পশ্চিমবঙ্গের কুটির শিল্প 

পশ্চিমবঙ্গের কুটির শিল্প 

স্বল্প মূলধনে গৃহে পারিবারিক শ্রমের সাহায্যে সাধারণ যন্ত্রপাতি ব্যবহার করে যেসব শিল্পদ্রব্য উৎপাদন করা হয় , তাকে কুটির শিল্প বলে । পশ্চিমবঙ্গে লক্ষ লক্ষ লোক ক্ষুদ্র এবং কুটির শিল্পে নিযুক্ত রয়েছে । পশ্চিমবঙ্গের গ্রামীণ অর্থনীতিতে ক্ষুদ্র এবং কুটির শিল্পের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । এখানকার বিভিন্ন প্রকার ক্ষুদ্র এবং কুটির শিল্পগুলি হল— 

তাঁত বস্তু বয়ন 

পশ্চিমবঙ্গের কুটির শিল্পগুলির মধ্যে তাঁত শিল্পে সর্বাধিক মানুষ নিযুক্ত । তাঁতবস্ত্র মূলত হস্তচালিত যন্ত্রে বয়ন করা হয় । নদিয়ার শান্তিপুর , ফুলিয়া , হুগলি জেলার ধনেখালি , বাঁকুড়া ও বিষ্ণুপুরের তাঁতবস্ত্র খুব বিখ্যাত । 

মৃৎশিল্প 

মাটির মূর্তি নির্মাণে কলকাতার কুমোরটুলি , কৃষ্ণনগরের মাটির পুতুল , বাঁকুড়া এবং বিষ্ণুপুরের পোড়ামাটির কাজ খুব বিখ্যাত । পোড়া মাটির কাজকে টেরাকোটা বলে । এ ছাড়া এরাজ্যের সর্বত্র গ্রামাঞ্চলে মাটির ভাঁড় , বাসন , সরা , কলশি প্রস্তুতিতে প্রচুর মানুষ নিযুক্ত রয়েছে । 

বিড়ি শিল্প 

বন থেকে কেন্দু পাতা সংগ্রহ করে শুকিয়ে তার মধ্যে তামাক ভরে বিড়ি প্রস্তুত করা হয় । পশ্চিমবঙ্গের লক্ষ লক্ষ মানুষ বিড়ি শিল্পের ওপর নির্ভর করে বেঁচে আছে । মুরশিদাবাদ জেলার ঔরঙ্গাবাদ , রঘুনাথগঞ্জ , উত্তর ও দক্ষিণ 24 পরগনা এবং পুরুলিয়া জেলায় প্রচুর বিড়ি শিল্পী আছে ।

মাদুর শিল্প 

মাদুর কাঠি এক ধরনের সরু জলজ গাছ । এগুলি চেরাই করে মাদুর বোনা হয় । পশ্চিম এবং পূর্ব মেদিনীপুরে মাদুর শিল্প বিখ্যাত । 

পাটজাত দ্রব্য নিৰ্মাণ 

কাঁচা পাটকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের গ্রামগুলিতে সুতো , দড়ি , কার্পেট , পাপোশ , ব্যাগ , ঘর সাজানোর দ্রব্য প্রস্তুত করা হয় । নদিয়া জেলায় কালিগঞ্জ পাটতন্তু বোনা ও রং করার জন্য বিখ্যাত । 

কাঠের আসবাব নির্মাণ 

কাঠের খাট , আলমারি , চেয়ার , টেবিল , বেঞ্চ , দরজা , জানলা , প্রভৃতি নির্মাণের সঙ্গে পশ্চিমবঙ্গের বহু মানুষ যুক্ত রয়েছেন । বীরভূম জেলার শান্তিনিকেতনের কাঠের কাজের জন্য প্রসিদ্ধ । 

লৌহ দ্রব্য নির্মাণ 

লোহা থেকে কাস্তে , হাতুড়ি , ছেনি , কোদাল , লাঙলের ফলা , খুন্তি , হাতা ও ঘরের প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী প্রস্তুত করা হয় । পূর্ব বর্ধমান জেলার কাঞ্চননগর চুড়ি ও কাঁচি তৈরির জন্য বিখ্যাত । 

অন্যান্য 

এ ছাড়া পশ্চিমবঙ্গের গ্রামে গ্রামে গুড় শিল্প , রেশম শিল্প , বাঁশের কাজ , বাদ্যযন্ত্র নির্মাণ , খেলনা প্রস্তুত , কাঁসা-পিতলের দ্রব্য নির্মাণ , চালকল প্রভৃতি অসংখ্য কুটির শিল্প ছড়িয়ে আছে ।

error: Content is protected !!