অক্সিজেন চক্র কাকে বলে

অক্সিজেন চক্র কাকে বলে

oxygen cycle
অক্সিজেন চক্র কাকে বলে

পরিবেশ ও জীবজগতের মধ্যে যে চক্রাকার পথে অক্সিজেন আদান প্রদানের মাধ্যমে পরিবেশের অক্সিজেন ভারসাম্য রক্ষিত হয় , তাকে অক্সিজেন চক্র বলে ।

অক্সিজেন চক্রের বিবরণ 

পরিবেশ থেকে অক্সিজেনের অপসারণ এবং পুনরায় পরিবেশে অক্সিজেনের সংযােজনের মাধ্যমে অক্সিজেন চক্র সম্পূর্ণ হয়— 

পরিবেশ থেকে অক্সিজেনের অপসারণ : 

পরিবেশ থেকে অক্সিজেনের অপসারণ নিম্নলিখিত পদ্ধতিতে হয়— 

( i ) অক্সিজেন পরিবেশ থেকে প্রধানত অপসারিত হয় জীবজগতের শ্বসনের মাধ্যমে । স্থলজ উদ্ভিদ ও প্রাণী শ্বসনের জন্য প্রয়ােজনীয় অক্সিজেন বায়ুমণ্ডল থেকে গ্রহণ করে এবং জলজ উদ্ভিদ ও প্রাণী জলে দ্রবীভূত অক্সিজেন থেকেই শ্বসনের জন্য প্রয়ােজনীয় অক্সিজেন গ্রহণ করে । 

( ii ) মনুষ্য সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে মানুষের দ্বারা বিভিন্ন বস্তুর দহনের কারণে এবং কিছু পরিমাণে প্রাকৃতিক কারণেও বিভিন্ন বস্তুর দহন হয় । এই দহনের জন্য প্রয়ােজনীয় অক্সিজেন বায়ুমণ্ডল থেকে গৃহীত হয় ।

( iii ) এছাড়াও পরিবেশ থেকে সামান্য পরিমাণে অক্সিজেন পাথর ক্ষয়ের জন্য , মৃত্তিকা গঠনের জন্য এবং বিভিন্ন ধাতু যথা — তামা , লােহা , সিসা প্রভৃতি প্রস্তুতিতে ব্যবহৃত হয় । 

পরিবেশে অক্সিজেনের সংযােজন :

পরিবেশ থেকে অক্সিজেনের অপসারণের ফলে পরিবেশে অক্সিজেনের যে ভারসাম্য বিঘ্নিত হয় , তা পুনরায় পরিবেশে অক্সিজেন সংযােজনের মাধ্যমে পূর্ণ হয় । পরিবেশে অক্সিজেনে নিম্নলিখিত পদ্ধতিতে সংযােজিত হয়—

( i ) সালােকসংশ্লেষ প্রক্রিয়ার সময় স্থলজ এবং জলজ সবুজ উদ্ভিদ ফটোলাইসিস বা আলােক বিশ্লেষণ দ্বারা জল বিশ্লেষিত করে পরিবেশে অক্সিজেন নির্গমন করে । 

( ii ) জীবদেহে শ্বসন প্রক্রিয়ায় এবং অন্যান্য শরীরবৃত্তীয় প্রক্রিয়ায় উৎপন্ন জল বাষ্পয়ন এবং বাষ্পমােচন প্রক্রিয়ায় জলীয় বাষ্পরূপে বায়ুমণ্ডলে নির্গত হয় অথবা জীবদেহে সাময়িকভাবে অবস্থান করে জীবদেহ গঠনে অংশগ্রহণ করে এবং জীবের মৃত্যুর পর জীবদেহের বিয়ােজনের ফলে জলীয় বাষ্পরূপে বায়ুমণ্ডলে ফিরে যায় এবং বিদ্যুৎস্ফুরণের সময় এই জলীয় বাষ্প বিশ্লেষিত হয়ে অক্সিজেন গঠন করে । 

( iii ) এছাড়াও পৃথিবীর বায়ুমণ্ডলের সর্বোচ্চ স্তরে বা ওজোনােস্ফিয়ারে উপস্থিত ওজোন ( O3 ) গ্যাস সূর্যালােকের অতিবেগুনি রশ্মির প্রভাবে বিশ্লিষ্ট হয়ে সামান্য পরিমাণে অক্সিজেন উৎপন্ন করে বায়ুমণ্ডলে সংযােজিত করে । এছাড়া বায়ােস্ফিয়ার এবং হাইড্রোস্ফিয়ার এর মধ্যে ব্যাপন প্রক্রিয়ায় অক্সিজেনের আদান প্রদান ঘটে । 

উপরিউক্ত পদ্ধতিগুলির মাধ্যমে পরিবেশ থেকে অক্সিজেনের অপসারণ এবং পরিবেশে অক্সিজেনের সংযােজন চক্রাকারে সম্পন্ন হয় এবং পরিবেশে অক্সিজেনের ভারসাম্য রক্ষিত হয় । 

অক্সিজেন চক্রের তাৎপর্য বা গুরুত্ব

( i ) পরিবেশে অক্সিজেন চক্রের মাধ্যমেই অক্সিজেনের ভারসাম্য রক্ষিত হয় , যার ফলে জীবজগতের অস্তিত্বও বজায় থাকে । 

( ii ) অক্সিজেন চক্র পরােক্ষভাবে পরিবেশে কার্বন চক্রের ভারসাম্য রক্ষা করে , ফলে জীবগােষ্ঠীর খাদ্য তৈরির মূল উপাদান , কার্বনের পরিমাণ পরিবেশে নির্দিষ্ট থাকে । 

( iii ) এছাড়াও সামান্য পরিমাণে বায়ুমণ্ডলের অক্সিজেন ওজোন গ্যাসে পরিবর্তিত হয়ে ওজোনােস্ফিয়ার গঠনের মাধ্যেমে সূর্যের অতিবেগুনি রশ্মি এবং ক্ষতিকারক মহাজাগতিক রশ্মি শােষণ করে জীবজগতের অস্তিত্ব রক্ষা করে ।

error: Content is protected !!