জীবন বিজ্ঞান

পুষ্প প্রতীক কাকে বলে

পুষ্প প্রতীক কাকে বলে

Screenshot ২০২১০৬২৮ ১১২৪৪৭
পুষ্প প্রতীক কাকে বলে

যে চিত্রের সাহায্যে একটি ফুলের মাতৃ অক্ষের সঙ্গে সম্পর্ক যুক্ত বিভিন্ন স্তবকের অংশগুলির সংখ্যা , অবস্থান , বিন্যাস , অমরাবিন্যাস প্রভৃতি বৈশিষ্ট্য সমূহ প্রদর্শন করা হয় , তাকে পুষ্প প্রতীক বা ফ্লোরাল ডায়াগ্রাম বলে । 

একটি সম্পূর্ণ ফুলকে ওপর থেকে দেখলে দেখা যায় যে সবথেকে বাইরে ওপরে একটি বিন্দুর ( • ) দ্বারা মাতৃঅক্ষ অঙ্কন করা হয় । মাঝখানে চারটি স্তবক বাইরের থেকে ভিতরের দিকে পর্যায়ক্রমে সজ্জিত থাকে — বৃতি , দলমন্ডল , পুংস্তবক ও স্ত্রীস্তবক । সর্বনিম্নে মঞ্জরিপত্র দেখানাে হয় ।

জবা ফুলের পুষ্প প্রতীক

ফুল : সম্পূর্ণ , উভলিঙ্গ , সমাঙ্গ , সবৃন্তক , একক এবং শীর্ষীয় বা কাক্ষিক । 

বৃতি : বৃত্যাংশ 5 টি , যুক্ত , ভালভেট । 

দলমন্ডল : দলাংশ 5 টি , মুক্ত , ট্যুইস্টেড ।

পুংস্তবক : পুংকেশর অসংখ্য একগুচ্ছ ; পরাগধানী বৃক্কাকার ও একপ্রকোষ্ঠী । 

স্ত্রীস্তবক : গর্ভপত্র 5 টি , যুক্ত ডিম্বাশয় গর্ভপাদ , 5 প্রকোষ্ঠ বিশিষ্ট , প্রতিটি প্রকোষ্ঠ 6 টি করে ডিম্বক উপস্থিত অমরাবিন্যাস অক্ষীয় ; গর্ভমুন্ড 5 টি , মুক্ত এবং রােমশ । 

কলা ফুলের পুষ্প প্রতীক

ফুল : মঞ্জরিপত্র যুক্ত , অসমাঙ্গ ও উভলিঙ্গ । 

পুষ্পপুট : পুষ্পপুট 6 টি , দুটি আবর্তে ( 3 + 3 ) সজ্জিত ; বাইরের আবর্তে 3 টি পুষ্পপুট থাকে এবং ভিতরের আবর্তে 3 টি পুষ্পপুটের মধ্যে একটি পৃথকভাবে এবং দুটি বাইরের আবর্তের পুষ্পপুটের সঙ্গে যুক্ত থাকে ।

পুংস্তবক : পুংকেশরগুলি দুটি আবর্তে বিন্যস্ত । বাইরের স্তবকের 3 টি উর্বর । ভিতরের স্তবকের 2 টি উর্বর এবং 1 টি অনুপস্থিত । পরাগধানী দু-প্রকোষ্ঠ বিশিষ্ট । 

স্ত্রীস্তবক : গর্ভপত্র 3 টি , যুক্ত , ডিম্বাশয় গর্ভশীর্ষ , 3 প্রকোষ্ঠ যুক্ত , প্রতিটি প্রকোষ্ঠে দুটি করে ডিম্বক থাকে । অমরাবিন্যাস অক্ষীয় ; গর্ভদন্ড 1 টি , সরল , গর্ভমুন্ড তিন খন্ডবিশিষ্ট ।

error: Content is protected !!