রাষ্ট্র বিজ্ঞান

রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক

রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সম্পর্ক

সমাজবদ্ধ মানুষের জীবন বহুমুখী ও বৈচিত্রময় । এই বহুমুখী জীবনের আলোচনা করে সমাজবিজ্ঞান । আদিম যুগ থেকে শুরু করে বর্তমান কাল পর্যন্ত মানুষের কার্যকলাপ , সংগঠন ও তার ক্রমবিকাশের আলোচনা করে সমাজ সম্বন্ধে সাধারণ সূত্র ও তত্ত্ব নির্ধারণ করে সমাজবিজ্ঞান ( Sociology ) । সমাজবিজ্ঞানে মানুষের সামাজিক জীবনের সকল রকম অবস্থার আলোচনা হয় । আর রাষ্ট্রবিজ্ঞানে মানুষের রাষ্ট্রনৈতিক জীবনের আলোচনা হয় ; অর্থাৎ সমাজবিজ্ঞানে যে বিভিন্ন দিকের আলোচনা হয় তার মধ্যে সমাজবদ্ধ মানুষের রাষ্ট্রনৈতিক জীবন অন্যতম । সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত । নীচে এদের তুলনামূলক আলোচনা করা হল 一

সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানের পার্থক্য

( ক ) সমাজবিজ্ঞানের আলোচনা ক্ষেত্র অত্যন্ত ব্যাপক । এটি সমাজবদ্ধ মানুষের সমগ্র জীবনের আলোচনা করে । আর রাষ্ট্রবিজ্ঞানের আলোচনা ক্ষেত্রের পরিধি সমাজবিজ্ঞানের আলোচনা ক্ষেত্রের পরিধির তুলনায় ক্ষুদ্রতর । রাষ্ট্রবিজ্ঞান আলোচনা করে সামগ্রিক মানুষের শুধু রাষ্ট্রনৈতিক জীবন । গিলক্রাইস্টের  মতে : “ সমাজবিজ্ঞান সমাজের বিজ্ঞান । আর রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্র বা রাষ্ট্রনৈতিক সমাজের বিজ্ঞান । সমাজবিজ্ঞান আলোচনা করে সামাজিক মানুষের জীবন এবং একপ্রকার বিশিষ্ট সামাজিক সংগঠন হিসাবে রাষ্ট্রনৈতিক সংগঠনের আলোচনাও সমাজবিজ্ঞানের অন্তর্ভুক্ত হয় । রাষ্ট্রবিজ্ঞান সমাজবিজ্ঞান অপেক্ষা অধিকতর বিশেষীকৃত বিজ্ঞান ।”

( খ ) সমাজবিজ্ঞান শুধু সমাজবদ্ধ মানুষের জীবনই আলোচনা করে না । এটি অসংগঠিত অবস্থার মানব সম্প্রদায়কে নিয়েও আলোচনা করে । রাষ্ট্রবিজ্ঞান শুধু সমাজবদ্ধ রাষ্ট্রনৈতিক চেতনা সম্পন্ন মানুষকে নিয়ে আলোচনা করে । মানুষের রাষ্ট্রনৈতিক জীবন তার সমাজবদ্ধ জীবন অপেক্ষা নবীনতর । কারণ , রাষ্ট্র সমাজ প্রতিষ্ঠিত হবার অনেক পরে সমাজ বিবর্তনের এক বিশেষ স্তরে জন্মলাভ করেছে । ফলে সমাজবিজ্ঞানকে রাষ্ট্রবিজ্ঞান অপেক্ষা পুরাতন বিজ্ঞান বলা হয় ।

( গ ) সমাজবিজ্ঞানের আলোচনা আরম্ভ হয় সমাজ জীবনের সূত্রপাত থেকে । কিন্তু রাষ্ট্রবিজ্ঞানের আলোচনা আরম্ভ হয় রাষ্ট্রনৈতিক জীবনের সূত্রপাত থেকে ।

( ঘ ) রাষ্ট্রবিজ্ঞান মানুষকে রাষ্ট্রনৈতিক জীব হিসাবে গ্রহণ করে , আর সমাজ বিজ্ঞান আলোচনা করে মানুষের সামাজিক জীবের পরিণতি সম্বন্ধে ।   

