ইতিহাস

কৃষক বিদ্রোহের কারণ

কৃষক বিদ্রোহের কারণ 

ব্রিটিশ শাসনের প্রথম শতকে কৃষকরা ব্রিটিশ সরকারের বিরুদ্ধে বারবার বিদ্রোহ ঘোষণা করেছিল । ১৭৫৭ থেকে ১৮৫৭ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রথম শতকের উল্লেখযোগ্য কৃষক বিদ্রোহগুলি হল — সন্ন্যাসী ফকির বিদ্রোহ , চুয়াড় বিদ্রোহ , ওয়াহাবি আন্দোলন , ফরাজি আন্দোলন , মোপলা বিদ্রোহ প্রভৃতি । কৃষক বিদ্রোহের কারণ গুলি হল➖

( i ) ১৭৬৫ খ্রিস্টাব্দে দেওয়ানি লাভের পর ইংরেজরা অধিক অর্থ উপার্জনের জন্য কৃষকদের কাছ থেকে অত্যধিক হারে রাজস্ব আদায় শুরু করে । এর জন্য কৃষকদের অস্তিত্ব রক্ষা করাই দায় হয়ে পড়ে । 

( ii ) কৃষকদের ওপর জমিদার ও মহাজনদের শোষণ ও অত্যাচার কৃষক বিদ্রোহের অন্যতম কারণ । ইংরেজ ও জমিদারদের বলপূর্বক খাজনা আদায়ের ফলে কৃষকরা মহাজনদের কাছ থেকে অত্যন্ত চড়া সুদে ঋণ নিতে বাধ্য হত । কৃষকরা ঋণের জালে জড়িয়ে সর্বস্বান্ত হয়ে যেত । 

( iii ) চিরস্থায়ী , রায়তওয়ারি , মহলওয়ারি বন্দোবস্ত প্রবর্তনের ফলে জমিদার , ইজারাদার জোর করে রাজস্ব আদায় করত এবং জমি থেকে কৃষকদের উচ্ছেদ করতে পারত ।

( iv ) ইংল্যান্ডে শিল্পবিপ্লব হলে ইংরেজরা ভারতীয় কৃষকদের শিল্পের কাঁচামাল উৎপাদনে বাধ্য করত । অন্যদিকে কৃষককে উপযুক্ত মূল্য না দিয়ে ওইসব দ্রব্য আত্মসাৎ করত । 

( v ) কোম্পানির আমলে শিল্পের কাঁচামাল জোগানের জন্য খাদ্য শস্য চাষের পরিবর্তে অর্থকরী ফসল যেমন — নীল , চা , পাট , তুলো , রবার ইত্যাদি চাষ করতে ইংরেজ কোম্পানি ও বণিকরা কৃষকদের বাধ্য করে । এর ফলে খাদ্যের অভাবে কৃষক ও গ্রামের মানুষ অর্ধাহারে ও অনাহারে দিন কাটাতে বাধ্য হয় । 

( vi ) উপজাতিরা সাধারণত অরণ্য অধ্যুষিত অঞ্চলে বসবাস করত এবং বনজঙ্গল কেটে চাষাবাদ করত । ভারতের প্রায় সর্বত্র কোম্পানির শাসন প্রতিষ্ঠিত হলে উপজাতি সম্প্রদায়ের ওপর ভূমি রাজস্বের হার বৃদ্ধি পায় । তারা তাদের অরণ্যের অধিকার থেকে বঞ্চিত হয় । ইংরেজ শাসনের ফলে তাদের প্রচলিত সমাজ ব্যবস্থা , বিচার ব্যবস্থা , অর্থনীতি ভেঙে পড়ে । এইসব কারণে তারা ক্ষুব্ধ হয়ে বিদ্রোহের পথ বেছে নেয় ।

error: Content is protected !!