জীবন সংগ্রাম বলতে কী বােঝায়

জীবন সংগ্রাম বলতে কী বােঝায়

প্রত্যেকটি প্রজাতির জীব জ্যামিতিক ও গাণিতিক হারে বংশবৃদ্ধি করলেও পৃথিবীতে খাদ্য ও বাসস্থানের পরিমাণ ধ্রুবক হওয়ায় প্রত্যেকটি জীবকে খাদ্য ও বাসস্থানের জন্য অর্থাৎ নিজের অস্তিত্বের জন্য সংগ্রাম করতে হয় , একেই ডারউইন জীবন সংগ্রাম বলেছেন । এই জীবন সংগ্রাম তিন প্রকার – i. সমপ্রজাতির মধ্যে সংগ্রাম , ii. বিষম প্রজাতির মধ্যে সংগ্রাম এবং iii. প্রতিকূল পরিবেশের সঙ্গে সংগ্রাম

সমপ্রজাতির মধ্যে সংগ্রাম 

পৃথিবীতে খাদ্য ও বাসস্থান লাভের উদ্দেশ্যে একই প্রজাতির অন্তর্ভুক্ত জীবেদের মধ্যে প্রতিনিয়ত যে সংগ্রাম চলে , তাকে সমপ্রজাতির মধ্যে সংগ্রাম বা অন্তঃপ্রজাতি সংগ্রাম বলে । প্রত্যেকটা জীবেরই একইপ্রকার খাদ্য ও বাসস্থানের প্রয়ােজন । হওয়ায় এই সংগ্রাম খুব তীব্র হয় । 

বিষম প্রজাতির মধ্যে সংগ্রাম 

পৃথিবীতে খাদ্য ও বাসস্থান লাভের মাধ্যমে নিজেদের অস্তিত্ব বজায় রাখার জন্য দুই বা ততােধিক প্রজাতির জীবেদের মধ্যে প্রতিনিয়ত যে সংগ্রাম চলে , তাকে বিষম প্রজাতির মধ্যে সংগ্রাম বা আন্তঃপ্রজাতি সংগ্রাম বলে । 

প্রতিকূল পরিবেশের সঙ্গে সংগ্রাম 

পৃথিবীতে নিজেদের অস্তিত্ব বজায় রাখার জন্য প্রতিটি জীবকে পরিবেশের নানা প্রতিকূল ভৌত অবস্থা , যেমন — বন্যা , খরা , ভূমিকম্প , প্রচণ্ড শৈত্য , প্রচণ্ড উত্তাপ , আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রভৃতির বিরুদ্ধে প্রতিনিয়ত যে সংগ্রাম করতে হয় , তাকেই প্রতিকূল পরিবেশের সঙ্গে জীবন সংগ্রাম বলে ।

error: Content is protected !!