পশ্চিমবঙ্গের প্রধান প্রধান শিল্প 

পশ্চিমবঙ্গের প্রধান প্রধান শিল্প 

পশ্চিমবঙ্গ একটি কৃষিপ্রধান রাজ্য হলেও কৃষির পাশাপাশি এখানে শিল্পেরও বিকাশ ঘটেছে । এখানকার উল্লেখযোগ্য শিল্পগুলি হল — লোহা ও ইস্পাত শিল্প , পাট শিল্প , চা শিল্প , খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প , কার্পাস বয়ন শিল্প , পর্যটন ও তথ্য প্রযুক্তি শিল্প ইত্যাদি । 

লোহা ও ইস্পাত শিল্প 

পশ্চিমবঙ্গের প্রথম লোহা ও ইস্পাত শিল্পকেন্দ্রটি স্থাপিত হয় 1870 সালে বর্ধমান জেলার কুলটিতে । পরবর্তীকালে 1918 সালে বার্নপুরে আর একটি লোহা ও ইস্পাত কারখানা গড়ে উঠেছে । এ ছাড়া , লৌহ আকরিক , কয়লা , জল , বিদ্যুৎ , শ্রমিক ইত্যাদির পর্যাপ্ত জোগান থাকায় দুর্গাপুরেও লোহা ও ইস্পাত শিল্প বিশেষ উন্নতি লাভ করেছে । 

পাট শিল্প 

পাট শিল্পে ভারতের মধ্যে পশ্চিমবঙ্গ শ্রেষ্ঠ । 1855 সালে হুগলি জেলার রিষড়ায় প্রথম পাটকল গড়ে ওঠে । পশ্চিমবঙ্গের পাটকলগুলি হুগলি নদীর দুই তীরে অবস্থান করেছে । বর্তমানে পশ্চিমবঙ্গে প্রায় 59 টি পাটকল আছে । 

কার্পাস বয়ন শিল্প 

পশ্চিমবঙ্গে কার্পাস তুলোর চাষ প্রায় হয় না বললেই চলে , তবুও রপ্তানির ওপর নির্ভর করে এখানে কার্পাস বয়ন শিল্প উন্নতি লাভ করেছে । পশ্চিমবঙ্গে প্রথম কার্পাস শিল্প গড়ে উঠেছিল হাওড়ার ঘুষুড়িতে । পশ্চিমবঙ্গের হাওড়া সদর , শ্রীরামপুর , শ্যামনগর , সোদপুর ইত্যাদি স্থানে কার্পাস বয়ন শিল্প গড়ে উঠেছে । 

চা শিল্প 

চা পশ্চিমবঙ্গের একটি গুরুত্বপূর্ণ শিল্প , 1834 সালে প্রথম পশ্চিমবঙ্গে চা শিল্পের পত্তন হয় । পশ্চিমবঙ্গের দার্জিলিং , জলপাইগুড়ি , কোচবিহার ইত্যাদি জেলায় চা বাগানগুলিকে কেন্দ্র করে চা শিল্প গড়ে উঠেছে ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প 

বর্তমানে পশ্চিমবঙ্গে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প অনেক উন্নতি লাভ করেছে । পশ্চিমবঙ্গের কলকাতা , বারাসাত , দমদম , শংকরপুর মালদহ প্রভৃতি স্থানে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকেন্দ্র গড়ে উঠেছে ।

পর্যটন শিল্প 

পর্যটন শিল্প ধর্মস্থান , শহর , পাহাড় , সমুদ্র , ঐতিহাসিক স্থান , শিক্ষাকেন্দ্র ইত্যাদিকে কেন্দ্র করে গড়ে ওঠে । পশ্চিমবঙ্গের উল্লেখযোগ্য পর্যটনকেন্দ্রগুলি হল — কলকাতা ( ভিক্টোরিয়া মেমোরিয়াল , চিড়িয়াখানা ) , সুন্দরবন , দিঘা , দার্জিলিং ( পার্বত্য অঞ্চলের নৈসর্গিক দৃশ্য এখানকার প্রধান আকর্ষণ ) ইত্যাদি ।

তথ্যপ্রযুক্তি শিল্প 

ভারতের তথ্যপ্রযুক্তি শিল্পে বর্তমানে পশ্চিমবঙ্গ এক গুরুত্বপূর্ণ স্থান অধিকার করেছে । কলকাতার সল্টলেকের সেক্টর 5 , দুর্গাপুর , হলদিয়া , শিলিগুড়ি প্রভৃতি এই রাজ্যের গুরুত্বপূর্ণ তথ্যপ্রযুক্তি শিল্পকেন্দ্র ।

error: Content is protected !!