কেলাস জল কাকে বলে

কেলাস জল কাকে বলে  

কতকগুলি কঠিন পদার্থের সম্পৃক্ত জলীয় দ্রবণ থেকে কেলাস গঠনের সময় ওই কঠিন পদার্থের প্রতিটি অণু এক বা একাধিক নির্দিষ্ট সংখ্যক জলের অণুর সঙ্গে রাসায়নিক বন্ধনে আবদ্ধ হয়ে কেলাসে পরিণত হয় । কেলাসের প্রতিটি অণুতে উপস্থিত নির্দিষ্ট সংখ্যক জল অণুকে কেলাস জল বলে ।

অর্থাৎ , জলে দ্রবণীয় কিছু কিছু পদার্থের কেলাস তৈরির সময় পদার্থের প্রতিটি অণুর সাথে এক বা একাধিক জল অণু যুক্ত হয়ে কেলাস গঠন করে । এইরকম জলের অণুকে কেলাস জল বলে । 

কেলাস জল এর উদাহরণ :

তুঁতে বা কপার সালফেটে 5 টি ( CuSO4 , 5H2O ) , সবুজ ভিট্রিয়ল বা ফেরাস সালফেটে 7 টি ( FeSO4 , 7H2O ) , কাপড় কাচা সোডা বা সোডিয়াম কার্বনেটে 10 টি ( Na2CO3 , 10H2O ) কেলাস জল অণু যুক্ত থাকে । কেলাস জল কেলাসের গঠন ও রং নির্ধারণ করে । যেমন — কপার সালফেট কেলাস ( CuSO4 , 5H2O ) গাঢ় নীল রং এর হয় । এই কেলাসকে উত্তপ্ত করলে কেলাস জল বাষ্পীভূত হয়ে যায় এবং নীলবর্ণের কেলাস সাদা পাউডারে পরিণত হয় । 

সোদক কেলাস কাকে বলে

যে সমস্ত কেলাস কেলাস জল সহ গঠিত হয় তাদের সোদক কেলাস ( hydrated crystal ) বলে । যেমন — CuSO4 , 5H2O ; FeSO4 , 7H2O ; Na2CO3 , 10H2O । 

অনার্দ্র কেলাস কাকে বলে

কোনো কোনো কেলাসাকার যৌগের সাথে জল অণু যুক্ত থাকে না । এদের অনার্দ্র  ( anhydrous ) কেলাস বলে । যেমন— NaCl , KCI , KNO3 ইত্যাদি ।

error: Content is protected !!