স্নায়ুতন্ত্রের শ্রেণীবিভাগ

স্নায়ুতন্ত্রের শ্রেণীবিভাগ

মেরুদণ্ডী প্রাণীদের স্নায়ুতন্ত্রকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা যায় , যথা ( i ) কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র , ( ii ) প্রান্তীয় স্নায়ুতন্ত্র ও ( iii ) স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র । 

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র : 

মস্তিষ্ক এবং সুষুম্নাকাণ্ড দ্বারা গঠিত যে স্নায়ুতন্ত্র বিভিন্ন প্রকার উদ্দীপনা গ্রহণ করে এবং গৃহীত উদ্দীপনাকে বিশ্লেষণ করে উপযুক্ত স্থানে প্রয়োজনীয় প্রতিক্রিয়া সৃষ্টিতে সাহায্য করে তাকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বলে । 

প্রান্তীয় স্নায়ুতন্ত্র : 

দেহের বিভিন্ন অংশে মস্তিষ্ক এবং সুষুম্নাকাণ্ড থেকে উৎপন্ন স্নায়ুগুলি বিস্তৃত হয়ে যে স্নায়ুতন্ত্র গঠন করে , তাকে প্রান্তীয় স্নায়ুতন্ত্র বলে । মানবদেহে 12 – জোড়া করোটীয় বা ক্রেনিয়াল স্নায়ু এবং 31 জোড়া সুষুম্নীয় স্নায়ু বা স্পাইনাল নার্ভ দিয়ে এই স্নায়ুতন্ত্র গঠিত । 

স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র : 

দেহস্থ আন্তরযন্ত্র ও সংশ্লিষ্ট অঙ্গপ্রত্যঙ্গের অনৈচ্ছিক ও স্বতঃস্ফূর্ত কার্যকারিতা স্নায়ুতন্ত্রের যে অংশ দ্বারা নিয়ন্ত্রিত হয় , তাকে স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র বলে ।

স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্রকে আবার দুভাগে ভাগ করা হয়— ( ক ) সিমপ্যাথেটিক বা স্বতন্ত্র স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র বা বক্ষ-কটি দেশীয় বিভাগ এবং ( খ ) প্যারাসিমপ্যাথেটিক বা প্যারা স্বতন্ত্র স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র বা করোটি-ত্রিকাস্থি দেশীয় বিভাগ ।

error: Content is protected !!