সালোকসংশ্লেষ এর প্রধান উপাদান ও তার উৎস

সালোকসংশ্লেষ এর প্রধান উপাদান ও তার উৎস

সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় প্রধান উপাদানগুলি হল— জল , কার্বন ডাই অক্সাইড , নির্দিষ্ট তরঙ্গ দৈর্ঘ্যের আলোক ( প্রধানত সূর্যালোক ) এবং ক্লোরোফিল । 

জল 

সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় কাঁচামালরূপে ব্যবহৃত । জলের উৎস নিম্নরূপ —

( i ) স্থলজ উদ্ভিদের ক্ষেত্রে জলের উৎস মাটির কৈশিক জল । এই জল স্থলজ উদ্ভিদ মূলের মূলরোম অংশ দিয়ে শোষণ করে । 

( ii ) জলজ উদ্ভিদের ক্ষেত্রে জলের উৎস হল পারিপার্শ্বিক জলজ পরিবেশ । অর্ধ নিমজ্জিত উদ্ভিদ মূল এবং জলে নিমজ্জিত অংশ দ্বারা জল শোষণ করে এবং সম্পূর্ণ নিমজ্জিত উদ্ভিদ সমগ্র দেহ দ্বারা জল শোষণ করে । 

( iii ) রাস্না , অর্কিড জাতীয় পরাশ্রয়ী উদ্ভিদের ক্ষেত্রে জলের উৎস হল বায়ুমণ্ডলের জলীয় বাষ্প । এই সকল উদ্ভিদ বায়ুমণ্ডলের জলীয় বাষ্প শোষণ করে । 

কার্বন ডাই অক্সাইড

সালোকসংশ্লেষ প্রক্রিয়ার অন্যতম কাঁচামালরূপে ব্যবহৃত কার্বন ডাই অক্সাইডের উৎস নিম্নরূপ — 

( i ) স্থলজ উদ্ভিদ এবং পরাশ্রয়ী উদ্ভিদ বায়ুমণ্ডলের কার্বন ডাই অক্সাইড গ্যাসরূপে পত্ররন্ধ্রের মাধ্যমে ব্যাপন প্রক্রিয়ায় সংগ্রহ করে । 

( ii ) জলে অর্ধ নিমজ্জিত উদ্ভিদ পত্ররন্ধ্র দিয়ে বায়ুমণ্ডলের কার্বন ডাই অক্সাইড এবং নিমজ্জিত অংশের মাধ্যমে জলে দ্রবীভূত কার্বন ডাই অক্সাইড , কার্বোনেট এবং বাইকার্বোনেট যৌগ ব্যাপন প্রক্রিয়ায় সংগ্রহ করে । 

( iii ) জলে সম্পূর্ণ নিমজ্জিত উদ্ভিদ সমগ্র দেহতলের মাধ্যমে ব্যাপন প্রক্রিয়ায় জলে দ্রবীভূত কার্বন ডাই অক্সাইড , কার্বোনেট এবং বাইকার্বোনেট যৌগ গ্রহণ করে । কার্বোনেট এবং বাইকার্বোনেট যৌগগুলি কোশের মধ্যে ভেঙে গিয়ে কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করে । 

আলোক ( সূর্যালোক )

সালোকসংশ্লেষ একটি আলোক নির্ভর প্রক্রিয়া । সেইজন্য আলোক এই প্রক্রিয়ার একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান । প্রকৃতিতে সালোকসংশ্লেষ প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট তরঙ্গ দৈর্ঘ্যের আলোর প্রধান উৎস সূর্যালোক । ক্লোরোফিল যুক্ত সজীব কোশ সূর্যালোকের অদৃশ্য উচ্চ তড়িৎচুম্বকীয় কণা বা ফোটন কণারূপে শোষণ করে । 

ক্লোরোফিল

ক্লোরোফিল সালোকসংশ্লেষ প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ আভ্যন্তরীণ উপাদান । একমাত্র ক্লোরোফিলই সূর্যালোকের অদৃশ্য উচ্চ তড়িৎচুম্বকীয় কণা বা ফোটন কণা শোষণ করতে পারে । উদ্ভিদের সবুজ অংশের ক্লোরোপ্লাস্টিডের গ্রাণার থাইলাকয়েড পর্দার ভেতরের গাত্রের লিপিড অংশে ক্লোরোফিল অণুগুলি একস্তরে সজ্জিত থাকে ।

আরো পড়ুন : সালোকসংশ্লেষ কাকে বলে

সালোকসংশ্লেষ এর শর্ত গুলি কি কি

error: Content is protected !!