একটি আদর্শ ফুলের বিভিন্ন অংশ

একটি আদর্শ ফুলের বিভিন্ন অংশ

Screenshot ২০২১০৬২২ ১৪৩৯১৯
একটি আদর্শ ফুলের বিভিন্ন অংশ

জবা ফুল হল একটি আদর্শ , সমাঙ্গ এবং উভলিঙ্গ ফুল । এই জবা ফুলের অংশগুলি নীচে আলোচনা করা হল ।

পুষ্প বৃন্ত 

জবা ফুল যে সরু , সবুজ , দন্ডাকার অংশের সাহায্যে কান্ড বা শাখাপ্রশাখার সঙ্গে যুক্ত থাকে , তাকে পুষ্প বৃন্ত বলে । 

পুষ্প বৃন্তের কাজ : পুষ্প বৃন্ত ফুল ও কান্ড বা শাখাপ্রশাখার সঙ্গে সংযােগ রক্ষা করে । 

পুষ্পাক্ষ 

পুষ্প বৃন্তের ওপর যে স্ফীত অক্ষে পুষ্প স্তবকগুলি সাজানাে থাকে , তাকে পুষ্পাক্ষ বা থ্যালামাস বলে ।  

দলমন্ডল ও পুংস্তবকের মাঝখানের পর্বমধ্যকে অ্যান্ড্রোফোর বা পুংধর বলে । ঝুমকোলতার পুংধর থাকে , পুংস্তবক ও স্ত্রী স্তবকের মাঝখানের মধ্যকে গাইনোফোর বা স্ত্রীধর বলে । শ্বেতহুড়হুড়ের স্ত্রীধর থাকে । বৃতি ও দলমন্ডলের মাঝখানের পর্বকে অ্যানথােফোর বা দলধর বলে । সাইলিন ( silene ) নামক উদ্ভিদে দলধর থাকে । 

পুষ্পাক্ষের কাজ : পুষ্পাক্ষ ফুলের স্তবকগুলিকে ( বৃতি , দলমন্ডল , পুংস্তবক ও স্ত্রীস্তবক ) ধারণ করে ।

পুষ্পস্তবক 

পুষ্পাক্ষের ওপর সাজানোে বৃতি , দলমন্ডল , পুংস্তবক ও স্ত্রীস্তবককে পুষ্পস্তবক বলে । নীচে এদের বর্ণনা দেওয়া হল 一

বৃতি :

এটি জবা ফুলের প্রথম স্তবক যা একেবারে বাইরের দিকে অবস্থিত । এটি প্রধানত সবুজ বর্ণের । বৃতি কতকগুলি পৃথক ক্ষুদ্র ক্ষুদ্র পাতার মতাে সবুজ অংশ নিয়ে গঠিত ; এদের প্রতিটিকে বৃত্যাংশ ( sepals ) বলে । জবা ফুলে পাঁচটি বৃত্যংশ নিয়ে বৃতি গঠিত হয়েছে । বৃত্যংশগুলি নীচের দিকে পরস্পর জুড়ে ঘণ্টাকার যুক্তবৃতি ( gamosepalous ) গঠন করেছে । 

বৃতির নীচের দিকে পাঁচটি সবুজ বর্ণের উপবৃত্যাংশ থাকে ; এদের একত্রে উপবৃতি ( epicalyx ) বলে । উপবৃত্যাংশগুলি মুক্ত অবস্থায় থাকে । 

বৃতির কাজ : i. কুঁড়ি অবস্থায় ফুলের অন্যান্য স্তবকগুলিকে রােদ , বৃষ্টি , ঠান্ডা , বাইরের আঘাত ও কীট-পতঙ্গদের আক্রমণ থেকে রক্ষা করে । 

ii. বৃতি সবুজ হওয়ায় সালােকসংশ্লেষ প্রক্রিয়ায় খাদ্য তৈরি করে ।

দলমন্ডল :

এটি ফুলের দ্বিতীয় স্তবক এবং বৃতির ভিতরের দিকে অবস্থিত । দলমন্ডলের প্রত্যেকটি পৃথক অংশকে দলাংশ বা পাপড়ি ( petals ) বলে । জবা ফুলে পাঁচটি লাল বর্ণের পাপড়ি নিয়ে দলমন্ডল গঠিত হয়েছে । পাপড়িগুলির সজ্জারীতি হল পাকানাে বা ট্যুইস্টেড ( twisted ) । পাপড়িগুলির নীচের দিক সরু এবং ওপরের দিক চওড়া । পাপড়িগুলি নীচের দিকে পুংকেশরীয় নলের সঙ্গে যুক্ত থাকে এবং ওপরের দিকে মুক্ত । পাপড়িগুলি মিউসিলেজ পূর্ণ ।

দলমন্ডলের কাজ : i. পুংস্তবক ও স্ত্রীস্তবককে রক্ষা করা । 

ii. উজ্জ্বল বর্ণের ( লাল ) সাহায্যে কীট-পতঙ্গকে আকৃষ্ট করে পরাগযােগে সাহায্য করা । 

পুংস্তবক :

এটি ফুলের তৃতীয় স্তবক এবং দলমন্ডলের ভিতরের দিকে অবস্থিত । পুংস্তবকের প্রতিটি অংশকে পুংকেশর ( stamen ) বলে । পুংকেশর ফুলের পুংজনন অঙ্গ । পুংকেশর অসংখ্য এবং একগুচ্ছ ( monadelphous ) । প্রতিটি পুংকেশর একটি বৃক্কাকার একপ্রকোষ্ঠী পরাগধানী ( anther ) এবং একটি ক্ষুদ্র পুংদন্ড ( filament ) নিয়ে গঠিত । পুংদন্ডগুলি পরস্পর যুক্ত হয়ে একটি নল গঠন করে । পরাগধানীর মধ্যে অসংখ্য হলুদ বর্ণের , বৃহৎ ও কণ্টকিত পরাগরেণু ( pollen grains ) থাকে । 

পুংস্তবকের কাজ : পরাগরেণু ও পুংজনন কোশ উৎপন্ন করে নিষেকে সাহায্য করে তথা বংশবিস্তারে সাহায্য করে ।

স্ত্রীস্তবক :

এটি ফুলের চতুর্থ স্তবক এবং পুষ্পাক্ষের কেন্দ্রে অবস্থিত । স্ত্রীস্তবকের প্রতিটি অংশকে গর্ভকেশর বা গৰ্ভচক্র ( carpel ) বলে । গর্ভপত্র উদ্ভিদের স্ত্রীজনন অঙ্গ । জবা ফুলে পাঁচটি গর্ভপত্র পরস্পর যুক্ত হয়ে যুক্তগর্ভপত্রী ( syncarpous ) গঠন করে । জবা ফুলের যুক্তগর্ভপত্রী পাঁচটি গর্ভমুন্ড ( stigma ) , একটি লম্বা গর্ভদন্ড ( style ) এবং একটি স্ফীত গর্ভাশয় বা ডিম্বাশয় ( ovary ) নিয়ে গঠিত । ডিম্বাশয় অধিগর্ভ ( superior ) । ডিম্বাশয় পাঁচ প্রকোষ্ঠী এবং অমরাবিন্যাস অক্ষীয় ( axile ) প্রকৃতি । 

স্ত্রীস্তবকের কাজ : জবা ফুলের ডিম্বাশয় থেকে ফল সৃষ্টি হয় না । তাই এক্ষেত্রে স্ত্রীস্তবকের কোনাে নির্দিষ্ট কাজ নেই । 

error: Content is protected !!