসংখ্যা : কলকাতা ভারতের একটি গুরুত্বপূর্ণ মহানগর এবং এই শহরের জনসংখ্যা প্রায় 4496694 জন ( 2011 ) এবং জনঘনত্ব প্রতি বর্গকিমিতে 24306 জন ( 2011 ) । 

শিক্ষা , সংস্কৃতি ও বাণিজ্য কেন্দ্র : পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের প্রধান শিক্ষা , সংস্কৃতি ও বাণিজ্য কেন্দ্র হল কলকাতা । 

শিল্পকেন্দ্র : কলকাতাকে কেন্দ্র করে গড়ে উঠেছে নানা ধরনের শিল্প , যেমন — পাটশিল্প , ইঞ্জিনিয়ারিং শিল্প , বস্ত্র শিল্প , কাগজ শিল্প প্রভৃতি । 

যোগাযোগের কেন্দ্র : পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলপথের সদর দফতর হল কলকাতা । পূর্ব ভারতের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর দমদম , কলকাতায় অবস্থিত । 2 , 34 , 35 ও 6 নং জাতীয় সড়ক কলকাতার ওপর দিয়ে বিস্তৃত হয়েছে । 

অন্যান্য : কলকাতা শহরের অন্যান্য গুরুত্বগুলি হল— [ i ] পূর্ব ভারতে একমাত্র কলকাতা শহরে ভূগর্ভ রেলপথ চালু আছে , [ ii ] কলকাতা পশ্চিমবঙ্গের প্রধান বন্দর , [ ii ] কলকাতার দর্শনীয় স্থানগুলি হল জাদুঘর , চিড়িয়াখানা , ভিক্টোরিয়া মেমোরিয়াল হল , বিড়লা তারামণ্ডল , সায়েন্স সিটি ইত্যাদি ।

error: Content is protected !!