খাদ্যজাল কাকে বলে

খাদ্যজাল কাকে বলে

IMG ২০২১০৭০৩ ১৯০৭১৩1
খাদ্যজাল কাকে বলে

কোনাে বাস্তুতন্ত্রে শক্তি বা পুষ্টি প্রবাহ একটিমাত্র খাদ্যশৃঙ্খলের মধ্য দিয়ে প্রবাহিত না হয়ে আন্তঃসম্পর্কযুক্ত একাধিক খাদ্যশৃঙ্খলের মাধ্যমে পরিবাহিত হয়ে যে জালিকা গঠন করে তাকে খাদ্যজাল বলে ।

খাদ্যজালের বৈশিষ্ট্য

খাদ্যজালের বৈশিষ্ট্যগুলি হল一

1. নীচের পুষ্টিস্তর থেকে ওপরের বিভিন্ন পুষ্টিস্তরে খাদ্যশক্তির বহুমুখী প্রবাহ ঘটে । প্রবাহপথ জটিল হয় । 

2. পুষ্টি পদার্থের পরিবহন আন্তঃসম্পর্কযুক্ত অনেকগুলি খাদ্যশৃঙ্খলের মাধ্যমে সম্পন্ন হয় । পুষ্টির বিভিন্ন স্তরে আন্তঃসম্পর্ক যুক্ত একাধিক খাদ্য ও খাদক থাকে ।

3. জীববৈচিত্র্য বেশি হয় । অনেকগুলি প্রজাতির জীব একসঙ্গে বসবাস করে এবং প্রত্যেক প্রজাতির জীবের সংখ্যাও প্রচুর থাকে । 

4. অনেকগুলি খাদ্যশৃঙ্খল থাকায় কোনাে একটি খাদ্যশৃঙ্খলে শক্তি সরবরাহে বিঘ্ন ঘটলে বা বন্ধ হয়ে গেলে এর মন্দ প্রভাব শেষ স্তর পর্যন্ত পৌঁছায় না । বিকল্প পথে শক্তি বা পুষ্টি পদার্থের জোগান বজায় থাকে । তাই বাস্তুতন্ত্রের অস্তিত্ব বিপন্ন হয় না । 

5. শক্তির সরবরাহে বিঘ্ন ঘটলেও ছিন্ন খাদ্যজাল প্রকৃতিগতভাবে দ্রুত মেরামত হয়ে যায় ও দ্রুত ভারসাম্য লাভ করে ।

খাদ্যজাল সৃষ্টির কারণ 

এক একটি পুষ্টিস্তরে অনেক ধরনের প্রাণী থাকে । কিন্তু এদের খাদ্যাভ্যাসের ধরন একরকম নয় । একই ধরনের খাদ্যগ্রহণ করলে প্রাণীরা একই খাদ্যশৃঙ্খলের অন্তর্গত হয় । কিন্তু যখন কোনাে প্রাণী ভিন্ন রকমের খাদ্য খেতে অভ্যস্ত হয় তখন সেই প্রাণী বিভিন্ন পুষ্টিস্তর থেকে খাদ্যসংগ্রহ করে । অথবা কোনাে এক পুষ্টিস্তরে খাদ্যের অভাব ঘটলে অন্য স্তর থেকে খাদ্যগ্রহণ করে । তখন দেখা যায় যে প্রাণীটি একাধিক খাদ্যশৃঙ্খলের সদস্য হয়ে পড়ে । ফলে সেই বাস্তুতন্ত্রে একাধিক আন্তঃসম্পর্ক যুক্ত জটিল খাদ্যশৃঙ্খল বা খাদ্যজাল সৃষ্টি হয় । 

খাদ্যজালের গুরুত্ব

বাস্তুতন্ত্র  তথা সমস্ত জীব মন্ডলের অস্তিত্ব রক্ষায় খাদ্যজালের গুরুত্ব হলো অপরিসীম । খাদ্যজালের মাধ্যমে স্বভোজী উদ্ভিদ থেকে খাদ্য ও শক্তি একাধিক পথে ও বহুমুখী ভাবে বিভিন্ন পুষ্টিস্তরে স্থানান্তরিত হয়। অর্থাৎ খাদ্য-খাদক সম্পর্কের ভিত্তিতে সবুজ উদ্ভিদ ছাড়া অন্যান্য জীবগুলি তাদের জীবনধারণের জন্য প্রয়োজনীয় খাদ্য ও শক্তি পেয়ে থাকে ।

বাস্তুতন্ত্রের বিভিন্ন জীব গোষ্ঠীর পারস্পরিক আন্তঃসম্পর্কের প্রকৃত স্বরূপ ফুটে ওঠে খাদ্যজালের মাধ্যমে । এক্ষেত্রে কোন প্রজাতি বিলুপ্ত হলেও অসংখ্য প্রজাতির উপস্থিতির জন্য শক্তি সরবরাহ অক্ষুন্ন থাকে। কিন্তু সমগ্র খাদ্যজাল  নষ্ট হলে বাস্তুতন্ত্রের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়ে। তাই পরিবেশের সজীব উপাদানগুলির তথা বাস্তুতন্ত্রের বিভিন্ন সজীব উপাদানগুলির ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে খাদ্যজালের গুরুত্ব অপরিসীম।

error: Content is protected !!