রাষ্ট্রবিজ্ঞান সমাজ বিজ্ঞানের একটি শাখা

উভয় শাস্ত্রের আলোচনা ক্ষেত্রের মধ্যে এইভাবে সীমারেখা টানা গেলেও রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত । মানুষের সম্পূর্ণ পরিচয় জানতে হলে আমাদেরকে সমাজবিজ্ঞানের দ্বারস্থ হতে হয় ; কারণ , সমাজবিজ্ঞানে মানুষের রাজনৈতিক , অর্থনৈতিক , নৈতিক প্রভৃতি সমগ্র জীবনের আলোচনা হয় । এই কারণে , রাষ্ট্রবিজ্ঞানকে সমাজবিজ্ঞানের একটি শাখা হিসাবে কল্পনা করা হয় । রাষ্ট্রবিজ্ঞানের মূল আলোচ্য বিষয় হল রাষ্ট্র ( The state ) । রাষ্ট্রবিজ্ঞানের বহু আলোচনায় সমাজবিজ্ঞান থেকে বিভিন্ন উপাদান সংগ্রহ করে মানুষের রাষ্ট্র সম্বন্ধে সংশ্লিষ্ট কার্যাবলীর আলোচনা করা হয় । এই কারণে প্রত্যেক রাষ্ট্রবিজ্ঞানীকে প্রথমে সমাজবিজ্ঞানী হতে হবে । এই প্রসঙ্গে বিখ্যাত সমাজবিজ্ঞানী অধ্যাপক গিডিংস ( Giddings ) বলেন : “ যারা সমাজবিজ্ঞানের মূল সূত্রগুলি জানেন না তাদেরকে রাষ্ট্রতত্ব শিক্ষা দেওয়া , আর নিউটনের গতি সম্বন্ধে অজ্ঞাত ব্যক্তিকে জ্যোতির্বিদ্যা শিক্ষা দেওয়া একই কথা । ”

আবার সমাজবিজ্ঞান যেমন রাষ্ট্রবিজ্ঞানের উপাদান যোগায় তেমনই রাষ্ট্রবিজ্ঞানও উপাদান যোগায় সমাজবিজ্ঞানের । উদাহরণ স্বরূপ বলা যেতে পারে রাষ্ট্রবিজ্ঞান সমাজ বিজ্ঞান থেকে গ্রহণ করে রাষ্ট্রজীবনের গোড়ার কথা এবং সমাজ বন্ধনের বিভিন্ন সূত্রাবলী আর সমাজবিজ্ঞান রাষ্ট্রবিজ্ঞান থেকে সংগ্রহ করে রাষ্ট্রের গঠন প্রকৃতি ও কার্যাবলী প্রভৃতি । অতএব দেখা যায় , উভয়েই উভয়ের কাছে ঋণী ।

অবশ্য , এই দুই শাস্ত্র ওতপ্রোতভাবে জড়িত হওয়া সত্ত্বেও গিডিংস ( Giddings ) এই মত পোষণ করেন যে , রাষ্ট্রবিজ্ঞানের আলোচনা ক্ষেত্র সমাজবিজ্ঞানের আলোচনা ক্ষেত্রের সঙ্গে মিশে যায় নি । উভয়ের মধ্যে এক সীমারেখা টানা যেতে পারে । এটাই বর্তমানে রাষ্ট্র চিন্তার ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ উদ্ভাবন ।

সংক্ষেপে বলা যায় , সমাজবিজ্ঞানের পরিধি ব্যাপক । এটি মৌলিক সামাজিক বিজ্ঞান । সমাজ জীবনের আলোচ্য বিষয় হল মানুষের সামগ্রিক সমাজ জীবন । রাষ্ট্রবিজ্ঞান সামগ্রিক সমাজ জীবনের একটি দিকের অর্থাৎ রাষ্ট্রনৈতিক জীবনের আলোচনা করে । যদিও বর্তমান যুগে রাষ্ট্রবিজ্ঞানের আলোচনা ক্ষেত্র অত্যন্ত ব্যাপক ও সমাজবিজ্ঞানের অংশ হিসাবে আর এটির আলোচনা চলে না , তাই এটা স্বীকার করতে হয় যে , রাষ্ট্রবিজ্ঞান সমাজবিজ্ঞানেরই একটি বিশেষ শাখা ।

error: Content is protected !!