খাদ্য শৃঙ্খল কাকে বলে

খাদ্য শৃঙ্খল কাকে বলে

food chain transfer of energy 2
খাদ্য শৃঙ্খল কাকে বলে

যে পদ্ধতিতে খাদ্যের মাধ্যমে শক্তি উৎপাদক থেকে ক্রমপর্যায়ে খাদক সম্পর্কযুক্ত প্রাণীগােষ্ঠীর মধ্যে প্রবাহিত হলে , সেই শক্তিপ্রবাহের ক্রমিক পর্যায়কে খাদ্য শৃঙ্খল বলে । 

খাদ্য শৃঙ্খলের গঠন

উৎপাদক পরিবেশ থেকে সংগৃহীত অজৈব উপাদান দিয়ে সূর্যালােকের সাহায্যে খাদ্য সংশ্লেষিত করে । এই সংশ্লেষিত খাদ্যের মধ্যে সৌরশক্তি স্থৈতিক শক্তিরূপে আবদ্ধ থাকে । প্রাথমিক খাদকরা খাদ্যরূপে উৎপাদক বা উৎপাদকের দেহাংশ গ্রহণ করলে শক্তি উৎপাদক থেকে প্রাথমিক খাদকের দেহে স্থানান্তরিত হয় । এর পর প্রথম শ্রেণির খাদককে দ্বিতীয় শ্রেণির খাদক এবং দ্বিতীয় শ্রেণির খাদককে তৃতীয় শ্রেণির খাদক খাদ্যরূপে গ্রহণ করলে শক্তি যথাক্রমে প্রথম শ্রেণির খাদক থেকে দ্বিতীয় শ্রেণির খাদকে এবং দ্বিতীয় শ্রেণির খাদক থেকে তৃতীয় শ্রেণির খাদকে স্থানান্তরিত হয় । খাদ্যে আবদ্ধ স্থৈতিক শক্তি এইভাবে উৎপাদক থেকে প্রথম শ্রেণির , দ্বিতীয় শ্রেণির এবং তৃতীয় শ্রেণির খাদকে স্থানান্তরিত হয়ে খাদ্য শৃঙ্খল গঠন করে । 

খাদ্য শৃঙ্খলের প্রকারভেদ 

বাস্তুতন্ত্রে প্রধানত দু-প্রকার খাদ্য শৃঙ্খল দেখা যায় , যথা— ( 1 ) গ্রেজিং খাদ্য শৃঙ্খল ( 2 ) ডেট্রিটাস খাদ্য শৃঙ্খল । 

গ্রেজিং খাদ্য শৃঙ্খল :

এই প্রকার খাদ্যশৃঙ্খল উৎপাদক থেকে শুরু হয়ে শাকাশী প্রাণী অর্থাৎ প্রথম শ্রেণির খাদকের মাধ্যমে মাংসাশী প্রাণী পর্যন্ত বিস্তৃত হয় । এই খাদ্যশৃঙ্খলে শক্তির স্থানান্তর নিম্নরূপে হয়ে থাকে— 

উৎপাদক → প্রথম শ্রেণির খাদক ( শাকাশী )→ দ্বিতীয় শ্রেণির খাদক ( মাংসাশী )→ তৃতীয় শ্রেণির খাদক  ( মাংসাশী )  

ডেট্রিটাস খাদ্যশৃঙ্খল :

জীব দ্বারা পরিত্যক্ত বর্জ্য পদার্থ এবং মৃত জীবের দেহাবশেষকে একত্রে ডেট্রিটাস বলে এবং এই ডেট্রিটাসকে যে সকল জীব খাদ্যরূপে গ্রহণ করে শক্তি সংগ্রহ করে , তাদের ডেট্রিভোরাস বলে । এই প্রকার খাদ্যশৃঙ্খল পচা জৈব বস্তু থেকে শুরু হয়ে ড্রেটিভোরাস জীবদের মাধ্যমে খাদক প্রাণী পর্যন্ত বিস্তৃত হয় । এই খাদ্যশৃঙ্খলে শক্তির স্থানান্তর নিম্নরূপ হয়ে থাকে—

পচা জৈব বস্তু → ডেট্রিভােরাস জীব → ক্ষুদ্র মাংসাশী প্রাণী → বৃহৎ মাংসাশী প্রাণী । 

অনেক বাস্তব্যবিদগণ খাদ্য শৃঙ্খলকে তিনভাগে ভাগ করেছেন : ( I ) শিকারজীবী খাদ্য শৃঙ্খল , ( II ) পরজীবীয় খাদ্য শৃঙ্খল এবং ( III ) মৃতজীবীয় খাদ্য শৃঙ্খল ।

শিকারজীবী খাদ্য শৃঙ্খল :  এই প্রকার খাদ্য শৃঙ্খল উৎপাদক থেকে শুরু হয়ে মাংসাশী প্রাণীতে শেষ হয় । 

পরজীবীয় খাদ্য শৃঙ্খল : এই প্রকার খাদ্য শৃঙ্খল বৃহৎ জীব থেকে শুরু হয়ে ক্ষুদ্র জীবে শেষ হয় । 

মৃতজীবীয় খাদ্যশৃঙ্খল : এই প্রকার খাদ্য শৃঙ্খল মৃতজীবী থেকে শুরু হয়ে ব্যাকটেরিয়াতে শেষ হয় ।

error: Content is protected !!