জীব ভূ রাসায়নিক চক্র কাকে বলে

জীব ভূ রাসায়নিক চক্র কাকে বলে

প্রােটোপ্লাজমের প্রধানতম রাসায়নিক উপাদানগুলি জীবমণ্ডলে নির্দিষ্ট বৈশিষ্ট্যযুক্ত পথে পরিবেশ থেকে জীবে এবং জীব থেকে পরিবেশে চক্রাকারে আবর্তিত হয় । বিভিন্ন রাসায়নিক উপাদানের এই চক্রগুলিকে জীব ভূ-রাসায়নিক চক্র বলে । জীবের এই সব উপাদান এবং যৌগের চক্রকে পুষ্টি চক্রও ( nutrient cycling ) বলে । 

কার্বন , নাইট্রোজেন , অক্সিজেন , ফসফরাস , সালফার প্রভৃতি প্রােটোপ্লাজমের বিভিন্ন উল্লেখযােগ্য মৌলিক উপাদান । উদ্ভিদ বায়ুমণ্ডল থেকে কার্বন ডাইঅক্সাইড গ্রহণ করে । প্রাণী ও উদ্ভিদ উভয়েই শ্বাসকার্যের জন্য বায়ু থেকে অক্সিজেন গ্রহণ করে এবং বায়ুমণ্ডলে প্রায় শতকরা ৪০ ভাগ নাইট্রোজেন থাকা সত্ত্বেও প্রাণী ও উদ্ভিদ তা কখনও প্রত্যক্ষভাবে গ্রহণ করতে পারে না । উদ্ভিদ পরােক্ষভাবে মাটি থেকে নাইট্রেট , নাইট্রাইট এবং অ্যামােনিয়াম ঘটিত লবণ হিসাবে নাইট্রোজেন ও প্রাণী উদ্ভিদ থেকে এই নাইট্রোজেন গ্রহণ করে । বায়ুমণ্ডলে 0.03% কার্বন ডাই অক্সাইড , 20.60% অক্সিজেন , 77.17% নাইট্রোজেন আছে । উদ্ভিদ ও প্রাণী কর্তৃক এই সব উপাদান সর্বদা ব্যবহৃত হলেও বায়ুতে বা মাটিতে কখনও এদের ঘাটতি হয় না । প্রকৃতি এই ভারসাম্য রক্ষা করে জীব ভূ রাসায়নিক চক্রের মাধ্যমে । 

প্রকৃতির রাসায়নিক চক্রগুলির মধ্যে ( 1 ) কার্বন চক্র ( carbon cycle ) , ( 2 ) নাইট্রোজেন চক্র ( nitrogen cycle ) , ( 3 ) অক্সিজেন চক্র ( oxygen cycle ) , ( 4 ) ফসফরাস চক্র ( phosphorus cycle ) , ( 5 ) সালফার চক্র ( sulphur cycle ) বিশেষ উল্লেখযােগ্য ।

error: Content is protected !!