ভৌত বিজ্ঞান

আংশিক পাতন কাকে বলে

আংশিক পাতন কাকে বলে

বিভিন্ন স্ফুটনাঙ্ক যুক্ত দুই বা ততোধিক তরলের মিশ্রণকে বিভিন্ন উষ্ণতায় বাষ্পীভূত করে এবং নির্গত বাষ্পকে শীতল ও ঘনীভূত করে মিশ্রণ থেকে বিভিন্ন তরল পৃথক করার পদ্ধতিকে আংশিক পাতন বলে । 

আংশিক পাতন এর উদাহরণ

জল ও অ্যালকোহলের মিশ্রণ পৃথকীকরণ 

IMG ২০২২০৩১৩ ২১১৭৫৬
আংশিক পাতন পদ্ধতি

উপকরণ : 

1. পাতন ফ্লাস্ক ; 2. একটি স্ট্যান্ড এবং একটি ত্রিপদ স্ট্যান্ড ; 3. তারজালি ও বুনসেন বার্নার ; 4. লিবিগ কনডেনসার ( শীতক ) ; 5. গ্রাহক পাত্র ; 6. তরলের মিশ্রণ । 

পদ্ধতি : 

■ একটি পাতন ফ্লাস্কে তরল মিশ্রণটি নিয়ে ফ্লাস্কটিকে একটি স্ট্যান্ডের সাহায্যে ত্রিপদ স্ট্যান্ডে রাখা তারজালির ওপর বসানো হল । 

■ লিবিগ্‌ কনডেনসারের ( শীতক ) এক প্রান্ত পাতন ফ্লাঙ্কের নির্গম নলের সঙ্গে এবং অপর প্রান্ত একটি গ্রাহক পাত্রের সঙ্গে যোগ করা হল । কনডেনসারটি একটি স্ট্যান্ডের সঙ্গে বন্ধনীর সাহায্যে আঁটা থাকে , নীচের পার্শ্বনল দিয়ে ঠান্ডা জল কনডেনসারের মোটা নলে প্রবেশ করে এবং ওপরের দিকের পার্শ্বনল দিয়ে বেরিয়ে যায় । এ অবস্থায় কনডেনসারের ভিতরের সরু নলটি সর্বদা ঠান্ডা জলের সংস্পর্শে থাকে । 

■ বুনসেন বার্নারের সাহায্যে পাতন ফ্লাস্কটিকে গরম করা হল । 

ফলাফল : 

কম স্ফুটনাঙ্ক বিশিষ্ট তরল পদার্থটি দ্রুত বাষ্পীভূত হবে এবং কনডেনসারের সরু নলের মধ্য দিয়ে যাওয়ার সময় শীতল হয়ে তরলে পরিণত হয় ও গ্রাহক পাত্রে জমা হয় । বেশি স্ফুটনাঙ্ক বিশিষ্ট তরল পদার্থটি পাতন ফ্লাস্কে পড়ে থাকে । এভাবে দুই বা ততোধিক তরলের মিশ্রণকে পৃথক করা হয় । 

ব্যবহার : 

উল্লিখিত পদ্ধতির সাহায্যে মিথাইল অ্যালকোহল ( স্ফুটনাঙ্ক 64.5°C ) ও জলের ( স্ফুটনাঙ্ক 100°C ) মিশ্রণ থেকে মিথাইল অ্যালকোহল ও জলকে পৃথক করা যায় ।

পরস্পর মেশে এমন তরল পৃথক করার জন্য আংশিক পাতন পদ্ধতি শিল্পে বহুলভাবে ব্যবহৃত হয় । আলকাতরা বা অশুদ্ধ পেট্রোলিয়াম থেকে নানা রকম প্রয়োজনীয় উপাদান পৃথক করা , তরল বায়ু থেকে বিশুদ্ধ অক্সিজেন ও নাইট্রোজেন উৎপন্ন করা প্রভৃতি কাজে আংশিক পাতন পদ্ধতি ব্যবহার করা হয় ।

error: Content is protected !!