তথ্যপ্রযুক্তি শিল্প কাকে বলে

তথ্যপ্রযুক্তি শিল্প কাকে বলে

কম্পিউটার ও টেলি যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে তথ্য সংগ্রহ ও গৃহীত তথ্যের বিশ্লেষণ , গবেষণা , পরিবর্তন এবং পরিমার্জন যখন ব্যাবসায়িক ভিত্তিতে করা হয় , তখন তাকে তথ্যপ্রযুক্তি শিল্প বলা হয় ।

তথ্যপ্রযুক্তি শিল্পের বিভিন্ন অংশ

তথ্যপ্রযুক্তি শিল্পের প্রধান অংশগুলি হল –

1. সফটওয়্যার উৎপাদন ,

2. টেলিফোন পরিসেবা ,

3. তথ্য সংগ্রহকারী ও রক্ষণাবেক্ষণকারী কেন্দ্র ,

4. তথ্য আদান প্রদান কেন্দ্র ইত্যাদি । 

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি শিল্পের উন্নতির কারণ

তথ্যপ্রযুক্তি শিল্পের উন্নতির কারণগুলি হল— 

1. বর্তমানে শিক্ষা , চিকিৎসা , যোগাযোগ ব্যবস্থা , বাণিজ্য , আবহাওয়া বিশ্লেষণ , প্রতিরক্ষা ব্যবস্থা প্রভৃতির মতো গুরুত্বপূর্ণ সব ক্ষেত্রই তথ্যপ্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে । আর কলকাতা তথা পশ্চিমবঙ্গ যেহেতু এইসব ক্রিয়াকলাপের অন্যতম প্রধান কেন্দ্র , তাই স্বাভাবিকভাবেই এখানে এই শিল্পের দ্রুত বিকাশ ঘটেছে । 

2. সুলভ দক্ষ ও অভিজ্ঞ কর্মী : তথ্যপ্রযুক্তি কাজে দক্ষ ও অভিজ্ঞ কর্মী এখানে সহজলভ্য । 

3. চাহিদা বৃদ্ধি : শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে শুধু কৃষি বা শিল্পক্ষেত্র নয় , জীবনের নানাদিকে তথ্যপ্রযুক্তির ব্যবহার ক্রমশ বেড়ে চলায় এর চাহিদাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে । 

4. উন্নত পরিকাঠামো : এই শিল্পের বিকাশের জন্য যে ধরনের পরিকাঠামোগত সুযোগসুবিধার প্রয়োজন হয় , ‘ সেক্টর ফাইভ ’ এলাকায় তার অনেকটাই ব্যবস্থা করা হয়েছে । 

5. সরকারি সাহায্য : বর্তমানে হলদিয়া , শিলিগুড়ি , দুর্গাপুর প্রভৃতি বড়ো বড়ো শহর তথা শিল্পকেন্দ্রেও এই শিল্পের উন্নতির জন্য সরকার সচেষ্ট হয়েছে । 

6. বিনিয়োগ : বৃহৎ বৃহৎ বহুজাতিক সংস্থা যেমন — আইবিএম , ইনফোসিস , সিমেন্স , উইপ্রো , টিসিএস প্রভৃতি তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিপুল পরিমাণে মূলধন বিনিয়োগ করে । এ ছাড়া আরও নতুন নতুন সংস্থাও পশ্চিমবঙ্গে বিনিয়োগে উৎসাহী হয়েছে ।

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি শিল্পের সমস্যা

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি শিল্পের সমস্যাগুলি হল— 

জমির সমস্যা : কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে বর্তমানে নতুন নতুন তথ্যপ্রযুক্তি কেন্দ্র স্থাপনে অন্যতম বাধা স্বরূপ জমির অভাব ও আকাশছোঁয়া দাম । 

পরিকাঠামোর অভাব : বেঙ্গালুরু , হায়দ্রাবাদ প্রভৃতি শহরের মতো আধুনিক পরিকাঠামো এখনও এ রাজ্যে ঠিকমতো গড়ে ওঠেনি । 

নিরবচ্ছিন্ন কাজে ব্যাঘাত : তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে পশ্চিমি দেশগুলোর চাহিদা মেটানোর জন্য তাদের সঙ্গে দিন-রাত্রি সংযোগ রক্ষা করে চলতে হয় । কিন্তু ধর্মঘট , রাস্তা অবরোধ , আইন-শৃঙ্খলা সংক্রান্ত সমস্যার কারণে প্রায়শই তা ব্যাহত হয় , যা এই শিল্পের অন্যতম সমস্যা । 

পশ্চিমবঙ্গের তথ্যপ্রযুক্তি শিল্পের সম্ভাবনা

পশ্চিমবঙ্গে তথ্যপ্রযুক্তি শিল্পের উন্নতির সম্ভাবনা যথেষ্ট উজ্জ্বল , কারণ— 

1. রাজারহাটে 41 টি ছোটো এবং মাঝারি মাপের কোম্পানির জন্য 1 একর থেকে 25 বিঘা জমির বন্দোবস্ত করা হয়েছে । 

2. ভারত সরকারের গৃহীত ‘ পূর্বদিকে তাকাও ’ ( Look East ) নীতির ফলে পশ্চিমবঙ্গে তথ্যপ্রযুক্তি শিল্পে উন্নয়নের সম্ভাবনা প্রবল । 

3. কলকাতায় তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল ( Special Economic Zone — SEZ ) নির্মাণের সম্ভাবনা রয়েছে ।

error: Content is protected !!