শিল্পে নবজাগরণের প্রভাব আলোচনা কর

শিল্পে নবজাগরণের প্রভাব আলোচনা কর

কেবল সাহিত্য বা ধর্মের ক্ষেত্রেই মানবতাবাদ সীমাবদ্ধ থাকেনি , শিল্পচর্চার ক্ষেত্রেও এর প্রভাব প্রতিফলিত হয় । মধ্যযুগে শিল্পচর্চার ক্ষেত্র ছিল খ্রিস্টধর্ম । কিন্তু নবজাগরণের যুগের শিল্পীরা এই সংকীর্ণ গণ্ডী থেকে নিজেদের মুক্ত করে মানুষের জীবনকে শিল্পে নানাভাবে ফুটিয়ে তোলেন । ফলে শিল্পচর্চার বিভিন্ন শাখা লাভ করেছিল নতুন প্রাণের স্পন্দন । 

নবজাগরণের যুগে শ্রেষ্ঠ চিত্রশিল্পীদের মধ্যে লিওনার্দো দ্য ভিঞ্চি , মিকেলাঞ্জেলো , রাফায়েল এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য । 

লিওনার্দো দ্য ভিঞ্চি 

ফ্লোরেন্স নিবাসী লিওনার্দো দ্য ভিঞ্চি [ 1452-1519 খ্রি. ] কেবল নবজাগরণের যুগের নয় , তিনি ছিলেন সর্বকালের অন্যতম চিত্রশিল্পী । বহুমুখী বিচিত্র প্রতিভার অধিকারী লিওনার্দো ছিলেন চিত্রশিল্পী , ভাস্কর , স্থপতি , সঙ্গীতজ্ঞ এবং বিজ্ঞানী । জীবনকে সুন্দরভাবে ফুটিয়ে তোলাই ছিল তাঁর শিল্পের মূল উদ্দেশ্য । মিলানের গির্জার দেওয়ালে আঁকা লাস্ট সাপার ( যিশুর শেষ আহার ) তাঁর অনবদ্য অবদান এছাড়া রহস্যময়ী মোনালিসা চিত্রটিও তাঁর অমর সৃষ্টি । মোনালিসার স্মিতহাসি যেন জীবনের আনন্দময় অনুভূতির মূর্ত বহিঃপ্রকাশ । প্যারিসের লুভর জাদুঘরে এটি সংরক্ষিত রয়েছে । 

মিকেলাঞ্জেলো

ইটালির শিল্পাকাশে আর উজ্জ্বল জ্যোতিষ্ক ছিলেন ফ্লোরেন্সের মিকেলাঞ্জেলো [ 1475-1564 থ্রি. ] । তিনি ছিলেন একাধারে ভাস্কর ও স্থপতি , অন্যদিকে চিত্রশিল্পী ও কবি । তিনি একখন্ড পাথরের মধ্যেও প্রাণ সঞ্চার করতে পারতেন । ফ্লোরেন্স অ্যাকাডেমিতে সংরক্ষিত ডেভিড ও মোজেস ভাস্কর্য শিল্পের শ্রেষ্ঠ নিদর্শন । চিত্র শিল্পীরূপেও তিনি অমর হয়ে আছেন । রোমের সিসাতাইন গির্জার দেওয়ালে আঁকা লাস্ট জাজমেন্ট ( যিশুর শেষ বিচার ) তাঁর বিস্ময়কর সৃষ্টি । 

রাফায়েল

নবজাগরণের অন্যতম রূপকার রাফায়েল [ 1483-1520 খ্রি. ] ছিলেন বিখ্যাত চিত্রশিল্পী । মাত্র সাঁইত্রিশ বছরের জীবদ্দশায় শিল্পী হিসাবে তিনি অসাধারণ খ্যাতি অর্জন করেছিলেন । তাই তাঁকে ডিভাইন বা দৈব প্রতিভাধর শিল্পী রূপে অভিহিত করা হয় । তাঁর ম্যাডোনা অর্থাৎ মাতা মেরীর কোলে শিশু যিশুর ছবি চিত্রজগতের অমূল্য সম্পদ । 

আরো পড়ুন : রেনেসাঁস বা নবজাগরণ বলতে কী বোঝো

ইউরোপের ধর্ম সংস্কার আন্দোলনের কারণ

মুদ্রণ বিপ্লব কী

error: Content is protected !!