পরিবেশে নাইট্রোজেন সংবদ্ধকরনে ব্যাকটেরিয়ার ভূমিকা

পরিবেশে নাইট্রোজেন সংবদ্ধকরনে ব্যাকটেরিয়ার ভূমিকা

বায়ুমন্ডলে মুক্ত N2 এর পরিমাণ প্রায় 77.17% এবং মাটিতে নাইট্রেটরূপে নাইট্রোজেনের পরিমাণ 0.1-0.5% । বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়ার দ্বারা বায়ুমণ্ডলের গ্যাসীয় N2 মাটিতে আবদ্ধ হয় এবং মাটিতে উপস্থিত নাইট্রেট যৌগ থেকে গ্যাসীয় N2 মুক্ত হয়ে পরিবেশে ফিরে যায় । 

বায়ুমন্ডলের গ্যাসীয় নাইট্রোজেনের মাটিতে নাইট্রোজেন যুক্ত যৌগরূপে আবদ্ধ হওয়া অর্থাৎ নাইট্রোজেন স্থিতিকরণে ব্যাকটেরিয়ার ভূমিকা 

অ্যাজেটোব্যাকটর , ক্লসট্রিডিয়াম , শিম্বগােত্রীয় উদ্ভিদের মূলে অবস্থিত রাইজোবিয়াম নামক মিথােজীবী ব্যাকটেরিয়া বায়ুমণ্ডলের গ্যাসীয় নাইট্রোজেনকে নিজের দেহে নাইট্রোজেন যুক্ত জৈব যৌগরূপে আবদ্ধ করে । এই সকল ব্যাকটেরিয়ার মৃত্যুর পর এদের দেহে উপস্থিত নাইট্রোজেন যুক্ত জৈব যৌগ মাটিতে মিশে যায় এবং মাটিতে নাইট্রোজেন যুক্ত যৌগের পরিমাণ বৃদ্ধি করে । 

অ্যামোনিফিকেশন পদ্ধতিতে ব্যাকটেরিয়ার ভূমিকা

যে প্রক্রিয়ায় মাটিতে উপস্থিত নাইট্রোজেন যুক্ত যৌগ অ্যামােনিয়ায় পরিণত হয় , তাকে অ্যামোনিফিকেশন বলে । মৃত জীবদেহে এবং প্রাণীদের রেচন পদার্থে উপস্থিত নাইট্রোজেন যুক্ত যৌগ ব্যাসিলাস , মাইক্রোক্কাস প্রভৃতি ব্যাকটেরিয়ার সাহায্যে এই প্রক্রিয়ায় অ্যামােনিয়ায় পরিণত হয় । অ্যামোনিফিকেশন প্রক্রিয়ায় অংশগ্রহণকারী ব্যাকটেরিয়াদের অ্যামােনিফাইং ব্যাকটেরিয়া বলে । 

নাইট্রিফিকেশন পদ্ধতিতে ব্যাকটেরিয়ার ভূমিকা 

যে প্রক্রিয়ায় মাটিতে উপস্থিত অ্যামােনিয়া নাইট্রেটে রূপান্তরিত হয় , তাকে নাইট্রিফিকেশন বলে । এই প্রক্রিয়ায় প্রথমে নাইট্রোসােমােনাস ব্যাকটেরিয়া অ্যামােনিয়াকে নাইট্রাইটে পরিণত করে এবং পরে নাইট্রোব্যকটর ব্যাকটেরিয়া নাইট্রাইটকে নাইট্রেটে পরিণত করে । 

নাইট্রোজেন যুক্ত যৌগরূপে মাটিতে আবদ্ধ নাইট্রোজেনের বায়ুমণ্ডলে ফিরে যাওয়া বা নাইট্রোজেন বিমুক্তিকরণে বা ডিনাইট্রিফিকেশনে ব্যাকটেরিয়ার ভূমিকা 

নাইট্রোজেন চক্রের এই পর্যায়টিতে মাটিতে উপস্থিত নাইট্রেট যৌগ কতকগুলি ব্যাকটেরিয়ার দ্বারা , যথা – থায়ােব্যাসিলাস , সিউডােমােনাস প্রভৃতির মাধ্যমে গ্যাসীয় নাইট্রোজেনে পরিণত হয়ে বায়ুমণ্ডলে ফিরে আসে । এই প্রক্রিয়াকে ডিনাইট্রিফিকেশন বলে এবং এই প্রক্রিয়ায় অংশগ্রহণকারী ব্যাকটেরিয়াগুলিকে ডিনাইট্রিফাইং ব্যাকটেরিয়া বলে ।

error: Content is protected !!