জীবন বিজ্ঞান

লিন্ডেম্যানের দশ শতাংশ সূত্র

লিন্ডেম্যানের দশ শতাংশ সূত্র

IMG ২০২১০৭০৩ ১৮১৫১০1
লিন্ডেম্যানের দশ শতাংশ সূত্র

1942 খ্রিস্টাব্দে জি. লিন্ডেম্যান  ক্রমােচ্চ পুষ্টিস্তরে শক্তিপ্রবাহের ধরন বােঝাতে দশ শতাংশের সূত্রটি উল্লেখ করেন । এই সূত্র অনুযায়ী তিনি বলেন যে , কোনাে খাদ্যশৃঙ্খলের প্রতিটি পুষ্টিস্তরে শক্তির 90 শতাংশ শ্বসন , রেচন ইত্যাদি শারীরবৃত্তীয় কাজে খরচ হয় এবং বাকি 10 শতাংশ পরবর্তী পুষ্টিস্তরে স্থানান্তরিত হয় । দশ শতাংশ হারে শক্তির স্থানান্তর হয় বলে একে লিন্ডেম্যান 10 শতাংশের সূত্র আখ্যা দিয়েছেন । 

উদাহরণ : ( উদ্ভিদ ) উৎপাদক 1000 ক্যালােরি ➡ ( হরিণ ) প্রাথমিক খাদক 100 ক্যালােরি ➡ ( বাঘ ) গৌণ খাদক 10 ক্যালােরি 

বাস্তুতন্ত্রে খাদ্যশৃঙ্খলের প্রথম দিক থেকে যত শেষের দিকে যাওয়া যায় , শক্তির পরিমাণ তত কমতে থাকে । বিজ্ঞানী লিন্ডেম্যান দশ শতাংশ সূত্রের সাহায্যে শক্তির এই প্রবাহকে ব্যাখ্যা করেছেন , তার মতে , এক পুষ্টিস্তর থেকে পরবর্তী পুষ্টিস্তরে শক্তির স্থানান্তরণের সময় , পরবর্তী পুষ্টিস্তরের অর্জিত শক্তির 90% তাপশক্তিরূপে ব্যয়িত হয় মাত্র 10% শক্তি দেহগঠনে ব্যবহৃত হয় অর্থাৎ কোনাে প্রথম শ্রেণির খাদক যদি 100kg উৎপাদককে খাদ্যরূপে গ্রহণ করে , তাহলে 10 কেজি ওই প্রথম শ্রেণির খাদকের দেহগঠনে ব্যবহৃত হয় । আবার কোনাে দ্বিতীয় শ্রেণির খাদক প্রথম শ্রেণির খাদকের 10 কেজি পরিমাণ দেহের অংশ খাদ্যরূপে গ্রহণ করলে 1kg ওই দ্বিতীয় শ্রেণির খাদকের দেহগঠনে ব্যবহৃত হয় ।

বৈশিষ্ট্য :

( 1 ) শক্তির প্রবহণ সর্বদা একমুখী । 

( 2 ) উৎপাদক যে শক্তি আত্তীকরণ করে সেই শক্তি কখনও আবার সৌরশক্তি হিসাবে ফিরতে পারে না । একইভাবে উৎপাদক থেকে শক্তি যখন শাকাশী প্রাণীতে ( ১ ম খাদক ) যায় , সেই শক্তি উৎপাদকে ফিরতে পারে না । এভাবে শক্তি তার পূর্বের খাদ্যস্তরে ফিরতে পারে না ।

( 3 ) এই শক্তির একমুখী প্রবহণ সম্পূর্ণ নষ্ট হয়ে যাবে যদি প্রাথমিক উৎস অর্থাৎ সৌরশক্তি সম্পূর্ণ বন্ধ করা যায় । 

( 4 ) প্রতি স্তরে শক্তির পরিমাণ হ্রাস পাবে কারণ কিছু শক্তি অব্যবহৃতভাবে নষ্ট হয় । কিছু শক্তি শ্বসনে ও রেচনে নষ্ট হয় ।

error: Content is protected !!