ইকোলজি কাকে বলে

ইকোলজি কাকে বলে

গ্রিক শব্দ oikos logos— এই দুটি শব্দ থেকে ইকোলজি ( Ecology ) শব্দটি এসেছে । Oikos- এর অর্থ বাসস্থান ও logos- এর অর্থ অধ্যয়ন । তাই ইকোলজির অর্থ হল জীবজগতের বাসস্থান সম্পর্কে অধ্যয়ন বা জ্ঞান অর্জন । জীববিজ্ঞানের যে শাখায় জীব ও তাদের পারিপার্শ্বিক পরিবেশের আন্তঃসম্পর্ক বিষয়ে আলােচনা করা হয় তাকে ইকোলজি বলে । 

জীবমণ্ডলের ভিন্ন ভিন্ন প্রাকৃতিক পরিবেশেবিভিন্ন প্রজাতির জীবগােষ্ঠী ( যেমন — জেরােফাইট উদ্ভিদ ) অথবা জীবসম্প্রদায় ভিন্ন ভিন্ন প্রাকৃতিক বাসস্থান গড়ে তােলে । বাস্তব্যবিদ্যায় নির্দিষ্ট বাসস্থানে জীব বা জীবগােষ্ঠীর প্রকার বা চরিত্র , খাদ্য ও শক্তি অর্জনের পদ্ধতিও প্রকৃতি , বাসস্থানগত পরিবর্তন , জীবগােষ্ঠীর মধ্যে আন্তঃক্রিয়া , পরিবেশের সঙ্গে জীবের নিয়মমাফিক কার্যপদ্ধতি , অর্থাৎ , বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেম , বাস্তুমণ্ডল ( ecosphere ) বা জীবমণ্ডল ইত্যাদি সম্বন্ধে আলােচনা করা হয় । তবে , বাস্তব্যবিদ্যার মূল কেন্দ্রবিন্দু হল বাস্তুতন্ত্র । তাই , বাস্তুতন্ত্র সম্বন্ধে অলােচনা করলে বাস্তব্যবিদ্যা সম্বন্ধে অনেককিছু উপলব্ধি করা যায় ।

অটো ইকোলজি

যে বাস্তুবিদ্যায় একটিমাত্র প্রজাতির সঙ্গে পরিবেশের সম্পর্ক আলােচিত হয় তাকে অটো ইকোলজি বলে । যেমন — একটি মিশ্র মৎস্য চাষের পুকুরে কেবলমাত্র রুই মাছের সঙ্গে পুকুরের পরিবেশের সম্পর্ক অটো ইকোলজির উদাহরণ ।

সিন ইকোলজি

বাস্তুবিদ্যার যে শাখায় জীব গােষ্ঠীর সঙ্গে পরিবেশের সম্পর্ক আলােচিত হয় তাকে সিন ইকোলজি বলে । যেমন — একটি মিশ্র মৎস্য চাষের পুকুরে রুই , কাতলা , মৃগেল প্রভৃতি সকল প্রকার মাছের সঙ্গে পুকুরের পরিবেশের সম্পর্ক সিন ইকোলজির উদাহরণ ।

পপুলেশন ইকোলজি 

কোনাে একটি পরিবেশে , কোনাে একটি সময়ে অবস্থিত একই প্রজাতিভুক্ত প্রাণী বা উদ্ভিদের বিষয়ে অধ্যয়নকে পপুলেশন ইকোলজি বলে । যেহেতু একই প্রজাতির জীবরা একত্রে দলবদ্ধভাবে বাস করে সুতরাং এদের আকার-আকৃতি , বৃদ্ধির হার প্রভৃতি এদের জীবনযাত্রার উপর প্রভাব বিস্তার করে । 

গােষ্ঠী ইকোলজি 

বিভিন্ন প্রজাতির উদ্ভিদ , প্রাণী ও অণু জীব একত্রে একই বসতিস্থানে বাস করে যে গােষ্ঠী গঠন করে সেখানে তাদের নিজেদের মধ্যেকার সম্পর্ক , অন্যান্য প্রজাতির সঙ্গে সম্পর্ক , তাদের সাথে অণু জীবের সম্পর্ক এবং সর্বোপরি তাদের সাথে বসতি স্থানের পরিবেশের সম্পর্ক অধ্যয়ন করাই গােষ্ঠী ইকোলজির উদ্দেশ্য । 

বায়ােম ইকোলজি 

একটি নির্দিষ্ট বসতি স্থানে বিভিন্ন জীবগােষ্ঠীর বৃদ্ধির বিভিন্ন পর্যায় ( Succession ) দেখা যায় । বিভিন্ন গােষ্ঠীকে ( communities ) একক হিসাবে গ্রহণ করে একই বসতিস্থানে ও একই পরিবেশে অধ্যয়ন করাই এই বায়ােম ইকোলজির বিষয়বস্তু । 

ডিমেকোলজি 

পরিবেশীয় সম্পর্কে একটি পপুলেশনের বাস্তুবিদ্যা অধ্যয়নকে ডিমেকোলজি বলে ।

error: Content is protected !!