বার্ট্রান্ড রাসেলের শিক্ষা দর্শন

বার্ট্রান্ড রাসেলের শিক্ষা দর্শন 

বার্ট্রান্ড রাসেল শিক্ষা সম্পর্কে বহু প্রবন্ধ রচনা করেন । তাছাড়া তাঁর রচিত “ On Education ” এবং “ Education and social order ” দু’টি বই , তাঁকে আধুনিক শিক্ষাবিদদের মধ্যে অগ্রগণ্য স্থান করে দিয়েছে । তিনি এই দু’টি বইয়ে , তাঁর শিক্ষাচিন্তা গুলিকে যুক্তিগ্রাহ্য করে উপস্থাপন করেছেন । তাছাড়া , তিনি এক সময় ( 1927 খৃষ্টাব্দে ) একটি বিদ্যালয়ও প্রতিষ্ঠা করেন । এই বিদ্যালয়ে তিনি শিক্ষা সম্পর্কে তাঁর নিজস্ব কিছু ধ্যানধারণা প্রয়োগ করেন । কিন্তু , এই বিদ্যালয় দীর্ঘস্থায়ী হয়নি । 

তাঁর এই বিফলতা সত্ত্বেও , শিক্ষা দার্শনিক হিসাবে , তিনি আধুনিক শিক্ষা ব্যবস্থাকে নানা দিক থেকে প্রভাবিত করেছেন । তাঁর শিক্ষা সম্পর্কে ধারণার ( Concept of Education ) মধ্যে যথেষ্ট অভিনবত্ব আছে । তিনি বলেছেন , শিক্ষার অর্থ লেখা বা পড়া ( Reading and writing ) শেখা নয় । তিনি বহু মনীষীর নাম উল্লেখ করেছেন , যাঁরা লিখতে বা পড়তে জানতেন না ; কিন্তু তাঁরা যথেষ্ট শিক্ষিত । তাঁর মতে , মনুষ্য প্রকৃতির পরিবর্তন সম্ভব । আর শিক্ষা হল এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে মানুষের প্রকৃতির পরিবর্তন করা যায় । লেখা বা পড়া শিখলে , তাকে শিক্ষিত বলা যাবে না । প্রকৃত শিক্ষিত ব্যক্তি তিনি , যার মধ্যে কতকগুলি মানসিক অভ্যাসের বিকাশ হয়েছে । 

অর্থাৎ , রাসেলের মতে শিক্ষা কতকগুলি দক্ষতা অর্জন প্রক্রিয়া নয় ; শিক্ষা হল অন্তরের পরিবর্তনের প্রক্রিয়া বা মানসিক অভ্যাস ( Mental habits ) গঠনের প্রক্রিয়া । অবশ্য প্রসঙ্গক্রমে , তিনি বলেছেন , শিক্ষা সম্পর্কে এই ধারণা সমাজ ভেদে পরিবর্তন হতে পারে । কারণ , যে সমস্ত মানসিক অভ্যাস গঠনের প্রক্রিয়াকে শিক্ষা বলা হয়েছে , তা সমাজ ও ব্যক্তি ভেদে ভিন্ন হওয়া স্বাভাবিক । তাই শিক্ষা সম্পর্কে ধারণার সমতা থাকতে পারে না ; এবং থাকাও উচিত নয় । তিনি বলেছেন – “ The education we desire for our children must depend upon our ideals of human character and our hopes as to the part they are to play in community . ”

রাসেল এর শিক্ষা সম্পর্কিত এই ধারণা সমাজের আদর্শের উপর নির্ভরশীল হলেও , তিনি কোন সময় সমাজের কাছে সম্পূর্ণভাবে আত্মসমর্পণ করেননি । তাঁর মতে , সমাজ শিক্ষার মধ্যে যান্ত্রিক সমতা আনার চেষ্টা করে । এই প্রবণতা আদর্শ শিক্ষার কাম্য নয় । তিনি বলেছেন— “ We must approach educational democracy very carefully , so that we do not loose much of the valuable product in the process that happen to have associated with social injustice . ” সুতরাং , এই বক্তব্য থেকে দেখা যাচ্ছে , রাসেল শিক্ষাকে এক ধরনের সামাজিক আদর্শনির্ভর আত্মবিকাশের প্রক্রিয়া হিসাবে প্রাথমিকভাবে বিবেচনা করেছেন । 

আরো পড়ুন : বার্ট্রান্ড রাসেলের শিক্ষা দর্শন

বার্ট্রান্ড রাসেলের মতে শিক্ষার পাঠ্যক্রম

বার্ট্রান্ড রাসেলের শিক্ষা পদ্ধতি

বার্ট্রান্ড রাসেলের মতে শিক্ষার লক্ষ্য

রাসেলের মতে শিক্ষার প্রকৃতি

error: Content is protected !!