পুষ্পপত্র বিন্যাস কাকে বলে

পুষ্পপত্র বিন্যাস কাকে বলে

Screenshot ২০২১০৬২৬ ১১৫৯০১
পুষ্পপত্র বিন্যাস কাকে বলে

পুষ্পমুকুলে বৃত্যাংশ বা দলাংশগুলির পরস্পরের সঙ্গে সম্বন্ধযুক্ত বিন্যাসকে পুষ্পপত্র বিন্যাস বা এস্টিভেশন বলে ।

পুষ্পপত্র বিন্যাসের প্রকারভেদ

পুষ্পপত্রবিন্যাস নিম্নলিখিত প্রকারের হয়ে থাকে —

প্রান্তস্পর্শী পুষ্পপত্র বিন্যাস :

যখন বৃত্যাংশ বা দলাংশগুলি কেবলমাত্র প্রান্ত দ্বারা স্পর্শ করে বা পাশাপাশি সন্নিকটে অবস্থান করে , কিন্তু তারা কখনােই পরস্পরকে আবৃত করে না , তখন তাকে প্রান্তস্পর্শী পুষ্পপত্র বিন্যাস বা ভ্যালভেট বলে । উদাহরণ — আতা ( Annona squamosa ) , বাবলা ( Acacia arabica ) ইত্যাদি । 

পাকানাে পুষ্পপত্র বিন্যাস :

যখন বৃত্যাংশ বা দলাংশের একপ্রান্ত পাশের বৃত্যাংশ বা দলাংশের প্রান্ত দ্বারা আবৃত থাকে , তখন তাকে ট্যুইস্টেড বা পাকানাে পুষ্পপত্র বিন্যাস বলে । উদাহরণ – জবা , করবী ( Neriumindicum ) ইত্যাদি ।

ইমব্রিকেট পুষ্পপত্র বিন্যাস :

যখন বৃত্যাংশ বা দলাংশের মধ্যে একটির উভয়প্রান্ত আবৃত থাকে এবং আর একটির উভয়প্রান্ত অনাবৃত থাকে এবং বাকি বৃত্যাংশ বা দলাংশগুলি ট্যুইস্টেড পদ্ধতিতে বিন্যস্ত থাকে , তখন তাকে ইমব্রিকেট পুষ্পপত্র বিন্যাস বলে । উদাহরণ – কৃষ্ণচূড়া ( Delonirregia ) , কালকাসুন্দা ( Cassia sophera ) ইত্যাদি । 

কুইনকানসিয়াল পুষ্পপত্র বিন্যাস :

যখন বৃত্যাংশ বা দলাংশগুলির মধ্যে দুটির উভয়প্রান্ত অনাবৃত থাকে এবং দুটির উভয়প্রান্ত আবৃত থাকে এবং বাকি বৃত্যাংশ বা দলাংশগুলি ট্যুইস্টেড পদ্ধতিতে সাজানাে থাকে , তখন তাকে কুইনকানসিয়াল পুষ্পপত্র বিন্যাস বলে । উদাহরণ — আকন্দ ( Calotropis gigantea ) , পেয়ারা ( Psidium guajava ) ইত‍্যাদি । 

ধ্বজক পুষ্পপত্র বিন্যাস : 

যখন ফুলের পাঁচটি দলাংশের মধ্যে সর্বাপেক্ষা বড়াে দলাংশটির ( ধ্বজা ) উভয় প্রান্ত অনাবৃত থাকে এবং সেটি দুটি পার্শ্বস্থ দলকে ( পক্ষ ) আবৃত করে রাখে এবং ওই দলাংশ দুটি আবার ভিতরের দিকের ক্ষুদ্রাকৃত দলাংশ দুটিকে ( নৌকা ) আবৃত করে রাখে , তখন তাকে ভেক্সিলারি বা ধ্বজক পুষ্পপত্র বিন্যাস বলে । উদাহরণ – বক , মটর , অতসী ইত্যাদি ।

error: Content is protected !!