সপুষ্পক উদ্ভিদের নিষেক প্রক্রিয়া

সপুষ্পক উদ্ভিদের নিষেক প্রক্রিয়া 

Screenshot ২০২১০৬৩০ ১৭৩০৫৩
সপুষ্পক উদ্ভিদের নিষেক প্রক্রিয়া

i. পরিণত পরাগরেণু পরাগধানী থেকে নির্গত হয়ে গর্ভমুন্ডে স্থানান্তরিত হয় , অর্থাৎ পরাগযােগ ঘটে । 

ii. গর্ভমুন্ড থেকে নিঃসৃত রস শােষণ করে পরাগরেণু স্ফীত হয় এবং এর অন্তস্ত্বকটি রেণুরন্ধ্রের মধ্য দিয়ে নলের আকারে নির্গত হয় ; একে পরাগনালি বলে । 

iii. পরাগনালি সৃষ্টির পূর্বে বা পরে পরাগরেণু মধ্যস্থ নিউক্লিয়াসটি ( n ) বিভাজিত হয়ে দুটি নিউক্লিয়াস গঠন করে । অপেক্ষাকৃত বড়াে নিউক্লিয়াসটিকে জননকোশাধার নিউক্লিয়াস এবং অপরটিকে নালিকা নিউক্লিয়াস বলে ।

iv. পরাগনালির মধ্যে জননকোশাধার নিউক্লিয়াসটি বিভাজিত হয়ে দুটি হ্যাপ্লয়েড পুংগ্যামেট গঠন করে । 

v. দুটি পুংগ্যামেট ও একটি নালিকা নিউক্লিয়াসসহ পরাগনালিটি গর্ভদন্ডের মধ্য দিয়ে ডিম্বকের দিকে অগ্রসর হতে থাকে । 

vi. অবশেষে পারাগনালির অগ্রপ্রান্ত ডিম্বকের ডিম্বক রন্ধ্র বা প্রাচীর ভেদ করে ভ্রূণস্থলীর মধ্যে প্রবেশ করে । পরাগনালি ডিম্বক রন্ধ্র দিয়ে প্রবেশ করলে তাকে পােরােগ্যামি ( porogamy ) , ডিম্বকমূল পথে প্রবেশ করলে তাকে চ্যালাজোগ্যামি এবং ডিম্বক প্রাচীর ভেদ করে প্রবেশ করলে তাকে মেসোগ্যামি বলে । 

vii. ভ্রূণস্থলীর মধ্যে পরাগনালির অগ্ৰপ্রান্ত বিদীর্ণ হয় , ফলে পুংগ্যামেট দুটি ভ্রূণস্থলীর মধ্যে প্রবেশ করে এবং নালিকা নিউক্লিয়াসটি বিনষ্ট হয়ে যায় । 

viii. এই সময় ভ্রূণস্থলীর মধ্যে মােট ৪ টি হ্যাপ্লয়েড নিউক্লিয়াস থাকে । ওই ৪ টি নিউক্লিয়াসের মধ্যে তিনটি ডিম্বকমূলের দিকে অবস্থান করে প্রতিপাদ কোশ সমষ্টি গঠন করে । ডিম্বক রন্ধ্রের দিকে তিনটি নিউক্লিয়াস অবস্থান করে একটি ডিম্বাণু বা স্ত্রীগ্যামেট এবং দুটি সহকারী কোশ বা সাইনারজিডস ( synergids ) গঠন করে এবং অবশিষ্ট দুটি হ্যাপ্লয়েড নিউক্লিয়াস ভ্রূণস্থলীর মাঝে অবস্থান করে ও মিলিত হয়ে ডিপ্লয়েড নির্ণীত নিউক্লিয়াস বা ডেফিনিটিভ নিউক্লিয়াস ( definitive nucleus ) গঠন করে । 

ix. অতঃপর পুংগ্যামেট দুটির একটি ডিম্বাণুকে নিষিক্ত করে ডিপ্লয়েড ভ্রূণাণু বা জাইগােট গঠন করে । অপর পুংগ্যামেটটি ডিপ্লয়েড নির্ণীত নিউক্লিয়াসকে নিষিক্ত করে ট্রিপ্লয়েড সস্য নিউক্লিয়াস গঠন করে । ভ্রূণস্থলীর মধ্যে একটি পুংগ্যামেট দ্বারা ডিম্বাণু এবং অপর একটি পুংগ্যামেট দ্বারা নির্ণীত নিউক্লিয়াস নিষিক্ত হওয়ার পদ্ধতিকে দ্বিনিষেক বলে । রেড়ি , ভুট্টা , গম , ধান প্রভৃতি উদ্ভিদে দ্বিনিষেক দেখা যায় ।

error: Content is protected !!