কোড নেপোলিয়ন কি

কোড নেপোলিয়ন কি

নেপোলিয়নের সংস্কারগুলির মধ্যে অন্যতম প্রধান ছিল আইন বিধির প্রবর্তন । ফরাসী আইন বিধিবদ্ধ করার দুরূহ ও জটিল কাজ নেপোলিয়ন সম্পূর্ণ করেন । বিপ্লবের পর ফ্রান্সে বহু নতুন আইন চালু হয় । আবার বুরবোঁ আমলের বহু আইনও প্রচলিত ছিল । সেই সঙ্গে বহু স্থানীয় আইন ও যাজকীয় আইনও বহাল ছিল । 

এই জট পাকানো আইন ব্যবস্থাকে সুসংহত , সুবিন্যস্ত , সামঞ্জস্যপূর্ণ ও জটিলতা মুক্ত করার জন্য নেপোলিয়ন রাষ্ট্রীয় পরিষদকে নির্দেশ দেন । আইন সংহিতা প্রণয়নের জন্য এই পরিষদের ৮৫ টি অধিবেশন হয় । অবশেষে ২২৮৭ টি ধারা সমন্বিত ‘ আইন সংহিতা ’ রচিত হয় । নেপোলিয়নের নামানুসারে এর নাম হয় “ কোড নেপোলিয়ন ” ( Code Nepoleon ) বা নেপোলিয়নের আইন বিধি । 

এই আইন সংহিতার তিনটি অংশ ছিল ; যথা — দেওয়ানী , ফৌজদারী ও বাণিজ্যিক আইন বিধি । নতুন ফরাসী সমাজের বাইবেল হিসেবে গণ্য এই আইন সংহিতায় ব্যক্তি স্বাধীনতা , আইনের দৃষ্টিতে সমতা , ধর্ম নিরপেক্ষতা , বিবেকের স্বাধীনতা ও জীবিকার স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়া হয় । রেজিস্ট্রী বিবাহ ও বিবাহ বিচ্ছেদ বৈধ বলে ঘোষিত হয় । 

কোড নেপোলিয়ন এর ত্রুটি

অবশ্য এর কয়েকটি সহজাত ত্রুটিও ছিল । যেমন — 

( i ) মুক্ত অর্থনীতির স্বার্থে শ্রমিকদের সংঘবদ্ধ হওয়া নিষিদ্ধ ছিল । 

( ii ) পুরুষের তুলনায় নারীর অধিকার অনেকটা সংকুচিত করা হয় ইত্যাদি । 

তবুও বলা যায় , এই আইন বিধির কোন জুড়ি ছিল না । প্রাকৃতিক আইন ও রোমান আইনের সমন্বয়ে গঠিত এই আইন বিধি ফ্রান্স থেকে সামন্ততন্ত্রের শেষ তলানিটুকুও মুছে দিয়েছিল । এই আইন বিধি ফ্রান্সের সীমানা অতিক্রম করে ইউরোপের বহু দেশে স্বীকৃতি লাভ করে ।

আরো পড়ুন : নেপোলিয়নের সংস্কার গুলি আলোচনা করো

ইলবার্ট বিল আন্দোলন

ওয়ারেন হেস্টিংসের সংস্কার

error: Content is protected !!