মানুষের জীবনে ঋতু পরিবর্তনের প্রভাব 

মানুষের জীবনে ঋতু পরিবর্তনের প্রভাব 

ঋতু পরিবর্তন যেমন মানুষের শরীর ও মনের ওপর প্রভাব ফেলে তেমনি জীবিকা ও অর্থনীতির ওপরও প্রাধান্য বিস্তার করে । মানুষের জীবনে ঋতু পরিবর্তনের প্রভাবগুলি হল— 

খাদ্যাভ্যাস 

গ্রীষ্মকালে যে ধরনের শাকসবজি , ফল ( যেমন— পটল , ঝিঙে , ঢ্যাঁড়শ , আম , জাম , কাঁঠাল , লিচু প্রভৃতি ) উৎপন্ন হয় , শীতকালে তা হয় না । আবার , শীতকালে উৎপাদিত হয় ফুলকপি , বাঁধাকপি , গাজর , বিট , পালংশাক , কমলালেবু প্রভৃতি । ঋতু অনুসারে উৎপাদিত বিভিন্ন ধরনের কৃষিজ ফসল খেয়ে আমরা সুস্থ থাকি এবং সেইভাবেই আমাদের খাদ্যাভ্যাস তৈরি হয় । 

পোশাক 

গ্রীষ্মকালে আমাদের হালকা সুতির পোশাক এবং শীতকালে রংবেরঙের মোটা বা গরম পোশাক পরতে হয় । 

রোগের প্রাদুর্ভাব 

ঋতুভেদে বিশেষ বিশেষ রোগের প্রাদুর্ভাব লক্ষ করা যায় । যেমন— শীতের শেষে বসন্তকালে জলবসন্ত রোগ এবং বর্ষাকালে সর্দি-কাশি , ম্যালেরিয়া , ডেঙ্গু , ডায়ারিয়া প্রভৃতি রোগ বেশি হয় । 

শরীর ও মনের ওপর প্রভাব 

ঋতু পরিবর্তনের ফলে মানুষের শরীর ও মনের ওপর এর প্রভাব পড়ে । যেমন — প্রচণ্ড গরমে অল্প পরিশ্রমেই ক্লান্তি আসে , কিন্তু শীতকালে বেশি পরিশ্রম করা যায় , যা শ্ৰমনৈপুণ্য সষ্টিতে সাহায্য করে । 

কৃষিকাজে পরিবর্তন 

ঋতু পরিবর্তনের সাথে সাথে কৃষিকাজেরও পরিবর্তন হয় । যেমন — শীতকালে রবি শস্য এবং বর্ষাকালে খরিফ শস্যের চাষ হয় ।

উৎসব ও পর্যটনের ওপর প্রভাব এবং জীবিকার বিশেষীকরণ 

পশ্চিমবঙ্গের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো শরৎকালে এবং পিকনিক , মেলা প্রভৃতি শীতকালে অনুষ্ঠিত হয় । এজন্য , শরৎকালে উৎসব ও পর্যটনকেন্দ্রিক জীবন ও জীবিকার সুযোগ ঘটে এবং দলে দলে মানুষ পর্যটনে বেরিয়ে পড়ে । আবার , শীতকালে মাঠ থেকে খরিফ ফসল কাটা , রবি শস্যের চাষ , মেলা , সার্কাস প্রভৃতির মাধ্যমে অগণিত মানুষের জীবিকার সংস্থান হয় ।

error: Content is protected !!