স্নায়ু কাকে বলে

স্নায়ু কাকে বলে

রক্তবাহ সমন্বিত এবং এন্ডোনিউরিয়াম , পেরিনিউরিয়াম ও এপিনিউরিয়াম নামক যোগকলার আবরণ দ্বারা আবৃত এক বা একাধিক স্নায়ুতন্তু গুচ্ছকে স্নায়ু বা নার্ভ বলে । 

নিউরন ও স্নায়ুর মধ্যে সম্পর্ক

নিউরন হল স্নায়ুতন্ত্রের গঠনগত ও কার্যগত একক । স্নায়ু গঠিত হয় কতগুলি নিউরনের প্রবর্ধক অংশ ( প্রধানত অ্যাক্সন ) নিয়ে । স্নায়ুকোশ বা নিউরনের নিউরোলেমা দ্বারা আবৃত অ্যাক্সনকে স্নায়ুতন্তু বলে । প্রতিটি স্নায়ুতন্তু এন্ডোনিউরিয়াম নামক তন্তুময় শিথিল যোগকলা দ্বারা আবৃত থাকে । কিছু সংখ্যক এন্ডোনিউরিয়াম দ্বারা আবৃত স্নায়ুতন্তু সম্মিলিতভাবে পেরিনিউরিয়াম নামক যোগকলা দ্বারা আবৃত হয়ে নাৰ্ভতন্তু গুচ্ছ বা ফ্যাসিকল বা বান্ডিল গঠন করে । এইরূপ ছোটো ছোটো স্নায়ুতন্তু গুচ্ছ যোগকলা দ্বারা নির্মিত এপিনিউরিয়াম নামক পর্দা দ্বারা আবৃত হয়ে স্নায়ু বা নার্ভ গঠন করে । 

স্নায়ুর কাজ

স্নায়ু প্রধানত দু’ধরনের কাজ করে । যথা- ( i ) গ্রাহক কাজ বা সংজ্ঞাবহ কাজ । ( ii ) প্রেরক কাজ বা চেষ্টীয় কাজ । 

গ্রাহক কাজ : দেহের বিভিন্ন অংশ থেকে উদ্দীপনা গ্রহণ করে , উদ্দীপনাকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে নিয়ে যাওয়া । 

প্রেরক কাজ : কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র থেকে বিভিন্ন ধরনের নির্দেশ বা অনুভূতি বিভিন্ন কারক অঙ্গে পৌঁছে দেওয়া ।

স্নায়ুর প্রকারভেদ

কার্যের উপর ভিত্তি করে স্নায়ুকে প্রধানত তিনভাগে ভাগ করা হয় , যথা— ( i ) অন্তর্বাহী বা সংজ্ঞাবহ স্নায়ু ( ii ) চেষ্টীয় স্নায়ু বা বহির্বাহী স্নায়ু ( iii ) মিশ্র স্নায়ু ।

অন্তর্বাহী বা সংজ্ঞাবহ স্নায়ু : 

বিভিন্ন ইন্দ্রিয়ের গ্রাহক থেকে যে সকল স্নায়ু , স্নায়ু উদ্দীপনা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে অর্থাৎ মস্তিষ্ক ও সুষুম্নাকাণ্ডে বহন করে নিয়ে যায় , তাকে অন্তর্বাহী স্নায়ু  বা সংজ্ঞাবহ স্নায়ু বলে । উদা : অডিটরি স্নায়ু , অপটিক স্নায়ু ।

চেষ্টীয় স্নায়ু বা বহির্বাহী স্নায়ু : 

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র থেকে যে সকল স্নায়ু , স্নায়ু উদ্দীপনা বিভিন্ন কারক অঙ্গে বা এফেক্টরে বহন করে নিয়ে যায় তাকে চেষ্টীয় স্নায়ু বা বহির্বাহী স্নায়ু বলে । উদা : হাইপোগ্লোসাল স্নায়ু , স্পাইনাল অ্যাকসেসরি স্নায়ু ।

মিশ্র স্নায়ু : 

যে সকল স্নায়ু উভয় দিকেই অর্থাৎ গ্রাহক অংশ থেকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র থেকে কারক অঙ্গে স্নায়ু উদ্দীপনা বহন করে নিয়ে যায় , তাকে মিশ্র স্নায়ু বলে । উদা : ভেগাস স্নায়ু , ফেসিয়াল স্নায়ু ।

error: Content is protected !!