ক্রোমোজোম কাকে বলে

ক্রোমোজোম কাকে বলে

images
ক্রোমোজোম কাকে বলে

ক্রোমোজোম ( Chromosome ) শব্দটি গ্রিক ভাষার দুটি শব্দ থেকে এসেছে , যেমন Chroma = রং এবং Soma = দেহ বা বস্তু । কোশের নিউক্লিয়াসের ভিতরে সূক্ষ্ম সূতার মতো যে বস্তু গাঢ় রং ধারণ করে তাকে ক্রোমোজোম বলে । বিজ্ঞানী ওয়াল্ডেয়ার ( Waldeyer ) 1888 খ্রিস্টাব্দে ঐ বস্তুকে ক্রোমোজোম নাম দেন । ক্রোমোজোমের মাধ্যমে বংশগতির একক জিন এক জন্ম থেকে পরবর্তী প্রজন্মে বাহিত হয় । 

ক্রোমোজোমের সংজ্ঞা  

কোশের নিউক্লিয়াসের ভিতরে অবস্থিত নিউক্লিক অ্যাসিড ও প্রোটিন সমন্বয়ে গঠিত স্বপ্রজননক্ষম যে সুতোর মতো অংশ প্রজাতির বংশগত বৈশিষ্ট্যাবলি বংশ পরম্পরায় সঞ্চারিত করে তাকে ক্রোমোজোম ( Chromosome ) বলে । 

ক্রোমোজোমের সংখ্যা  

কোনো প্রজাতির অন্তর্ভুক্ত প্রতিটি জীবের দেহকোশের ক্রোমোজোম সংখ্যা নির্দিষ্ট , অর্থাৎ ধ্রুবক ( Constant ) । উদাহরণস্বরূপ , মানুষের দেহকোষে ক্রোমোজোমের সংখ্যা 23 জোড়া বা 46 টি । এর মধ্যে 44 টি অটোজোম ও 2 টি সেক্স ক্রোমোজোম । 

ক্রোমোজোমের প্রকারভেদ 

কার্যভেদে ক্রোমোজোম দুই প্রকারের , যথা- ( i ) অটোজোম ( Autosome ) এবং ( ii ) সেক্স ক্রোমোজোম ( Sex Chromosome )

অটোজোম :

যে ক্রোমোজোম দ্বারা জীবের লিঙ্গ নির্ধারণ ব্যতীত অপরাপর বৈশিষ্ট্য নির্ধারিত হয় তাকে অটোজোম বলে । মানুষের দেহকোশে অটোজোমের সংখ্যা 22 জোড়া অর্থাৎ 44 টি । এই ক্রোমোজোম পুরুষ ও স্ত্রী দেহকোশে একই সংখ্যায় পাওয়া যায় । 

সেক্স ক্রোমোজোম :  

যে ক্রোমোজোম দ্বারা জীবের লিঙ্গ নির্ধারিত হয় তাকে লিঙ্গ নির্ধারক ক্রোমোজোম বা সেক্স ক্রোমোজোম বলে । মানুষের দেহকোশে এরূপ ক্রোমোজোমের সংখ্যা এক জোড়া , অর্থাৎ 2 টি । মহিলাদের ক্ষেত্রে XX এবং পুরুষ মানুষের XY সেক্স ক্রোমোজোম থাকে । 

ক্রোমোজোমের রাসায়নিক গঠন

ইউক্যারিওটিক কোশের ক্রোমোজোম যে জৈব পদার্থ দিয়ে গঠিত হয় তাকে ক্রোমাটিন ( Chromatin ) বলে । ক্রোমাটিন ( i ) 45 % ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড ( Deoxyribonucleic Acid or DNA ) এবং ( ii ) 45 % হিস্টোন ( Histone ) নামক ক্ষারীয় প্রোটিন দ্বারা গঠিত । এছাড়া ক্রোমাটিনে ( iii ) প্রায় 5 % রাইবোনিউক্লিক অ্যাসিড Ribonucleic Acid or RNA ) , ( iv ) প্রায় 5 % অহিস্টোন নামক আম্লিক প্রোটিন এবং ( v ) অতি সামান্য পরিমাণে ধাতব আয়ন ( Ca , Mg , Fe প্রভৃতি ) -এর উপস্থিতি লক্ষ্য করা যায় ।

error: Content is protected !!