১৮৩৩ সালের সনদ আইন

১৮৩৩ সালের সনদ আইন

১৮১৩ খ্রিস্টাব্দের সনদ আইনের মেয়াদ শেষ হল ১৮৩৩ খ্রিস্টাব্দে । স্বভাবতই ভারতের জন্য আবার আইন প্রণয়নের দরকার হয়ে পড়ল । ব্রিটিশ ঐতিহ্য অনুসারে এবারেও ব্রিটিশ পার্লামেন্টে প্রচণ্ড বাকবিতণ্ডা হয় । একদল দাবি করতে থাকেন , কোম্পানির শাসনাধিকার কেড়ে নিয়ে ভারতবর্ষে মহারানীর প্রত্যক্ষ শাসন শুরু করা হোক । অপরদল ভারতে কোম্পানির পূর্ব অধিকার বজায় রাখার দাবি জানাতে থাকেন । ইতিমধ্যে ১৮৩২ খ্রিস্টাব্দে পার্লামেন্ট কর্তৃক নিযুক্ত একটি ‘ সিলেক্ট কমিটি ’ ভারতবর্ষ সম্বন্ধে এক সুবিস্তৃত ও মূল্যবান রিপোর্ট দাখিল করেন । অবশেষে পার্লামেন্ট উভয় দাবির মধ্যে সমন্বয় রক্ষা করে ১৮৩৩ খ্রিস্টাব্দের ‘ সনদ আইন ’ বা ‘ চার্টার অ্যাক্ট ‘ পাশ করে ।

১৮১৩ সালের সনদ আইনের শর্ত বা ধারা

 এই আইন দ্বারা স্থির হয় –

(ক)’ ইংল্যান্ডের রাজা ও তাঁর উত্তরাধিকারীর ‘ পক্ষে কোম্পানি আরো কুড়ি বছর ভারতীয় সাম্রাজ্যের শাসন কাজ পালন করবে । এই কাজের কর্মচারীরা কোম্পানি কর্তৃক নিযুক্ত হবে ।

( খ ) চীন দেশে কোম্পানির একচেটিয়া বাণিজ্য অধিকার লোপ করা হয় । এই আইনের ফলে কোম্পানির চরিত্রগত পরিবর্তন স্পষ্ট হয়ে উঠল এবং কোম্পানি বাণিজ্য প্রতিষ্ঠান থেকে রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হল । ভারতে কোম্পানির শাসন সংক্রান্তও কয়েকটি উল্লেখযোগ্য পরিবর্তন করা হয় ।

( ১ ) গভর্নর জেনারেলের উপাধি পরিবর্তন করা হয় । ‘ বাংলার গভর্নর জেনারেল ‘ ( Governor General of Bengal with British Possession in India ) -এর পরিবর্তে তাকে ‘ ভারতের গভর্নর জেনারেল ’ ( Governor General of India in Council ) আখ্যায় ভূষিত করা হয় ।

( ২ ) গভর্নর জেনারেল ভারতের জন্য ‘ রেগুলেশন ’ প্রবর্তনের পরিবর্তে আইন প্রবর্তনের অধিকার লাভ করেন ।

( ৩ ) তাঁর পরিষদে একটি আইন-সদস্যের ( Law member ) পদ সৃষ্টি করা হয় ।

( ৪ ) বোম্বাই ও মাদ্রাজের গভর্নরদ্বয়কে গভর্নর জেনারেলের নিয়ন্ত্রণাধীনে স্থাপন করা হয় ।

( ৫ ) একজন গভর্নরের অধীনে উত্তর-পশ্চিম সীমান্ত দেশগুলিকে নিয়ে একটি স্বতন্ত্র প্রদেশ গঠন করা হয় ।

( ৬ ) কোম্পানির কর্মচারীরা এদেশে জমি ক্রয়-বিক্রয়ের অধিকার লাভ করে । ফলে বাংলা , বিহার প্রভৃতি অঞ্চলে ‘ নীল চাষ ’ নামক অভিশাপ নেমে আসে ।

( ৭ ) জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে ভারতীয় ও ব্রিটিশ নাগরিকদের কোম্পানির অধীনে চাকুরি পাবার অবাধ অধিকার ঘোষিত হয় । অবশ্য এই নীতি যথাযথভাবে কাজে প্রয়োগ করা হয়নি ।

error: Content is protected !!