উদ্ভিদের রেচন পদ্ধতি

উদ্ভিদের রেচন পদ্ধতি

উদ্ভিদ দেহে কোশীয় বিপাকের ফলে উৎপন্ন রেচন পদার্থ অপসারণের জন্য নির্দিষ্ট কোনো রেচন অঙ্গ বা তন্ত্র না থাকায় উদ্ভিদ রেচন পদার্থগুলিকে সাধারণত নির্দিষ্ট দেহাংশের কোশে সাময়িকভাবে সঞ্চিত রাখে এবং ওই দেহাংশের অপসারণের মাধ্যমে বা অন্য উপায়ে রেচন পদার্থগুলিকে অপসারিত করে । উদ্ভিদের রেচন পদার্থ ত্যাগের বিভিন্ন পদ্ধতিগুলি নিম্নরূপ 一

পত্রমোচন

পত্রযুক্ত উদ্ভিদ কোশীয় বিপাকের ফলে সৃষ্ট রেচন পদার্থের কিছু অংশ সাময়িক ভাবে পাতার কোশে সঞ্চিত রাখে । পর্ণমোচী উদ্ভিদ গোষ্ঠী ( উদাঃ শিমুল , শিরীষ , নিম , আমড়া ) বছরের নির্দিষ্ট ঋতু বা সময়ে পত্রমোচন দ্বারা এবং চিরহরিৎ উদ্ভিদ গোষ্ঠী ( উদাঃ আম , কাঁঠাল , জাম , বট ) সবসময়ই অল্পবিস্তর পত্রমোচনের দ্বারা সঞ্চিত রেচন পদার্থগুলি অপসারিত করে । 

বাকল মোচন 

পেয়ারা , অর্জুন , ইউক্যালিপটাস প্রভৃতি কিছু উদ্ভিদ কোশীয় বিপাকের ফলে উৎপন্ন রেচন পদার্থের কিছু অংশ সাময়িকভাবে দেহের ত্বক বা বাকল -এর কোশে সঞ্চিত রাখে এবং মাঝে মাঝে বাকল বা ছাল মোচনের মাধ্যমে ওই রেচন পদার্থগুলিকে অপসারিত করে ।

ফলমোচন 

কিছু কিছু উদ্ভিদ ( উদাঃ লেবু , আপেল , তেঁতুল ) জৈব অম্লজাতীয় রেচন পদার্থগুলিকে সাময়িক ভাবে ফলের ত্বকে সঞ্চিত রাখে এবং পরিণত ফল মোচনের মাধ্যমে দেহ থেকে ওই রেচন পদার্থগুলিকে অপসারিত করে । 

পুষ্প মোচন 

অনেক উদ্ভিদ রেচন পদার্থ ফুলের বিভিন্ন অংশে সঞ্চিত করে রাখে এবং ফুল ফোটার পর বা নিষেকের পর ফুলের বিভিন্ন অংশ ঝরে পড়ার মাধ্যমে ওই অংশে সঞ্চিত রেচন পদার্থ অপসারিত হয় । 

পত্ররন্ধ্র এবং জলরন্ধ্রের মাধ্যমে 

উদ্ভিদদেহে বিপাকের ফলে উৎপন্ন জলের কিছু অংশ প্রধানত পত্ররন্ধ্রের মাধ্যমে , এছাড়াও লেন্টিসেল এবং কিউটিকলের মাধ্যমে বাষ্পমোচন প্রক্রিয়ায় এবং জল পত্ররন্ধ্রের মাধ্যমে নিঃস্রাবণ প্রক্রিয়ায় দেহ থেকে অপসারিত করে । 

এছাড়াও উদ্ভিদ পত্ররন্ধ্রের মাধ্যমে বিপাকের ফলে উৎপন্ন কার্বন ডাই অক্সাইড এবং অক্সিজেন ব্যাপন প্রক্রিয়ায় দেহ থেকে অপসারিত করে ।

দেহকোশে সঞ্চয়ের মাধ্যমে 

অনেক উদ্ভিদ কোশীয় বিপাকের ফলে উৎপন্ন রেচন পদার্থগুলিকে নির্দিষ্ট কোশে বা কোশীয় অংশে স্থায়ীভাবে সঞ্চিত করে রাখে এবং উদ্ভিদ দেহকে ওই রেচন পদার্থগুলির ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখে । যেমন — বট , আকন্দ , ফণীমনসা , রবার প্রভৃতি গাছের কাণ্ডের এবং পাতার ত্বকের ক্ষীর কোশ বা ক্ষীরনালিতে সঞ্চিত সাদা দুধের মতো বা হালকা হলুদ বর্ণের তরল পদার্থ , পাইন গাছের কাণ্ড , শাখা – প্রশাখা এবং পাতার রজননালিতে সঞ্চিত জলে অদ্রবণীয় হালকা হলদু বর্ণের রজন নামক রেচন পদার্থ , বাবলা , সজিনা , জিওল , শিরীষ প্রভৃতি গাছের কাণ্ডের ত্বকে সঞ্চিত গঁদ নামক রেচন পদার্থ । সাধারণভাবে রেচন পদার্থ সঞ্চিত স্থান আঘাত প্রাপ্ত হলে অথবা উদ্ভিদ দেহ থেকে অপসারিত হলে এই রেচন পদার্থগুলি দেহ থেকে অপসারিত হয় । 

 এছাড়া , নিম্নশ্রেণির উদ্ভিদ এবং জলজ উদ্ভিদ সমগ্ৰ দেহতল দিয়ে ব্যাপন প্রক্রিয়ার মাধ্যমে বিপাকজাত গ্যাসীয় পদার্থ এবং জলে দ্রাব্য পদার্থ দেহ থেকে অপসারিত করে । 

 সমস্ত উন্নত উদ্ভিদের ক্ষেত্রেই কোশীয় বিপাকের ফলে উৎপন্ন রেচন পদার্থের খুব সামান্য অংশ মূলের মাধ্যমে চুঁইয়ে মাটিতে প্রবেশ করে ।

error: Content is protected !!