লেন্স কাকে বলে

লেন্স কাকে বলে

দুটি গোলীয় বা একটি গোলীয় এবং একটি সমতল দ্বারা সীমাবদ্ধ কোনো স্বচ্ছ প্রতিসারক মাধ্যমের অংশকে লেন্স বলে ।

লেন্স কত প্রকার 

লেন্স দুই প্রকার – ( i ) উত্তল লেন্স বা অভিসারী লেন্স এবং ( ii ) অবতল লেন্স বা অপসারী লেন্স । 

uttal lence
উত্তল লেন্স কাকে বলে

উত্তল লেন্স কাকে বলে

যে লেন্সের মধ্যভাগ মোটা এবং দু-প্রান্ত সরু অর্থাৎ দুটি উত্তল তল দ্বারা সীমাবদ্ধ স্বচ্ছ প্রতিসারক মাধ্যমকে উত্তল লেন্স বলে । 

বায়ু মাধ্যমে অবস্থিত কোনো উত্তল লেন্সের ওপর সমান্তরাল রশ্মিগুচ্ছ আপতিত হলে প্রতিসরণের পর অভিসারী রশ্মিগুচ্ছে পরিণত হয় । তাই উত্তল লেন্সকে অভিসারী লেন্সও বলে । 

obotol lens
অবতল লেন্স কাকে বলে 

অবতল লেন্স কাকে বলে 

যে লেন্সের মধ্যভাগ সরু এবং দু-প্রান্ত মোটা অর্থাৎ দুটি অবতল তল দ্বারা সীমাবদ্ধ স্বচ্ছ প্রতিসারক মাধ্যমকে অবতল লেন্স বলে । 

বায়ু মাধ্যমে অবস্থিত কোনো অবতল লেন্সের ওপর সমান্তরাল রশ্মিগুচ্ছ আপতিত হলে প্রতিসরণের পর অপসারী রশ্মিগুচ্ছে পরিণত হয় । তাই অবতল লেন্সকে অপসারী লেন্সও বলে । 

উত্তল লেন্সকে অভিসারী লেন্স বলা হয় কেন

■ একটি উত্তল লেন্সকে , একটির ওপর আর একটি বসানো মাথাকাটা প্রিজমের সমষ্টি বলে ধরা যায় । এইসব প্রিজমের ভূমি প্রধান অক্ষের দিকে থাকে । প্রধান অক্ষের ওপরের দিকের প্রিজমগুলির ভূমি নীচের দিকে ও শীর্ষ ওপরের দিকে থাকে এবং প্রধান অক্ষের নীচের দিকের প্রিজমগুলির ভূমি ওপরের দিকে ও শীর্ষ নীচের দিকে থাকে । এই প্রিজমগুলির শীর্ষকোণ সমান হয় না ।

■ লেন্সের প্রধান অক্ষ থেকে প্রিজমগুলির দূরত্ব যত বাড়ে , প্রিজমগুলির শীর্ষকোণও তত বড়ো হয় । তাই একেবারে ওপরের এবং একেবারে নীচের প্রিজম দুটির শীর্ষকোণ সবচেয়ে বড়ো হয় । একেবারে মাঝের প্রিজমটির কোণ সবচেয়ে ছোটো । তাই মাঝের প্রিজমটিকে সমান্তরাল ব্লক বলে ধরা হয় ।

■ আমরা জানি , প্রিজমের ওপর আপতিত রশ্মি প্রতিসরণের পর ভূমির দিকে বেঁকে যায় । তাই ওপরের দিকের প্রিজমগুলি আলোকরশ্মিকে নীচের দিকে বেঁকিয়ে দেয় এবং নীচের দিকের প্রিজমগুলি আলোকরশ্মিকে ওপরের দিকে বেঁকিয়ে দেয় । ফলে রশ্মিগুলি অভিসারী হয় । 

■ আর লেন্সের মাঝের অংশটি সমান্তরাল ব্লকের মতো ক্রিয়া করে বলে ওই অংশে আপতিত রশ্মির কোনো চ্যুতি হয় না এবং লেন্সের মধ্য দিয়ে সোজা বেরিয়ে যায় । 

■ প্রতিসৃত রশ্মিগুলি লেন্সের প্রধান অক্ষের ওপর একটি বিন্দুতে মিলিত হয় । তাই উত্তল লেন্সকে অভিসারী লেন্স বলা হয় ।

error: Content is protected !!