পশ্চিমবঙ্গের জলবায়ু নিয়ন্ত্রক গুলি কি কি

পশ্চিমবঙ্গের জলবায়ু নিয়ন্ত্রক গুলি কি কি

পশ্চিমবঙ্গের জলবায়ুর প্রধান নিয়ন্ত্রকগুলি হল— 

কর্কটক্রান্তি রেখা

পশ্চিমবঙ্গের ওপর দিয়ে কর্কটক্রান্তি রেখা ( 23½° উত্তর ) বিস্তৃত হওয়ার জন্য এই রাজ্যের ( দার্জিলিং হিমালয়ের পার্বত্য অঞ্চল ছাড়া ) জলবায়ু কিছুটা উষ্ণ প্রকৃতির । 

মৌসুমি বায়ু 

বর্ষাকালে দক্ষিণের বঙ্গোপসাগর থেকে আসা আর্দ্র দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু পশ্চিমবঙ্গের ওপর দিয়ে প্রবাহিত হয়ে সারা রাজ্যে বৃষ্টিপাত ঘটায় । আবার , শীতকালে উত্তর দিকের ঠান্ডা স্থলভাগ থেকে আসে শুষ্ক ও শীতল উত্তর-পূর্ব মৌসুমি বায়ু । এর প্রভাবে সমগ্র পশ্চিমবঙ্গে শীত পড়ে এবং এই বায়ু শুষ্ক বলে শীতকালে বৃষ্টিপাত হয় না । 

ভূমির উচ্চতা 

ভূমির উচ্চতার সঙ্গে উষ্ণতার বিপরীতমুখী সম্পর্ক লক্ষ করা যায় অর্থাৎ , উচ্চতা ( প্রতি 1000 মিটারে 6.4° সে হারে ) বাড়লে উষ্ণতা কমে । এই রাজ্যের সমভূমি অঞ্চলের তুলনায় দার্জিলিং এর পার্বত্য অঞ্চলের উচ্চতা অনেক বেশি বলে এখানে উষ্ণতা অনেক কম ।

বঙ্গোপসাগরের উপস্থিতি 

পশ্চিমবঙ্গের দক্ষিণে বঙ্গোপসাগর থাকায় পশ্চিমবঙ্গের দক্ষিণভাগের জলবায়ু কিছুটা সমভাবাপন্ন অর্থাৎ , গ্রীষ্ম ও শীত কোনোটিই তীব্র নয় । 

হিমালয় পর্বতের অবস্থান 

পশ্চিমবঙ্গের উত্তর সীমান্তে হিমালয় পর্বতশ্রেণি পূর্ব-পশ্চিমে বিস্তৃত থাকায় একদিকে যেমন আর্দ্র দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাধাপ্রাপ্ত হয়ে এই রাজ্যে বৃষ্টিপাত ঘটায় , তেমনি শীতকালে শীতল উত্তর-পূর্ব মৌসুমি বায়ুও বাধাপ্রাপ্ত হয় বলে শীতের তীব্রতা বেশ কম ।

error: Content is protected !!