পশ্চিমবঙ্গের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নতির কারণ

পশ্চিমবঙ্গের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নতির কারণ

মানব সভ্যতার ইতিহাসে যেসব শিল্পকে অতি প্রাচীন বলা হয় , সেগুলির মধ্যে অন্যতম খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প । এর কারণ হল বহুদিন আগে থেকেই মানুষ মাছ , মাংস , সবজি ইত্যাদি সরাসরি না খেয়ে নানা ধরনের প্রক্রিয়ার মাধ্যমে খাদ্যোপযোগী করে তারপর সেগুলিকে ব্যবহার করেছে । 

তবে , বর্তমানে খাদ্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন ঘটে গেছে । এই রাজ্যের কলকাতা , বারাসত , মালদহ , শংকরপুর বর্ধমান , দমদম ইত্যাদি স্থানে অনেকগুলি আধুনিক খাদ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র গড়ে উঠেছে । পশ্চিমবঙ্গে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নতির কারণগুলি হল— 

উন্নতমানের কাঁচামালের জোগান 

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বেশিরভাগ কাঁচামাল হল নানা ধরনের কৃষিজ ( দানাশস্য , সবজি ) পশুজাত ও সমুদ্রজাত দ্রব্য । এইসব কাঁচামালের পর্যাপ্ত জোগান পশ্চিমবঙ্গে রয়েছে , যা এই শিল্পের উন্নতিতে সাহায্য করেছে ।

চাহিদা বৃদ্ধি 

পশ্চিমবঙ্গে বর্তমানে বিভিন্ন শহর , শহরতলির অগণিত উচ্চ ও মধ্যবিত্ত পরিবারে প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীর ব্যাপক চাহিদা লক্ষ করা যায় , যা এই শিল্পের উন্নতির অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে ।

উন্নত প্রযুক্তিবিদ্যা 

অধিকাংশ খাদ্য সামগ্রীই দ্রুত পচনশীল । তাই সঠিক প্রক্রিয়াকরণের মাধ্যমে সেগুলির গুণমান অক্ষুণ্ণ রেখে দীর্ঘদিনের জন্য খাদ্যোপযোগী করে রাখাতে যথেষ্ট উন্নত প্রযুক্তিবিদ্যার প্রয়োজন । পশ্চিমবঙ্গে প্রক্রিয়াকরণের উপযুক্ত প্রযুক্তি রয়েছে , যা এই শিল্পের উন্নতিতে সহায়ক হয়েছে । 

উন্নত পরিবহণ ব্যবস্থা 

মাছ , মাংস , ফল ইত্যাদি যাতে নষ্ট না হয় তাই সেগুলি সংগ্রহ করে দ্রুত প্রক্রিয়াকরণ কেন্দ্রে পাঠানোর জন্য উন্নত পরিবহণ ব্যবস্থার প্রয়োজন , যা পশ্চিমবঙ্গে রয়েছে ।

অনুকূল সরকারি নীতি 

পশ্চিমবঙ্গে বর্তমানে রাজ্যে শিল্পোন্নতির লক্ষ্যে নতুন নতুন শিল্প স্থাপনে উৎসাহ প্রদান করা হচ্ছে । এর ফলস্বরূপ , খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে ও আর্থিক সাহায্য প্রদান , সহজে ঋণ পাওয়ার সুযোগ , বিদ্যুতের কম মাশুল , সুলভে জমি পাওয়ার ব্যবস্থা ইত্যাদি করা হয়েছে । 

অন্যান্য কারণ 

এ ছাড়াও দক্ষ শ্রমিক পাওয়ার সুবিধা , প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের দেশজোড়া চাহিদা প্রভৃতিও এই শিল্পের উন্নতিতে সাহায্য করেছে । 

error: Content is protected !!